ইনসাইড পলিটিক্স

তৃতীয় পক্ষকে ক্ষমতায় আনতে চায় বিএনপি


প্রকাশ: 29/04/2022


Thumbnail

বিএনপির রাজনৈতিক লক্ষ্য কি? এটি নিয়ে এখন রাজনৈতিক অঙ্গনে নানা প্রশ্ন উঠেছে। বিএনপি কি ক্ষমতায় আসতে চায়? এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে দেখা যায় যে, একটি রাজনৈতিক দলের ক্ষমতায় আসার জন্য যে ধরনের কর্মকাণ্ড এবং প্রস্তুতি প্রয়োজন তা বিএনপির নেই। কারণ, ক্ষমতায় আসার জন্য একটি দলকে সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করতে হয়। প্রথমেই দলটির নেতৃত্ব সঠিক হতে হয়, কর্মসূচি প্রণয়ন করতে হয় এবং কর্মীদেরকে ঐক্যবদ্ধ করে সে কর্মসূচি বাস্তবায়নের জন্য কাজ করতে হয়। কিন্তু বিএনপির মধ্যে এ ধরনের কোনো তৎপরতাই লক্ষ্য করা যাচ্ছে না। বিএনপির না আছে কমিটি, না আছে নেতৃত্ব। ফলে বিএনপি যে ক্ষমতায় আসার রাজনীতি করছে আগামী নির্বাচনকে সামনে রেখে, সেটি ভাবার কোন কারণ নেই। তর্কের খাতিরে যদি আমরা ধরেও নেই যে, বিএনপি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার বাস্তবায়ন করতে চায় তাহলেও প্রশ্ন আসে যে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা কি? এই তত্ত্বাবধায়ক সরকার বাস্তবায়নের জন্য বিএনপি কিভাবে কাজ করবে? কিভাবে আন্দোলন-সংগ্রাম করবে? আন্দোলনের রূপরেখাই কি? এসব প্রশ্নের উত্তরও বিএনপি নেতাদের জানা নেই।

বিএনপির নেতারাই বলছেন যে, তাদের ওপর লন্ডন থেকে ওহী নাযিল হয় এবং এই ওহীর ভিত্তিতে বিএনপির নেতারা কর্মকাণ্ড পরিচালনা করেন। যেখানে যেটি করতে বলা হয় সেটি করা হয়। এর মাধ্যমে সুস্পষ্টভাবে প্রমাণিত হচ্ছে যে, বিএনপি আসলে একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে আর নেই। ফলে এখন বিএনপি ক্ষমতায় আসবে কিভাবে সেটিও একটি বড় প্রশ্ন। বিএনপির নেতারাও স্বীকার করেন যে, ক্ষমতায় আসার স্বপ্ন বিএনপির নেতাদের নেই। বিএনপি ক্ষমতায় আসতে চায়ও না এখন, এমনটি মনে করছেন বিএনপির অনেক নেতা। কেন চান না? এই প্রশ্নের উত্তরে বিএনপির অন্তত তিনজন নেতা বলেছেন যে, এখন বিএনপি যদি ক্ষমতায় আসে তাহলে প্রধানমন্ত্রী কে হবেন? এই প্রশ্নের উত্তর না পাওয়া পর্যন্ত বিএনপি ক্ষমতায় আসার কোন সম্ভাবনা নেই।

বেগম খালেদা জিয়া এখন প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা হারিয়েছেন। একইভাবে অযোগ্য হয়েছেন তারেক জিয়াও। এরকম বাস্তবতায় আগামী নির্বাচনে বিএনপির নেতা কে হবেন সেটাই এখন বড় প্রশ্ন। আর এই সমস্ত বাস্তবতার কারণেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছে, বিএনপি এখন আর ক্ষমতায় আসতে চায় না। বরং তারা রাজনীতিতে তৃতীয় পক্ষকে ক্ষমতায় আনতে চায়। এ কারণে রাজনৈতিক আন্দোলনের যে ষড়যন্ত্র, আন্তর্জাতিক অঙ্গনে অপপ্রচার, সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যাচারের আশ্রয় নিয়েছে বিএনপি। তারা এমন একটি পরিকল্পনা নিয়েছে যাতে দেশ অস্থির হয়ে ওঠে এবং আওয়ামী লীগ বিএনপির বাইরে কোন একটি তৃতীয় পক্ষ ক্ষমতায় আসে। এ কারণে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে অভিযোগ করছে, এ কারণে তারা আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে কথা বলছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। বাংলাদেশে আরেকটি ওয়ান-ইলেভেনের মতো পরিস্থিতি সৃষ্টি করাই বিএনপির প্রধান লক্ষ্য। আর বিএনপির এই লক্ষ্যটি জানার কারণেই ২০০৭ সালের ওয়ান-ইলেভেনের কুশীলবরা বেগম খালেদা জিয়াকে সমর্থন দিচ্ছেন। কারণ, তারা জানে যে এরকম একটি তৃতীয় পক্ষের উত্থান ঘটলে সুশীল সমাজ লাভবান হবে। আর এটিই এখন বিএনপির রাজনীতির মূল লক্ষ্য বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭