লিভিং ইনসাইড

ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার পূর্বে কিছু সতর্কতা


প্রকাশ: 28/04/2022


Thumbnail

ঈদ আমেজে রমরমা সারাদেশ ও দেশের মানুষগুলো। দুই বছর পর যেনো প্রাণ ফিরে পেয়েছে এবার সবাই। কারণ গত দুই বছর করোনা ভাইরাসের নানা বিধিনিষেধ থাকার কারণে সকলেরই ঈদ আনন্দ আটকে ছিলো চার দেয়ালের মাঝে। এবার করোনার তাণ্ডব কম থাকায় নেই কোনো বিধিনিষেধ। তাই যেনো এবারের মানুষের ঈদ আনন্দ আরো দ্বিগুণ হয়ে উঠেছে। 

আসন্ন ঈদুল ফিতরের এই আনন্দ প্রিয় মানুষ, পরিবার সকলের সাথে ভাগাভাগি করে নিতে ঘরমুখো মানুষগুলো রাজধানী ছাড়তে শুরু করেছে। অনেকে তো আবার অগ্রিম বাড়ি যাওয়ার টিকিটও কেটে রেখেছে যেনো বাড়ি যাওয়া কোনোভাবে আটকে না থাকে। তবে এ সময় বাড়িতে যাওয়ার পূর্বে গৃহের নিরাপত্তা নিশ্চিতে কিছু বিষয় খেয়াল রাখা উচিত। সকল আনন্দ এক নিমিষে ধূলিসাৎ হয়ে যেতে পারে একটু অসাবধানতার কারণে। 

সামান্য অসাবধানতা সব আনন্দ ফিকে করে দিতে পারে। এমন কিছু বিষয় সম্পর্কে চলুন জেনে নিই—

ঘরের সকল বৈদ্যুতিক সুইচ বন্ধ করুন

বাড়ি যাওয়ার আগে এমনিতেই তাড়াহুড়ো থাকে। ফলে তাড়াহুড়োয় বের হতে গিয়ে বাসার বৈদ্যুতিক সুইচ অফ করতে ভুলে যাওয়াটাই স্বাভাবিক।  তবে এ ভুল কখনোই করবেন না। শুধু বাড়ি না যেখানেই যান না কেনো চেষ্টা করবেন সবসময় বাসার বৈদ্যুতিক সুইচ অফ করে বের হতে।  আর ঈদের ছুটিতে অনেকেই একটু লম্বা ছুটিতে যায় সেই ক্ষেত্রে বাসার বৈদ্যুতিক সুইচ অফ করে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি ফ্রিজ খালি করে ফ্রিজের বৈদ্যুতিক সুইচও অফ করে রাখবেন। সম্ভব হলে বৈদ্যুতিক  মেইন সুইচ টা অফ করে যাওয়ার তাহলে কোনো দুর্ঘটনা ঘটার সম্ভাবনা একেবারেই থাকবে না। এছাড়াও  ফ্রিজ খালি করে বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে রাখুন।

বাসার গ্যাস বন্ধ করুন

বৈদ্যুতিক দুর্ঘটনার মত বর্তমান সময়ে আরেকটা দুর্ঘটনার প্রায়ই ঘটে থাকে। আর সেটা হলো গ্যাস সিলিন্ডার ব্লাস্ট হওয়া। তাই এই ঈদের আগে ছুটিতে বাড়ি যাওয়ার আগে অবশ্যই খেয়াল করে গ্যাস সিলিন্ডার বা গ্যাসের লাইন অফ করে রাখবেন। এছাড়া ছুটি কাটিয়ে এসে গ্যাসের চুলা ধরানোর আগে অবশ্যই রান্না ঘরের জানালা খুলে দিবেন। যেনো গ্যাস জমে থাকলে কোনো দুর্ঘটনা ঘটার সম্ভাবনা না থাকে। 

তালা লাগান সঠিকভাবে

ঈদের এই সময়টাতে বেড়ে যায় চুরি ডাকাতি। তাই বাড়ি যাওয়ার আগে অবশ্যই বাসা সঠিক ভাবে তালা লাগিয়ে যান এবং প্রয়োজনে বার বার চেক করে দেখুন তালাটি সঠিকভাবে লাগানো হয়েছে কিনা। বাসায় ভালো মানের তালা লাগান এবং বাসার সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করে তারপর বের হোন। অধিক নিরাপত্তার জন্য প্রয়োজনে বাসার ভেতরের প্রতিটা রুমে তালা লাগিয়ে যান।

ঘর গুছিয়ে রাখুন

বাড়িতে যাওয়ার আগে ঘর গুছিয়ে রাখুন। ঘরের অগোছালো পরিবেশ জীবাণুর জন্ম দেয়। এ ছাড়া, ঘর গুছিয়ে রাখলে দীর্ঘদিন পর ঘরে ফিরে অস্বস্তিকর পরিবেশে পড়তে হবে না। ঘরের ভেতর, বাহির, বারান্দা সব সুন্দরভাবে গুছিয়ে রাখতে চেষ্টা করুন।

পোশাকের যত্ন নিশ্চিত করুন

ছুটিতে থেকে ফেরার পরই কর্মস্থলে যেতে হতে পারে আপনাকে। পরের ধকল কমাতে তাই আগেই পোশাক ধুয়ে আয়রন করে আলমারিতে রাখুন। ঘরে পরার পোশাকও এলোমেলো করে না রেখে ভাঁজ করে রাখুন নির্দিষ্ট স্থানে। আলমারির তাকে রাখুন ন্যাপথলিন কিংবা পাতলা কাপড়ে মোড়ানো ঝুরঝুরে নিমপাতা। ছত্রাক বা পোকামাকড়ের আক্রমণ থেকে সুরক্ষিত থাকতে পোশাক।

ঈদের সময় বাড়িতে যাওয়ার আগে ছোটখাটো এই বিষয়গুলো মাথায় রেখে বার বার প্রতিটা জিনিস চেক করে বের হন। প্রয়োজনে বাড়িতে যাওয়ার দু-একদিন আগে থেকে আস্তে ধীরে ঘুছানো শুরু করুন। যেনো বাড়ি যাওয়ার দিন যেনো তাড়াহুড়োয় কোনো কিছু করতে ভুলে না যান। এতে বিপদের আশঙ্কা কমবে এবং ছুটি কাটাতে পারবেন নিরাপদ ও নির্বিঘ্নে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭