ইনসাইড গ্রাউন্ড

ধোনিই কি চেন্নাইয়ের জাদুর কাঠি?


প্রকাশ: 02/05/2022


Thumbnail

দল যখন খাঁদের কিনারায় ঠিক তখনই যেনো ঘুম ভাঙে চেন্নাই সুপার কিংসের ম্যানেজমেন্টের। মৌসুমের মাঝপথে আচমকাই দলটির নতুন অধিনায়ক রবীন্দ্র জাদেজাকে সরিয়ে দেয় তারা। এর কারণ রবীন্দ্র জাদেজার কাঁধে অধিনায়কত্বের ভার পরার পর যে চেন্নাই তেমন কোনো ম্যাচই জেতেনি। যাও বা জিতেছিল সেখানেও ধোনির ব্যাটিং এর কারণেই। আর সে কারণেই নাটকটি ঘটেছে চেন্নাই সুপার কিংসের শিবিরে। ব্যর্থতার দায় নিয়ে নেতৃত্ব ছাড়তে হয়েছে রবীন্দ্র জাদেজা। শনিবার চেন্নাই সুপার কিংসের পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতি পোস্ট করে এ তথ্য জানানো হয়। আর এরপরই রোববার সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে মাঠে নামে চেন্নাই সুপার কিংস। আর তাতেই বাজিমাত। চলতি মৌসুমে ধোনির নেতৃত্বে প্রথম ম্যাচেই সানরাইজার্স হায়দরাবাদকে ১৩ রানে হারিয়ে নিজেদের প্লে-অফে খেলার সম্ভাবনা টিকিয়ে রাখলো চেন্নাই সুপার কিংস। আর এর সাথে সাথে একটি প্রশ্নও ছুড়ে দেওয়া হলো যে, ধোনি নেতৃত্বে আসলে আছে টা কি?

চলতি আইপিএলে নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন ধোনি। অধিনায়কত্বের দায়িত্ব তুলে দিয়েছিলেন রবীন্দ্র জাদেজার হাতে। তিনি নিজে হয়তো আর বেশিদিন খেলবেন না। তাই ভবিষ্যতের নেতা তুলে আনতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে বলা হয় চেন্নাইয়ের পক্ষ থেকে। কিন্তু দায়িত্ব নিয়ে হতাশ করেন জাদেজা। মৌসুম শুরুর থেকে একের পর এক ব্যর্থতার সম্মুখীন হয়েছে চেন্নাই। এখন পর্যন্ত আটটি ম্যাচ খেলে মাত্র দু’টিতে জিতেছিল তারা। চেন্নাইয়ের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়, নিজের খেলায় আরও বেশি মনোযোগ দেওয়ার জন্য ধোনিকে আবার নেতৃত্বের দায়িত্ব নিতে বলেন জাদেজা। ধোনি সেই দায়িত্ব নিতে রাজি হয়েছেন। তবে এর আগে চেন্নাইয়ের বিভিন্ন ম্যাচ চলাকালীন বার বার বোঝা গিয়েছিল অধিনায়ক হিসেবে ধোনির অভাব। 

শেষ পর্যন্ত অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন জাদেজা। দল এবং নিজের পারফরম্যান্স বাড়াতে নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন তিনি। অধিনায়কত্ব ফিরিয়ে দিলেন ধোনির কাছেই। জাদুর কাঠির ছোঁয়ার মত ধোনির অধীনেও যেন জ্বলে উঠলো চেন্নাই। পুনের মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ২০২ রানের বিশাল স্কোর দাঁড় করিয়ে প্রতিপক্ষ সানরাইজার্স হায়দরাবাদকে ১৮৯ রানে থামিয়ে দিয়েছে ধোনির দল। যার ফলে ১৩ রানের জয় পেয়েছে চেন্নাই। এই জয়ের ফলে ৯ ম্যাচ শেষে ৬ পয়েন্ট অর্জিত হলো চেন্নাই সুপার কিংসের। বাকি ৫ ম্যাচেও যদি টানা জয়লাভ করে তারা, তাহলে নিশ্চিত প্লে-অফের হিসেবে বড় ধরনের গোলমাল তৈরি করে দেবে ধোনির দল।

ক্রিকেট বিশ্লেষকদের মতে, একজন ধোনি সবকালে আসে না। ভারতের অধিনায়ক হিসেবে তিনি যেমন সফল তেমনি চেন্নাইএর ক্ষেত্রেও। তার জাদুর কাঠির ছোঁয়ার চার বার চেন্নাই আইপিএল এর শিরোপা জিতেছে। এবারও তার নেতৃত্ব শুরু থেকে থাকলে চেন্নাইয়ের এর হাল হতো না। যদিও মাঠে জাদেজা কার্যত খাতায়-কলমে অধিনায়ক ছিলেন। বিভিন্ন সিদ্ধান্ত নিচ্ছিলেন ধোনিই। কিন্তু তাতেই কাঙ্খিত ফল আসছিল না। বাধ্য হয়েই ক্যাপ্টেন কুলকে তুলে দিতে হলো তার নিজের দায়িত্ব। আর সে দায়িত্বে যে সফল হবেন সেটা বলাই বাহুল্য। কারণ এইরকম খাঁদের কিনারা থেকে অনেকবারই সে দলকে টেনে তুলেছেন। তার মধ্যে রয়েছে খেলোয়াড়দের জাগানোর এক অসম্ভব ক্ষমতা এবং যেকোনো পরিস্থিতিতে ঠান্ডা থাকার ক্ষমতা। যেটা অনেকেই পারে না। এই কারণে ধোনি সফল। এটাই তার আসল সফলকার চাবিকাঠি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭