কালার ইনসাইড

সিনেমার প্রচার নিয়ে শিল্পী সমিতির বৈষম্যমূলক আচরণ, ক্ষুব্ধ সংশ্লিষ্টরা


প্রকাশ: 02/05/2022


Thumbnail

বিতর্ক যেনো পিছুই ছাড়ছে না চলচ্চিত্র শিল্পী সমিতিকে। কিছুদিন আগে পহেলা বৈশাখ ও ইফতার নিয়ে বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছিলো এই সমিতিকে। এদিকে রাত পোহালেই পবিত্র ঈদুল ফিতর। আর এই ঈদেও বিতর্ক এড়াতে পারেনি চলচ্চিত্র শিল্পী সমিতি।

দুই বছর পর ঈদে প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে নতুন সিনেমা। ঈদ এলেই নতুন সিনেমা মুক্তির চল অনেক দিনের। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। এবার ঈদ উপলক্ষে মুক্তি পাচ্ছে চারটি সিনেমা। যার মধ্যে সময়ের সবচেয়ে বড় তারকা শাকিব খানের আছে দুটি সিনেমা। নাম ‘গলুই’ ও ‘বিদ্রোহী’। আরেক সিনেমা ‘শান’র নায়ক সিয়াম আহমেদ। এই তিন সিনেমার মধ্যে ‘গলুই’ ও ‘শান’র নায়িকা পূজা চেরি। অন্যটি হচ্ছে নবাগত চিত্রনায়িকা রোজ নিপার ‘বড্ড ভালোবাসি’। এখন চলছে শেষ সময়ের প্রচারণা।

সেই প্রচারণায় যোগ দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিও। তারা ঈদের শুভেচ্ছা জানিয়ে সদস্যদের ঈদ কার্ড পাঠিয়েছে। সেখানে ঈদের সিনেমা তিনটির প্রচারণা করেছেন তারা। তবে তিন সিনেমা দেখার আহ্বান করে প্রশংসার পাশাপাশি বিতর্কে জড়িয়েছে শিল্পী সমিতি। সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে তুমুল সমালোচনা।

একটি সিনেমার সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় অভিনেত্রী অরুণা বিশ্বাস এক পোস্টে মন্তব্য করে লিখেছেন, কি যে বলেন? মানসিকতার উন্নতি হলে তো বোধ তৈরি হতো। ও সবের বালাই নাই।

অভিনেত্রী মুনমুন বলেন, সমিতির উচিত ছিল চারটি সিনেমার প্রচার করা। সিনেমাটি দেখে নতুনদের সিনেমা করার সুযোগ দিন।

চলচ্চিত্র নির্মাতা বজলুর রশিদ চৌধুরী বলেন, মানসিক দৈন্যতার পরিচয়, ‘বড্ড ভালোবাসি’ মুভিটাকে তাচ্ছিল্য করা ঠিক হয়নি।

বিষয়টি নিয়ে অভিনেতা ব্রুসলি বলেন, প্রচারণায় অংশ নিলে চারটি সিনেমারই প্রচারণা করতে হবে। সেটি বড় কিংবা ছোট বাজেটের সিনেমা যেটাই হোক না কেন। তবে তারা এটা ঠিক করেনি৷ আমি বেশকিছু দিন খুব ভালো ভাবেই খেয়াল করছি শিল্পী সমিতির মধ্যে কিছু নতুন নেতার জন্ম হয়েছে। তাদের আচরণগুলো ঠিক নেই বললেই চলে।

যোগ করে এই অভিনেতা আরো বলেন, আমার মতে আচরণ বিধি সম্পাদক নামে এই কমিটির জন্য একটি পদ বারানো খুবই জরুরি। কার সাথে কি আচরণ করবে এইটা তাদের মধ্যে অভাব মনে হচ্ছে। তাদের আচরণ সংস্কৃতিতে পরিবর্তন আনা আমি অতি উচিত বলে মনে করি।

নাট্যপ্রযোজক সালাউদ্দিন শোয়েব চৌধুরী বলেন, একজন অভিনেত্রী কষ্ট করে ৮৬-৮৭ লাখ টাকা দিয়ে সিনেমাটা বানালো। তার এই প্রচেষ্টার প্রতি চরম অবিচার করা হলো। ব্যক্তিগতভাবে আমি ক্ষুব্ধ।

জ্যেষ্ঠ সাংবাদিক কামরুল হাসান দর্পন বলেন, সিনেমা মুক্তি নিয়ে শুভেচ্ছা! তাও আবার কার্ড ছাপিয়ে! এমন কাণ্ড তো জীবনে দেখিনি! কেন ও কি কারণে শুভেচ্ছা? বরং দর্শকদের আহ্বান ও অনুরোধ জানাতে পরত, আপনারা সিনেমা হলে এসে সিনেমাগুলো দেখুন। সিনেমাগুলো ভালো হয়েছে। সমিতির পক্ষ থেকে প্রচারণা চালাতে পারত। এতে কিছুটা হলেও কাজ হতো।

জ্যেষ্ঠ সাংবাদিক ও চলচ্চিত্র বিশ্লেষক আহমেদ তেপান্তর বলেন, শিল্পী সমিতির নতুন কমিটি ক্ষমতা আসার পরপরই বৈষম্যে জড়িয়েছে। তারা ব্যস্ত মুদি দোকান উদ্বোধন নিয়ে। তারা ব্যস্ত আছেন মুদি দোকান নিয়ে। তাদের কাছে চারটি সিনেমার খবর থাকবে কিভাবে?

চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকেই বলছেন, ‘বড্ড ভালোবাসি’ সিনেমাটি বৈষম্যের শিকার। অনেক প্রযোজক, পরিচালক, শিল্পী ও কলাকুশলী শিল্পী সমিতির এমন কাণ্ডে নিন্দা জানিয়েছেন।

তবে তিন সিনেমার নাম থাকার ব্যাখা দিয়ে সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন ইমন বলেন, তিন সিনেমার শিল্পীরা আমাদের সমিতির সদস্য। অন্য সিনেমার শিল্পী আমাদের সমিতির সদস্য নয়। তাই আমরা তিনটি সিনেমার নাম উল্লেখ করেছি।

তবে চলচ্চিত্র প্রদর্শক ও পরিচালক সমিতি চারটি সিনেমার জন্য শুভকামনা জানালেও শিল্পীদের সংশ্লিষ্ট সমিতি তিনটি সিনেমার জন্য শুভকামনা জানিয়েছে। যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তোলপাড় শুরু হয়েছে। 

তবে শিল্পী সমিতির এমন কাণ্ড নতুনদের সিনেমায় নিরুৎসাহিত করা হচ্ছে বলে দাবি চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকের৷ তারা বলছেন, গত দুই বছর পর ঈদে নতুন সিনেমা মুক্তি পাচ্ছে। তাই শিল্পী সমিতির উচিত ছিল ইন্ডাস্ট্রির কথা ভেবে সবগুলো সিনেমার প্রচারণায় অংশ নেয়া।

লাল রঙের কার্ডে শিল্পী সমিতি ঈদের শুভেচ্ছার পাশাপাশি লিখেছে, ‘ঈদের খুশি আসছে ফিরে/ হাউস ফুল বোর্ডকে ঘিরে/ ঈদ আনন্দে উঠবো মেতে/ ‘শান’, ‘গলুই’ আর ‘বিদ্রোহী’র সাথে.......’

এর আগেও ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ সিনেমার প্রচারে অংশ নিয়েছে শিল্পী সমিতির বর্তমান কমিটি। এরপর আর তাদের প্রচারণায় দেখা যায়নি। যদিও নির্বাচনের আগে কাঞ্চন-নিপুণ প্যানেলের সবাই বক্তব্যে বলেছিলেন, তারা প্রতিটি সিনেমার প্রচারণায় অংশ নেবেন এবং প্রেক্ষাগৃহে সিনেমা দেখবেন। কিন্তু নির্বাচনের পর এমন চিত্র দেখা যায়নি।

এদিকে, অনেক শিল্পীই শিল্পী সমিতি থেকে শুভেচ্ছা কার্ড ও ঈদ উপহার পায়নি বলে অভিযোগ করেছেন। এর আগে পহেলা বৈশাখ ও শিল্পী সমিতির ইফতারে দাওয়াত পায়নি বলে অনেকে অভিযোগ করেছিলেন।

উল্লেখ্য, চিত্রনায়িকা পূজা চেরি ও সিয়াম বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্য নয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭