ইনসাইড পলিটিক্স

অস্তিত্বের সংকটে গণফোরাম!


প্রকাশ: 06/05/2022


Thumbnail

দুই বছরেরও কম সময় বাকি আছে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের। নির্বাচনকে সামনে রেখে এরই মধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছে রাজনৈতিক দলগুলো। তৃণমূলে সম্মেলন আর নতুন কমিটি করার মধ্য দিয়ে চাঙ্গা করার হচ্ছে নেতাকর্মীদের। সংসদের বিরোধী দল জাতীয় পার্টি আগামী নির্বাচনে এককভাবে অংশ নিতে চায়। সেজন্য আগামী নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছে দলটি। কথিত বিরোধী দল বিএনপি সরকারবিরোধীদের নিয়ে ‘জাতীয় ঐক্যজোট’ গঠনের উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে প্রাথমিক আলোচনাও করেছে ‘জাতীয় ঐক্যজোট’ এ অংশ নিতে আগ্রহী দলগুলোর সঙ্গে। দেশের সব রাজনৈতিক দলই যখন নির্বাচন কেন্দ্রিক ব্যস্ত সময় পার করছে কোন না কোনভাবে তখন নিস্ক্রিয় আছেন গণফোরামের ড. কামাল হোসেন। অথচ একাদশ সংসদ নির্বাচনের তার নেতৃত্বে জাতীয় ঐক্যফন্ট্র গঠন হয়েছিল। কিন্তু এবার নির্বাচনের আগে তিনি নিস্ক্রিয় কেন? প্রশ্ন জনমনের।

বিশ্লেষকরা বলছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে গণফোরামের নেতৃত্বে গড়ে ওঠা রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্টের শরিকদের মধ্যে আস্থার সংকটে ড. কামাল হোসেন অনেকটা একা হয়ে পড়েছেন রাজনীতিতে। তারা বলছেন বিএনপি যে প্রত্যাশা নিয়ে কামাল হোসেন নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টে যোগদান করেছিল সে প্রত্যাশা বিএনপির পূরণ হয়নি। বরং ড. কামাল হোসেনকে সরকারের একজন এজেন্ট হিসেবে বিবিচনা করছে বিএনপি। অন্যদিকে নিজ দল গণফোরামেও তার ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে নেতাকর্মীদের মধ্যে। দলটি এখন অনেকটা গৃহবিবাদে বিভক্তি।

জানা গেছে, ২০১৯ সালের ২৬ এপ্রিল গণফোরামের বিশেষ কাউন্সিলকে ঘিরে দলটির সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টুর মধ্যে দ্বন্দ্বের সূত্রপাত হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রতীক নিয়ে নির্বাচিত সংসদ সদস্য মোকাব্বির খান ওই কাউন্সিলের মঞ্চে উপস্থিত হলে দলটির কতিপয় নেতা ক্ষোভ প্রকাশ করেন। মোকাব্বির খান দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে জাতীয় সংসদে যোগ দেওয়ায় সাধারণ সম্পাদক মন্টু কাউন্সিলে উপস্থিত হননি। তিনি মনে করেন, মোকাব্বির খান সংসদে গেছেন ড. কামাল হোসেনের ইন্ধনে। তাকে কাউন্সিলেও আসতে বলেছেন ড. কামাল। একইসঙ্গে ওই কাউন্সিলে মন্টুকে বাদ দিয়ে ড. রেজা কিবরিয়াকে দলের সাধারণ সম্পাদক ঘোষণা দেওয়ায় দ্বন্দ্ব চরমে পৌঁছে। কিন্তু শেষ পর্যন্ত রেজা কিবরিয়াও গণফোরামে স্থায়ী হননি। পদত্যাগ করে তিনি এখন নূরের গণঅধিকার পরিষদের আহ্বায়ক। 

বিশ্লেষকরা বলছেন, দীর্ঘদিনের সঙ্গী গণফোরামের সাবেক নির্বাহী অ্যাডভোকেট সুব্রত চৌধুরী এবং সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু ড. কামাল হোসেনকে ছেড়ে আলাদা একটি শিবির গড়াতে কামাল হেসেন অন্য এক শিবিরে একা হয়ে পড়েছেন। ফলে গণফোরাম এখন কার্যত ভাঙ্গনের পথে। আবার ড. কামাল হোসেনের বয়স হওয়ার কারণে এই ভাঙ্গন রোধে যে উদ্যোগ নেওয়ার দরকার সেটা তিনি করতেও পারছে না। যার কারণে গণফোরাম এখন অনেকটা অস্তিত্বের সংকটে পড়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭