ওয়ার্ল্ড ইনসাইড

পোল্যান্ড-বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া


প্রকাশ: 27/04/2022


Thumbnail

রুশ মুদ্রা রুবলে গ্যাসের মূল্য পরিশোধে অস্বীকৃতি জানানোয় পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করতে যাচ্ছে রাশিয়া। পোল্যান্ডের রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি পিজিনিগ এ তথ্য নিশ্চিত করেছে। 

বুধবার (২৭ এপ্রিল) স্থানীয় সময় ৮টা থেকে পোল্যান্ডে এই গ্যাস সরবরাহ বন্ধ থাকবে বলে রাশিয়ার গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে। 

ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়া গ্যাসের মূল্য পরিশোধে রুবল ব্যবহারের নতুন নিয়ম জারি করে। কিন্তু ইউরোপের অন্যান্য প্রতিবেশীর মত পোল্যান্ড ও বুলগেরিয়া এই সিদ্ধান্ত বিরোধিতা করে। তারই পরিপ্রেক্ষিতে গ্যাস সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে গ্যাজপ্রম। 

পিজিনিগ গ্যাসের জন্য অনেকাংশে গ্যাজপ্রমের ওপর নির্ভরশীল ছিল। চলতি বছরের প্রথম তিন মাসে কোম্পানিটি রাশিয়া থেকে তাদের মোট গ্যাসের ৫৩ শতাংশ আমদানি করেছিল।

রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধের খবরের প্রতিক্রিয়ায় পোল্যান্ডের জলবায়ু বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, তারা দেশের গ্যাস সরবরাহ নির্বিঘ্ন রেখেছে।

এ বিষয়ে জলবায়ু বিষয়ক মন্ত্রী আনা মোসকওয়া বলেন, মজুত রাখা গ্যাস ব্যবহারের প্রয়োজন হবে না। গ্রাহকদের গ্যাস সংযোগও বিচ্ছিন্ন করতে হবে না।

পিজিনিগ জানিয়েছে, তাদের ভূগর্ভস্থ গ্যাস সংরক্ষণাগার প্রায় ৮০ শতাংশ পূর্ণ আছে। বর্তমানে গ্যাসের চাহিদাও কম রয়েছে।

সুইনোজসিতে একটি প্রাকৃতিক গ্যাসক্ষেত্রসহ পোল্যান্ডের অবশ্য বিকল্প গ্যাস সরবরাহের উৎসও রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭