ইনসাইড টক

'ঈদ পরবর্তী দিনগুলোতে আমরা যাতে স্বাস্থ্যসম্মত খাবার খাই'


প্রকাশ: 04/05/2022


Thumbnail

মুসলিম ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সবাইকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ এবং বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. মো. হুমায়ুন কবীর বুলবুল। ঈদের খাওয়া-দাওয়ার পাশাপাশি দাঁতের যত্ন, ঈদ উদযাপন নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা বলেছেন অধ্যাপক ডা. মো. হুমায়ুন কবীর বুলবুল। পাঠকদের জন্য অধ্যাপক ডা. মো. হুমায়ুন কবীর বুলবুল এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ডা. হুমায়ুন কবীর বুলবুল বলেন, বিগত দুইটি বছরে কোভিড মহামারীর কারণে সারা পৃথিবীর স্তব্ধতার যে পরিস্থিতি বাংলাদেশ তার থেকে বিচ্ছিন্ন ছিল না। পরম করুণাময় আল্লাহর অশেষ রহমতে সেটি কাটিয়ে এখন বাংলাদেশে সংক্রমণ শূন্যের কাছাকাছি এসে পৌঁছেছে এবং ঠিক সেই মুহূর্তেই বিগত কয়েকদিন বাংলাদেশে কোন মৃত্যু করোনায় নেই। তেমনি একটি মুহূর্তে পবিত্র ঈদ-উল-ফিতর আমাদের সামনে উপস্থিত। এটিকে কেন্দ্র করে দেশের ধর্মপ্রাণ মুসলমানরা এবং জাতীয় জীবনে একটা বিরাট উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে প্রতিবারের চাইতে অনেক অনেক বেশি। যেমন বিপণিবিতান থেকে শুরু করে ফুটপাত পর্যন্ত পরিবহনের সড়ক, নৌ, বিমান, রেলপথ সব জায়গায় উপচে পড়া ভিড় এবং বাঁধভাঙ্গা জোয়ারের মতো মানুষ এবারের ঈদুল ফিতর উদযাপন করছে।

আজকের এই পরিস্থিতিতে আমাদের যে কোভিড মুক্ত এরকম একটি অবস্থায় আমাদের সচেতন থাকতে হবে যে, পবিত্র রমজানের পর ঈদ এবং ঈদ পরবর্তী দিনগুলোতে আমরা যাতে স্বাস্থ্যসম্মত খাবার খাই এবং সুস্বাস্থ্যের দিকে যত্ন দেই। পাশাপাশি আরেকটা জিনিস মনে রাখা দরকার এবারের ঈদুল ফিতরের ঈদের জাতীয়ভাবে সরকারিভাবে কোনো স্বাস্থ্যবিধির নির্দেশনা এই মুহূর্তে না থাকলেও আমরা জানি যে আমাদের বাংলাদেশ আমাদের ভ্যাক্সিনেশন প্রোগ্রামটি সরকারের ব্যাপক উদ্যোগের ফলে আমরা সবাই ভ্যাক্সিনেটেড।  তারপরও আমি মনে করি যে, আপনার স্বাস্থ্যবিধি মানার বাকি প্যারামিটারগুলো ব্যাপারে সরকারি নির্দেশনা না থাকলেও আমরা যাতে মাস্ক পরিধান করি, যাতে একে অন্যকে সংক্রমিত না করি এবং নিজেও সংক্রমণ মুক্ত থাকি। আর এভাবেই আমরা আমাদের পবিত্র ঈদ উদযাপনে সবাই অংশগ্রহণ করি।

পরিবারের সঙ্গে ঈদ উদযাপন প্রসঙ্গে ডা.  মো. হুমায়ুন বলেন, গত দুই বছর আমরা গ্রামে যেতে পারিনি। এবারের গ্রামে ঈদ পালন করছি। আমার একেবারে গ্রামীণ জনপদে যে গ্রামে আমি জন্মগ্রহণ করেছিলাম, যে গ্রামে আমি বড় হয়েছি, আমি আমার পরিবারের বাবা-মা দাদা-দাদীসহ যারা এখানে কবরস্থ হয়েছেন। এবার মানুষের জীবনে যে উদ্দীপনা সেই উদ্দীপনার সঙ্গে সঙ্গতি রেখে আমরাও গ্রামীণ পরিবেশে ঈদ উদযাপন করতে এসেছি।

তিনি আরও বলেন, পবিত্র মাহে রমজানে মাসব্যাপী আমাদের একটা সংযমের মাস ছিল। আমরা উপবাস থাকি, অনাহারে থাকি এবং সকল প্রকার পানাহার থেকে মুক্ত থাকি এবং এই যে একটা প্রসেস, এই প্রসেসে আমাদের দাঁতের সাধারণ স্বাভাবিক পরিচর্যায় আমরা যেমন প্রতিদিন দিনে দুইবার ব্রাশ করতাম রাতে শোবার আগে সকালে নাস্তার পরে। রমজান মাসে এর ব্যত্যয় ঘটিয়ে আমরা সেটি করেছি ইফতারের পরে এবং সেহেরি খাবার পর রোজা নিয়ত বাঁধার আগে। এই দুইবার আমরা যার যার মাধ্যমে যত্ন নিয়েছি কিন্তু এই পরবর্তী সময় আমরা আবার আগের প্রাত্যহিক নিয়মে ফিরে যাব এবং সেই ক্ষেত্রে আমাদের দাঁতের পরিচর্যার জন্য আমরা যত্নবান হব আগের নিয়মে। আর পাশাপাশি খাবারের বেলায় যেটি ঈদ আসা মাত্রই শুরু হয়ে যায় দিবসব্যাপী যে উপবাস বা পানাহার মুক্ত থাকার যে প্রক্রিয়া সেটার উল্টো চিত্র। সেই জায়গায় আমরা সুস্বাস্থ্যের জন্যে পরিমিত খাবার নিব। স্বাস্থ্যসম্মত খাবার নিব এবং সকল খাবার গ্রহণে আমরা বিচার বুদ্ধি বিবেচনা করে আমরা খাব এবং সেই খাবারের পাশাপাশি আমরা আমাদের দাঁতের ও মুখের যত্ন নিব দিনে দুইবার করে, মাউথওয়াশ ব্যবহার করে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭