ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেন যুদ্ধের মধ্যে সবচেয়ে বেশি রুশ জ্বালানি কিনেছে জার্মানি


প্রকাশ: 29/04/2022


Thumbnail

ইউক্রেন যুদ্ধে দেশটিকে এবার ভারি সামরিক সরঞ্জাম সরবরাহের ঘোষণা দিয়েছে জার্মানি। সেই সাথে রাশিয়ার বিরুদ্ধে আরো কঠোর আর্থিক নিষেধাজ্ঞা আরোপেরও ঘোষণা দিয়েছে দেশটি। তবে এইসব নিষেধাজ্ঞা আসলে ফাঁকা বুলির মত কাজ করছে রাশিয়ার বিরুদ্ধে। কারণ রাশিয়ার জ্বালানি কম-বেশি ইউরোপের প্রায় সকল দেশকেই কিনতে হচ্ছে। তবে বিস্ময়ের বিষয় হচ্ছে, এই জ্বালানীর সবচেয়ে বড় গ্রাহক জার্মানি নিজে। 

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ইউক্রেন যুদ্ধের প্রথম দুই মাসে রাশিয়ার জ্বালানির সবচেয়ে বড় ক্রেতা দেশ হচ্ছে জার্মানি। গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার-এর তথ্য অনুযায়ী, ইউক্রেনে আক্রমণ শুরু করার তারিখ থেকে অর্থাৎ গত ২৪ ফেব্রুয়ারি থেকে জীবাশ্ম জ্বালানি রপ্তানি করে রাশিয়া ৬ হাজার ৬৫০ কোটি মার্কিন ডলার আয় করেছে।

জাহাজ চলাচলের পরিসংখ্যান ব্যবহার, পাইপলাইনের মাধ্যমে গ্যাস প্রবাহের রিয়েল-টাইম ট্র্যাকিং এবং ঐতিহাসিক মাসিক বাণিজ্যের আনুমানিক হিসেবের ওপর ভিত্তি করে গবেষকরা বলছেন, ইউক্রেন যুদ্ধের প্রথম দুই মাসে জীবাশ্ম জ্বালানি সরবরাহের জন্য জার্মানি একাই রাশিয়াকে প্রায় ৯১০ কোটি ইউরো বা ৯৫৯ কোটি ৯ লাখ ৯০ হাজার ৫০০ মার্কিন ডলার পরিশোধ করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭