ইনসাইড গ্রাউন্ড

হঠাৎ টেস্ট দলে কেন মোসাদ্দেক?


প্রকাশ: 30/04/2022


Thumbnail

মোসাদ্দেক হোসেন সৈকত। আবাহনীর হয়ে সবচেয়ে বেশি রানের মালিক। দলের বড় বড় নাম যারা তারা ছিলেন জাতীয় দলের ডিউটিতে, এমন সময় বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল এই ক্রিকেট ক্লাবকে প্রায় একাই টানেন মোসাদ্দেক হোসেন সৈকত। কিন্তু এসবের পরেও সর্বশেষ ২০১৯ সালের মে মাসে বাংলাদেশের হয়ে টেস্ট খেলেছিলেন মোসাদ্দেক। এরপর দীর্ঘদিন দলের বাইরে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০২১ সালে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেললেও ওইভাবে আর জাতীয় দলের সঙ্গে তাকে দেখা যায় নি। কিন্তু হঠাৎই জাতীয় দলের টেস্ট স্কোয়ার্ড ডাক পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। তার এই ডাক পাওয়ায় ক্রিকেট প্রেমীদের মনে প্রশ্ন টেস্ট দলে কেন ডাকা হলো মোসাদ্দেককে?

সামনে শ্রীলঙ্কা সিরিজ। ঘরের মাঠে এ সিরিজকে সামনে রেখে গত রোববার প্রথম টেস্টের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই স্কোয়াড থেকে মেহেদি হাসান মিরাজ চোটের কারণে ছিটকে পড়ায় পরে অন্তর্ভূক্ত করা হয় অফস্পিনার নাইম হাসানকে। তবে তিনি তো বদলি হিসেবে এসেছেন। এবার বাড়তি একজন সদস্যই যোগ করা হলো লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে। হঠাৎ দলে ঢুকে গেলেন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত।

টানা পারফর্ম করেও মোসাদ্দেক হোসেন সৈকত জাতীয় দলে ডাক পাচ্ছিলেন না। তার ডাক না পাওয়ার বিষয়ে অবশ্য বাংলাদেশ জাতীয় দল নির্বাচন কমিটির সদস্য হাবিবুল বাশার বলেছিন, এখন এটা একটা মধুর সমস্যা। আপনি মোসাদ্দেক বলেন আর বিজয়, এখানে আমাদের পারফর্ম করছে এমন ক্রিকেটার আছেন। এ কারণেই তাদের ডাকা হচ্ছিলো না।

বিশ্লেষকরা মনে করছেন, সম্প্রতি ঢাকা প্রিমিয়ার লিগে ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করেছেন এই অলরাউন্ডার। তার পুরস্কার হিসেবেই তিনি এই দলে ডাক পেয়েছেন। শুধু তাই নয়, বিসিবির কাছে এখন অপশনও অনেক কম। কারণ অনেক খেলোয়াড়ই ইনজুরিতে। ফলে বিসিবি বাধ্য হয়েই মোসাদ্দেক হোসেন সৈকতকে ডেকেছে। এছাড়া ঢাকা প্রিমিয়ার লিগে ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করা এই অলরাউন্ডারকে নিয়ে অনেক আলোচনাও চলছিল। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফরমেন্স করেও কেনো জাতীয় দলে সুযোগ হচ্ছে না। এই ডাকের ফলে সেই আলোচনাও দূর হলো। এখন দেখার বিষয় মোসাদ্দেক বিসিবির ভরসার প্রতিদান দিতে পারেন কিনা।

উল্লেখ্য, আগামী ৮ মে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসবে লঙ্কানরা। পরে ১০ ও ১১ মে বিকেএসপিতে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। মূল সিরিজের খেলা শুরু হবে ১৫ মে। প্রথম ম্যাচ হবে চট্টগ্রামে। মিরপুরে দ্বিতীয় ম্যাচ হবে ২২ মে থেকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭