ইনসাইড টক

'করোনা নিয়ন্ত্রণে আছে সত্য, কিন্তু এটা আনপ্রেডিক্টেবল'


প্রকাশ: 06/05/2022


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, করোনা বর্তমানে নিয়ন্ত্রণে আছে এটা সত্য, কিন্তু এটা তো আনপ্রেডিক্টেবল। কখন যে আসবে এটা তো কেউ বলতে পারে না।

ঈদে মানুষের অসুস্থতা, করােনার প্রকোপ বাড়ার সম্ভাবনাসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর প্রধান বার্তা সম্পাদক মো. মাহমুদুল হাসান।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, মানুষ তো ৩০ দিন রোজা ছিল। তখন তো নিয়ন্ত্রিত জীবনযাপন ছিল। হঠাৎ করে রোজার পরে মানুষ ঈদের দিন ইচ্ছা মতো খাওয়া-দাওয়া করেছে। নিজের ঘরে খাচ্ছে, ঘুরাঘুরি করেছে সেখানে রেস্টুরেন্টে খাচ্ছে, হোটেলগুলোতে খাচ্ছে, রাস্তা-ঘাটে যেখানে যাচ্ছে সেখানে খাচ্ছে। এই যে পর্যটন-বিনোদন কেন্দ্রগুলোতে লোকারণ্য। এখন মানুষের সচেতনতা নেই। রাস্তা-ঘাটে যা পাচ্ছে তাই খাচ্ছে, শরবত খাচ্ছে, গুড়ের শরবত, লেবুর শরবত, আখের শরবত খাচ্ছে, খোলা খাবার খাচ্ছে, খাবারের কোন ঢাকনা নাই। এগুলো কিনে কিনে খেয়ে তো অসুস্থ হচ্ছে, ডায়রিয়া হচ্ছে। 

তিনি বলেন, বিশেষ করে আবহাওয়া তো এখন গরম, এর মধ্যে বৃষ্টি হলো, আবহাওয়ার তারতম্য তাতেও মানুষের রোগব্যাধি বৃদ্ধি পাচ্ছে। মানুষ যেখানে সেখানে যাচ্ছে রৌদ্রের মধ্যে ঘুরছে। আবার সমুদ্র সৈকতে দেখলাম পানির মধ্যে যে লাফালাফি করা, দৌড়াদৌড়ি, সাঁতার কাটা এগুলো তো দূষিত পানি। সব মিলিয়ে রোগী বেড়ে যাচ্ছে। কষ্ট করে অনেক গেছে, ভিড় ছিল, যাতায়াত ভালো ছিল, স্তস্তিদায়ক ছিল কিন্তু তারপরও তো কষ্ট হয়েছে। আবার এই ঠেলাঠেলি করে মানুষজন ফেরত আসছে। সব মিলিয়ে তো তাদের স্বাস্থ্যের ঝুঁকি বিভিন্নভাবে বেড়ে যাচ্ছে।

অধ্যাপক আব্দুল্লাহ আরও বলেন, বিভিন্ন সময় তো বলছি জনগণকে। করোনা বর্তমানে নিয়ন্ত্রণে আছে এটা সত্য, কিন্তু এটা তো আনপ্রেডিক্টেবল। কখন যে আসবে এটা তো কেউ বলতে পারে না। আমরা তো ভয়ে আছি ঈদের মধ্যে তো ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে। এমনকি বারবার বলছি। এখন স্বস্তিদায়ক এটা সত্যি। কিন্তু এটা কখন আবার খারাপ হয়ে যাবে আমরা বলতে পারছি না। সেজন্য জনগণকে বারবার বলছি মাস্ক পরেন, হাত ধোঁয়াটা চালু রাখা, জন সমাগম এড়িয়ে চলার জন্য। মানুষ তো মানছে না। 

তিনি বলেন, বিশেষ করে পাশ্ববর্তী দেশ ইন্ডিয়ায় কিন্তু করোনা বেড়ে যাচ্ছে। এখন এটা যদি বাড়ে এটা আমাদের দেশে আসতে তো বেশি সময় লাগবে না। এজন্য জনগণকে বারবার বলছি। একেবাবে ঢিলেঢলা, ড্যামকেয়ার, নিলিপ্তভাবে ঘুরবেন না, স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত। করােনা কখন আবার আসবে আমরা তো জানি না। ফলে এটা আমাদের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে বলেই মনে হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭