ইনসাইড বাংলাদেশ

ছোট ছোট ইস্যুতে বড় সংকট তৈরি হচ্ছে


প্রকাশ: 27/04/2022


Thumbnail

যে ইস্যুগুলো সরকারের নীতিনির্ধারক নয়, সরকারের কোনো চিন্তিত নির্দেশনার ফলশ্রুতিও নয়, কিন্তু সেই সমস্ত ইস্যুগুলোই ১৩ বছরের বেশি বয়সী এ সরকারকে নানারকম অস্বস্তির মধ্যে ফেলছে। সরকারের কেন্দ্রীয় কোনো সিদ্ধান্ত বা সরকারের কেন্দ্রীয় কোনো ব্যর্থতা ছাড়াই সরকার চাপের মধ্যে পড়ছে বিচ্ছিন্ন কিছু ঘটনায়। ছোট ছোট ইস্যু সরকারের ব্যাপারে জনগণের মধ্যে অস্বস্তি এবং নেতিবাচক ধারণা তৈরি করছে। এই ইস্যুগুলোকে যদি এখনই সমাধান না করা যায় তাহলে সামনের দিনগুলোতে এগুলো বড় হয়ে উঠবে এবং এগুলোই সরকারবিরোধী আন্দোলনের রসদ জোগাবে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। যে ইস্যুগিলো নিয়ে এখনই মনোযোগ দেওয়া দরকার তার মধ্যে রয়েছে,

১. দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: এখন দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে আর কেউ কথা বলে না। এটি একটি সীমাহীন পর্যায়ে পৌঁছে গেছে। তার সঙ্গে যুক্ত হয়েছে বিভিন্ন দ্রব্য বাজার থেকে উধাও হয়ে যাওয়া। গত দু'দিন ধরে সয়াবিন তেল বাজার থেকে উধাও হয়ে যাচ্ছে। এটিও একটি কারসাজি এবং ঈদের আগে জিনিসপত্রের দাম বাড়ানোর জন্য এই জিনিসটি করা হচ্ছে। ঈদের পর দ্রব্যমূল্য নিয়ে নতুন করে সংকট তৈরি হবে বলে অনেকেই মনে করছে এবং এটির ফলে জনঅশান্তি আরও বাড়তে পারে।

২. হেলমেট বাহিনী: বিভিন্ন স্থানে ছাত্রলীগ-যুবলীগের নাম ব্যবহার করে যে সমস্ত সন্ত্রাস-চাঁদাবাজি এবং সহিংসতার ঘটনা ঘটছে সেই ঘটনাগুলোর দিকে এখনই মনোযোগ দেয়া উচিত। বিশেষ করে ঢাকা কলেজে হেলমেট বাহিনীর বিষয়টি এখন রাজনীতিতে আলোচনার বিষয়। ছাত্রলীগ-যুবলীগের এই সমস্ত সন্ত্রাসী তৎপরতা কখনো সরকারের এজেন্ডা হতে পারে না এবং সরকারের নির্দেশেও এটি করা হয়নি এটি নিশ্চিত। কিন্তু এই সমস্ত ঘটনাগুলোর দায় সরকারের উপর বর্তাচ্ছে এবং এর ফলে সরকারই ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই ধরনের ঘটনাগুলোর দিকে এখনই দৃষ্টি দেওয়া দরকার বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। না হলে এই ঘটনাগুলোকে দমন করা কঠিন হয়ে যাবে।

৩. বেপরোয়া পুলিশ: পুলিশের কিছু কিছু ব্যাক্তি বেপরোয়া আচরণ করছে। যার ফলে সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। নিউ মার্কেট এলাকার ঘটনায় একজন পুলিশের ভিডিও ভাইরাল হয়েছে। তিনি তার অধস্তন ব্যক্তিকে চড় মারছেন। এছাড়া নিউ মার্কেটের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন সৃষ্টি হয়েছে। পুলিশের নিস্পৃহতা এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ করার ক্ষেত্রে তাদের গড়িমসি মানুষের মধ্যে বিরক্তির সঞ্চয় করেছে। সাম্প্রতিক সময়ে কলাবাগান মাঠ নিয়ে পুলিশের ভূমিকায় জনমনে ক্ষোভের সৃষ্টি করা হয়েছে এবং পুলিশ যেভাবে একজন কিশোরকে গারদের মধ্যে আটকে রেখেছে তার নজিরবিহীন বলেই মানবাধিকারকর্মীরা মনে করছেন। একজন নারীকে নিয়ে আটকে রাখা এবং কোনরকম মামলা বা আইনগত কর্তৃত্ব বহির্ভূতভাবে তাকে রাখাটা একটা সভ্য সমাজে কতটুকু গ্রহণযোগ্য এটি নিয়েও প্রশ্ন উঠেছে। তাছাড়া সাম্প্রতিক সময়ে একজন নারীকে টিপ পড়ার জন্য হেনস্তা করার ঘটনাটিও আলোচিত হয়েছে বিভিন্ন মহলে।

এই সমস্ত ইস্যুগুলোর দিকে এখনই সরকারের নজর দেওয়া উচিত বলে বিভিন্ন মহল মনে করেন। না হলে পরে সামনে এই ছোট ছোট ইস্যুগুলোই বড় সংকট তৈরি করার ক্ষেত্র তৈরি করবে বলে মনে করা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭