ইনসাইড টক

‘বাংলাদেশের সাথে ভারতের সম্পর্কের আরও উন্নয়ন হওয়ার সুযোগ আছে’


প্রকাশ: 01/05/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, কয়েকটা জিনিসের একটা হলো যে, জয়শঙ্কর এসেছিল মূলত আমাদের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানাতে। প্রধানমন্ত্রীর দিল্লিতে যাওয়ার কথা আছে জুলাই মাসে। সেই প্রটোকল হিসেবে জয়শঙ্করের এখানে আসা এবং আমাদের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ করা। এই বিষয়টাই মূলত মূখ্য বিষয় ছিল। তবে মনে রাখতে হবে যে, ইদানিং গ্লোবাল নিউজে সারাক্ষণ জয়শঙ্করের কথাবার্তা ভাইরাল হচ্ছে। বিশেষ করে যেহেতু সে পশ্চিমা দেশে সরাসরি বলেছে যে, কেন বিভিন্ন ভোটিংগুলো হয়েছে জাতিসংঘে? সেটা কেন তারা রাশিয়ার ব্যাপারে এবসেন্ট করেছে এবং কেন রাশিয়ার স্যাংশনের ব্যাপারে তারা একমত না সেগুলো পরিষ্কার করেছে। 

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের ঢাকা সফরসহ বিভিন্ন বিষয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, এর একটা বড় কারণ হলো যে, জয়শঙ্করের যে এসেছে, তার কথাবার্তা বলেছে, সে একটা বইও লিখেছিল ২০২০ সালে দ্যা ইন্ডিয়া ওয়ে। সেখানে সে স্পষ্ট করে বলেছে যে, পৃথিবী একটা মাল্টিপলার ওয়ার্ল্ডের দিকে যাচ্ছে এবং একটা দেশের যে কর্তৃত্ব হয়েছিল বিশেষ করে সোভিয়েত ইউনিয়নের পর, সেই পৃথিবী  আর এখন নেই। সেটা জয়শঙ্কর স্পষ্ট করেছে তার কথাবার্তায়, তার লেখার মাধ্যমে। সে জায়গায় তার কথা হলো যে, মাল্টিপলার ওয়ার্ল্ডের বিভিন্ন দেশে বিভিন্নভাবে সম্পর্ক তৈরি করবে এবং কোন দেশে একটা দেশের দিকে ঝুঁকে থাকবে সেটা সে মনে করে না।

তিনি বলেন, তার ওই কথা যদি আমরা ধরে নিই তাহলে বাংলাদেশের জন্য আমার মনে হয় না যে, কোনো চিন্তার কারণ আছে। কারণ বাংলাদেশও মূলত ভালো করেই জানে যে, একটি মাল্টিপলার ওয়ার্ল্ডের যাচ্ছে এবং যেহেতু আমাদের প্রিন্সিপাল আগে থেকে ছিল যে, সবার সাথে বন্ধুত্ব। পৃথিবী যত মাল্টিপলার ওয়ার্ল্ডে যাবে তত সবার সাথে বন্ধুত্ব রাখাটাই বড় কথা এবং কারো সাথে যেন বৈরি সম্পর্ক না থাকে। 

তিনি আরও বলেন, আমার মনে হয় সেই কাঠামো থেকে বাংলাদেশের সাথে ভারতের সম্পর্কের আরও উন্নয়ন হওয়ার সুযোগ আছে। কারণ ওই সম্পর্ক অন্য দেশের বিরুদ্ধে না। সেই প্রিন্সিপালটা যেহেতু আছে এবং জয়শঙ্করের যে কথাবার্তা উনি এখন বলছেন আমরা এখন বলতে পারি যে, সম্পর্ক ভালো হওয়ারই কথা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭