ইনসাইড গ্রাউন্ড

দেশের হয়েই কেন ম্রিয়মাণ মুস্তাফিজ?


প্রকাশ: 29/04/2022


Thumbnail

মুস্তাফিজুর রহমান। দ্যা ফিজ নামেও যে বেশ পরিচিত। কাটার মাষ্টার খ্যাত এই বোলারের বল অনেক বাঘা বাঘা ব্যাটসম্যানকেও চোখে সরশে ফুল দেখায়। মাঠের পারফরমেন্সে মুস্তাফিজের জুড়ি মেলা ভাড়। কারণ মুস্তাফিজ যে কখন কি করবে সেটা কেউ বলে দিতে পারে না আগে থেকে। কাটার মাষ্টারের সেই ছাপ যেনো আইপিএল এ রাখছেন এই বাঁ-হাতি পেসার। এবার বাংলাদেশের একমাত্র খেলোয়াড় হিসেবে মুস্তাফিজই খেলছে আইপিএল। এবার তার দল দিল্লি ক্যাপিটালস। দিল্লি ক্যাপিটালসের হয়ে দুর্দান্ত ফর্মে রয়েছেন ফিজ। দলের প্রধান আশার জায়গা হয়ে উঠেছেন তিনি। দিল্লির ক্যাপ্টেন ঋষভ পান্তের আস্থার জায়গাও ফিজ। ওপেনিং এ এবং ডেথ ওভারে মুস্তাফিজকে ব্যবহার করে ভালো ফলও পাচ্ছেন। রান দেওয়ার দিক থেকে কৃপণ ফিজ। তার প্রমাণ সে গতকালের কলকাতার বিপক্ষে ম্যাচেও দেখিয়েছে। আইপিএল এ মুস্তাফিজের এই দৃষ্টিনন্দন পরফরমেন্স দেশে এখন ক্রিকেট প্রেমীদের মনে একটাই প্রশ্ন আসছে যে, দলের হয়ে কেন ম্রিয়মাণ মুস্তাফিজ?

দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে ফরম্যাটে খেলেছেন মুস্তাফিজুর রহমান। কিন্তু এই সফরে তার পারফরমেন্স তেমন দৃষ্টি কাড়তে পারে নি বাংলাদেশে মানুষের। তিন ম্যাচ সিরিজের কোনোটিতে পাননি একটি উইকেট। একেবারে যে খারাপ বল করেছেন তা নয়, তবে উইকেট খরা ছিল মুস্তাফিজের বলে। সেই তুলনায় তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলামের বল ছিল দুর্দান্ত। এর মধ্যে তাসকিন তো পাঁচ উইকেট শিকারীও হয়ে যান। সেখানে মুস্তাফিজের উইকেট না পাওয়ায় হতাশ হন মুস্তাফিজ ভক্তরা। কিন্তু সেই মুস্তাফিজই যখন দক্ষিণ আফ্রিকা সফর শেষ করে ভারতে গেলেন এবং দিল্লি ক্যাপিটালসের শিবিরে যোগ দিলেন তখনই তিনি জ্বলে উঠলেন। এই বিষয়টিতেই ক্রিকেট প্রেমীদের মনে প্রশ্ন।

ক্রিকেট বিশ্লেষকদের মতে, এটা ঠিক যে দলের পেস আক্রমণের নেতা মুস্তাফিজুর রহমান দক্ষিণ আফ্রিকা সিরিচে তিন ম্যাচে কোনো উইকেট পাননি। উইকেট শূন্য থেকেই বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে আইপিএলে যাত্রা করেছিলেন বাঁ-হাতি এই পেসার। তবে বল হাতে দলের জন্য তিনি ছিলেন দারুণ কার্যকরি। প্রথম ম্যাচে মিরাজ শেষে চার উইকেট নিয়ে ম্যাচ জেতালেও মুস্তাফিজ স্লগে ও মিডল ওভারে বল হাতে ছিলেন নিয়ন্ত্রিত। তিনি ১০ ওভারে দিয়েছিলেন ৫০ রান। দ্বিতীয় ম্যাচে অল্প রানের পুঁজি হওয়ায় তাকে বোলিং করানোর সুযোগ পাননি অধিনায়ক। তবে ৩ ওভার বল করে মাত্র ১৩ রান দিয়েছিলেন তিনি। যেখানে তাসকিন ও শরিফুল ছিলেন খুবই খরুচে। সিরিজ নির্ধারণী ম্যাচে নতুন বল হাতে নিয়ে উইকেট পাননি মুস্তাফিজ। মিডল ওভারেও ছিলেন উইকেট শূন্য। তবে দল তাকে যে ভূমিকায় চেয়েছিল সেটা তিনি ঠিকঠাক করতে পেরেছিলেন। সেটা হলো রান চেক দেওয়া। শেষ ম্যাচে ৭ ওভারে তিনি দেন মাত্র ২৩ রান। সাকিবের পর তিনিই ছিলেন সবচেয়ে মিতব্যয়ী। সিরিজ জয়ের পর অধিনায়ক তামিম তাই কৃতিত্ব দিয়েছেন উইকেট না পাওয়া মুস্তাফিজকেই। তিনি বলেন, 'মুস্তাফিজ অসাধারণ বোলিং করেছে। ওর কাজটা সবচেয়ে কঠিন। মিডল ও স্লগে বল করতে হয়। রান চেক দিতে হয়। কাজটা দারুণভাবে করেছে সে।'

ক্রিকেট বিশ্লেষকরা আরও মনে করেন, মুস্তাফিজুর রহমান এখন দিল্লি ক্যাপিটালসের হয়ে মাঠ কাপাচ্ছেন। সেখানেও বাংলাদেশের নামই উজ্জ্বল হচ্ছে। বাংলাদেশে একমাত্র প্রতিনিধি হিসেবে তিনি আইপিএল এ খেলছেন। আর সবার পরফরমেন্স সব সময় এক থাকে না। পরিবর্তন হতে থাকে। ফলে দক্ষিণ আফ্রিকা সিরিজে তার বোলিং অ্যাটাক ভালো থাকলেও উইকেট পাননি। এখন সে দিল্লি ক্যাপিটালসের হয়ে উইকেট নিচ্ছেন এবং রানও চেক দিচ্ছেন। এক কথায় মুস্তাফিজ এখন দলটির প্রাষ ভোমড়া হয়ে উঠেছে। তাই এই কথা বলা ঠিক হবে না যে, দেশের জন্য মুস্তাফিজ ম্রিয়মাণ থাকেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭