ইনসাইড আর্টিকেল

ঈদ শপিংয়ে সতর্কতা


প্রকাশ: 27/04/2022


Thumbnail

ঈদ প্রায় দরজায় এসে কড়া নাড়ছে। সপ্তাহ খানেক সময়ও আর বাকি নেই। আর তাই নিজের, পরিবার বা প্রিয়জনদের পছন্দের পোশাকটি কিনিতে বা কিনে দিতে ভিড় জমছে মার্কেটগুলোতে। ছোট বড় সকল মার্কেট গুলোতেই এখন উপচে পড়া ভিড়। শুধু যে পোশাক কিনতে ভিড় করছে বিষয়টি এমন না। অনেকে আবার পোশাকের সাথে মিলিয়ে আনুষঙ্গিক কেনারও প্রয়োজন হয়। তবে ঈদ আনন্দের সাথে কেনাকাটা করতে গিয়ে আমরা অনেক কিছুই ভুলে যাই বা ভুল করে ফেলি। কেনাকাটা করতে করতে একটা সময় ভুলে গিয়ে অনেক অপ্রয়োজনীয় জিনিস কিনে ফেলি আবার যেটা কেনার প্রয়োজন ছিলো সেটা কিনতে ভুলে যাই। তাই কেনাকাটার সময় আমাদের সকলকেই এইসকল ছোট খাটো বিষয়ে নজর রাখা একান্তই গুরুত্বপূর্ণ-

তালিকা তৈরি করুন
সকল কাজের আগে তালিকা তৈরি করে নেওয়াটা গুরুত্বপূর্ণ। ঈদ শপিংয়ে কি কি কিনবেন বা যে জিনিসগুলো প্রয়োজন সেই জিনিস গুলো লিখে একটা তালিকা তৈরি করুন এবং সেই তালিকা অনুযায়ী শপিং করুন। তালিকার প্রথমে গুরুত্বপূর্ণ জিনিস গুলি লিখে রাখতে পারেন এরপর গুরুত্বের সহিত ক্রমান্বয়ে তালিকা করে নিন। যেটার গুরুত্ব সবচেয়ে বেশি সেই জিনিসটা তালিকার প্রথমে রাখুন আর যে জিনিসটা পরে কিনলেও চলবে বা দেরিতে কিনলেও চলবে সেটা তালিকার শেষের দিকে রাখুন। এতে করে আপনার শপিং করতে সহজ এবং সুবিধা হবে। 

নির্দিষ্ট বাজেট করুন
শপিংয়ের জন্য একটা নির্দিষ্ট পরিমাণ বাজেট রাখুন। কারণ বাজেট না করে যদি আপনি মার্কেটে যান তাহলে বাজেটের বাইরেও বেশি খরচ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। অপর দিকে, যদি আপনার বাজেট করা থাকে আর তালিকা তৈরি থাকে তাহলে এর বাইরে হয়তো উনিশ-বিশ হতে পারে বাজেটের। তবে খুব বেশি খরচ হবে বা অপ্রয়োজনীয় জিনিস কেনা হবে না।  তাই শপিংয়ে নির্দিষ্ট একটা বাজেট রাখা খুবই গুরুত্বপূর্ণ। 

সামর্থ্য অনুযায়ী শপিং করুন
দেশে যেহেতু সবার আর্থিক অবস্থা সমান না, তাই সবার সাথে তাল মিলিয়ে শপিং করাও প্রয়োজন না। আপনি আপনার সামর্থ্য অনুযায়ী শপিং করুন। অল্প খরচেও মানসম্মত পোশাক পাওয়া যায়। কারণ এখন সবার সাথে তাল মিলিয়ে শপিং করে পরে আপনাকেই আর্থিক সমস্যায় ভুগতে হবে। তাই সকলকেই সব কিছুতে সামঞ্জস্য বজায় চলা উচিৎ। 

বাজারমূল্য সম্পর্কে ধারণা রাখুন
শপিং করতে গেলে আগে পণ্যের বাজারমূল্য সম্পর্কে ধারণা থাকাটা গুরুত্বপূর্ণ। আপনার যদি বাজারমূল্য সম্পর্কে ধারনা না থাকে তাহলে বিক্রেতা অনায়াসে আপনাকে কম দামের জিনিস বেশি দাম বলে দিবে। সুতরাং আপনার পছন্দের জিনিস আর বাজেটের মধ্যে সামঞ্জস্য রেখেই পণ্য কিনুন। পছন্দ হয়েছে বলেই বেশি দামে এটা কিনতে হবে এর কোনো প্রয়োজন নেই। 

যাচাই করে নিন
কোনো কিছু কেনার আগে অবশ্যই যাচাই করে কিনুন। আপনি যে পণ্যটি কিনবেন এর গুণগতমান, বাজারমূল্য দেখে নিন। এছাড়াও এখন অনলাইনে শপিংয়ের মাত্রাও বেড়েছে। তাই যে পেইজ থেকে পণ্য অর্ডার করবেন সেটা  বিশ্বস্ত পেইজ বা সাইট কিনা সেটা যাচাই করে নিন। পণয় হাতে পাওয়ার আগে টাকা পরিশোধ করে প্রতারিত হবেন না, ক্যাশ অন ডেলিভারি করুন। আপনার আহতে এসে পণ্য দিবে আরেক হাতে টাকা নিয়ে যাবে।

বৈশ্বিক মহামারির জন্য গত দুই বছর ঈদে ছিলো না তেমন আনন্দ। আর্থিক দুরবস্থার ফলে অনেকে শপিং করতে পারেননি। তাই এবার সবার মনে ঈদ আনন্দের মাত্রা অন্যবারের তুলনায় বেশি। তবে অবশ্যই মনে রাখতে হবে সকলকে আনন্দে আত্ত্বহারা হলে চলবে না। সতর্কতা এবং সচেতনতা মেনেই পরিকল্পনার সহিত সবার ঈদ শপিং সুন্দর এবং সবার ঈদ কাটুক আনন্দময়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭