ওয়ার্ল্ড ইনসাইড

জাতিসংঘ মহাসচিবের সফরের মাঝেই কিয়েভে রকেট হামলা


প্রকাশ: 29/04/2022


Thumbnail

ইউক্রেনে চলমান রাশিয়ার বিশেষ অভিযান বন্ধ এবং শান্তি প্রতিষ্ঠান লক্ষ্য ইউক্রেনে ও রাশিয়া সফরে রয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সফরের শুরুতেই তিনি রাশিয়া সফর করেন। দেশটি সফর শেষে তিনি বর্তমানে ইউক্রেনের রাজধানী কিয়েভে অবস্থান করছেন। তার কিয়েভ সফরের মাঝেই সেখানে রকেট হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে গণমাধ্যম। 

রকেট হামলার ঘটনায় ব্যাপক ক্ষুব্ধ প্রতিক্রিয়া এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্যাপক সমালোচনা করেন গুতেরেস। 

তিনি বলেন, “নিরাপত্তা পরিষদ ইউক্রেনে যুদ্ধ প্রতিহত করতে কিংবা বন্ধ করতে ব্যর্থ হয়েছে।”

গুতেরেস বলেন, “এটি ছিল ‘প্রচণ্ড হতাশা ও ক্রোধের উৎস”।

জাতিসংঘ মহাসচিব বলেন, “আমাকে খুব স্পষ্ট করে বলতে দিন। 

(নিরাপত্তা পরিষদ) এই যুদ্ধ প্রতিরোধ ও বন্ধ করার জন্য তার ক্ষমতার সবকিছু করতে ব্যর্থ হয়েছে।”

এতে করে ইউক্রেনীয় সরকার-সহ অন্যদের কাছ থেকে নিরাপত্তা পরিষদ তথা জাতিসংঘ সমালোচনার সম্মুখীন হয়েছে। মূলত, রাশিয়া নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের একটি এবং এই দেশটি সংঘাতের একাধিক প্রস্তাবে ভেটো দিয়েছে।



সংবাদমাধ্যমটি বলছে, আন্তেনিও গুতেরেস বৃহস্পতিবার সন্ধ্যায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন। অবশ্য জেলেনস্কি এর আগে নিরাপত্তা পরিষদের সমালোচনা করেছিলেন।

জাতিসংঘের মহাসচিব বলেন, আমি এখানে প্রেসিডেন্ট জেলেনস্কি এবং ইউক্রেনের জনগণকে এটিই বলতে এসেছি যে, আমরা হাল ছেড়ে দেবো না। অবশ্য সমালোচনা থেকে রক্ষায় নিজের সংস্থার পক্ষেও কথা বলেছেন গুতেরেস। তিনি স্বীকার করেছেন, নিরাপত্তা পরিষদ যখন ‘পঙ্গু হয়ে গেছে’ তখন পরিস্থিতি অনুযায়ী অন্যান্য পদক্ষেপ নিয়েছে জাতিসংঘ।

বিবিসিকে গুতেরেস বলেন, ‘ইউক্রেনে জাতিসংঘের ১ হাজার ৪০০ জন স্টাফ রয়েছে যারা (ইউক্রেনের মানুষকে) সহায়তা, খাদ্য, নগদ অর্থ এবং অন্যান্য ধরনের সহায়তা প্রদানের জন্য কাজ করছে।’

এদিকে জাতিসংঘের প্রধানের সফরের সময় রাজধানী কিয়েভের কেন্দ্রীয় শেভচেঙ্কো জেলায় দু’টি বিস্ফোরণ ঘটে। কিয়েভের মেয়রের দেওয়া তথ্য অনুযায়ী, এ ঘটনায় তিনজনকে আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।



ইউক্রেনের কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় ইউক্রেনের রাজধানী কিয়েভে দু’টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়ার সামরিক বাহিনী। এর একটি ২৫তলা আবাসিক ভবনের নিচ তলায় আঘাত করেছে। এতে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন।

এছাড়া বৃহস্পতিবারের ওই ব্রিফিংয়ে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ইউক্রেনে রাশিয়ার সংঘটিত ‘সকল যুদ্ধাপরাধ’ প্রথম প্রত্যক্ষ করার সুযোগ পেয়েছেন আন্তেনিও গুতেরেস। এসময় ইউক্রেনের এই নেতা আবারও তার দেশে রাশিয়ার কর্মকাণ্ডকে ‘গণহত্যা’ বলে আখ্যায়িত করেন।

গুতেরেস অবশ্য সফরের সময় বেশ কয়েকটি জায়গাও পরিদর্শন করেছেন যেখানে ইউক্রেন রাশিয়াকে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছে। তবে মস্কো এই ধরনের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

উল্লেখ্য, ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বিশেষ করে বিশ্ব শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্বপ্রাপ্ত।

কিন্তু ফেব্রুয়ারিতে আক্রমণ শুরু হওয়ার পর থেকে কাজ করতে ব্যর্থ হওয়ায় ইউক্রেন সরকারসহ বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছে নিরাপত্তা পরিষদ। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭