ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেন সীমান্তবর্তী রাশিয়ান অঞ্চলে একাধিক বিস্ফোরণ


প্রকাশ: 27/04/2022


Thumbnail

ইউক্রেন সীমান্ত-লাগোয়া রাশিয়ার অন্তত তিনটি প্রদেশে সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এছাড়া একটি গোলাবারুদ সংরক্ষণাগারেও আগুন ধরেছে বলে নিশ্চিত করেছে রাশিয়ান কর্তৃপক্ষ। 

বুধবার (২৭ এপ্রিল) ভোর রাতের সময় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। 

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর তিন মাসের মাথায় প্রথমবারের মত রাশিয়ার সীমান্তবর্তী এই শহরগুলোতে এমন ব্যাপক আকারে বিস্ফোরণের ঘটনা ঘটলো। তবে এর আগেও একবার ইউক্রেনের সেনারা রাশিয়ার ভেতরে একটি তেলের ডিপোতে আক্রমণ চালাতে সক্ষম হন।
 
রাশিয়ার বেলগোরোদের একটি গোলাবারুদ সংরক্ষণাগারে আগুন লাগার ঘটনায় অঞ্চলটির গভর্নর ভিয়াচেস্লাভ গ্ল্যাডকোভ বলেছেন, প্রদেশের স্তারায়া নেলিডোভকা গ্রামের কাছের একটি গোলাবারুদ সংরক্ষণাগারে ধরে যাওয়া আগুন নিভিয়ে ফেলা হয়েছে। এতে কোনো বেসামরিক হতাহত হয়নি। 

চলতি মাসের শুরুর দিকে বেলগোরোদের একটি জ্বালানি সংরক্ষণাগারে ইউক্রেন হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছিল রাশিয়া। মস্কোর অভিযোগ, হেলিকপ্টার থেকে চালানো হামলায় ওই প্রদেশের কয়েকটি গ্রামে অগ্নিকুণ্ড ঘটে।

রাশিয়ার বেলগোরোদ প্রদেশের সঙ্গে ইউক্রেনের লুহানস্ক, সুমি এবং খারকিভ অঞ্চলের সীমান্ত রয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার হামলা শুরুর পর ইউক্রেনের এই তিন অঞ্চলে তীব্র লড়াই চলছে।

ইউক্রেনের সীমান্তবর্তী রাশিয়ার কুরস্ক প্রদেশের গভর্নর রোমান স্টারোভয়েৎ বলেছেন, বুধবার ভোরে কুরস্ক শহরে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা গেছে। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে চালানো গুলির শব্দ হতে পারে।

রাশিয়ার অন্য একটি প্রদেশের প্রশাসনিক কার্যক্রমের কেন্দ্র ভোরোনেজের জরুরি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ সংস্থা তাস বলেছে, প্রদেশে দুটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। কর্তৃপক্ষ এই ঘটনার তদন্ত শুরু করেছে। এই প্রদেশের সঙ্গে ইউক্রেনের সীমান্ত রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭