ওয়ার্ল্ড ইনসাইড

রক্ত জমাট বাঁধায় জনসন অ্যান্ড জনসনের টিকায় লাগাম টানল যুক্তরাষ্ট্র


প্রকাশ: 06/05/2022


Thumbnail

টিকা গ্রহণের পর রক্ত জমাট বাঁধার কয়েকটি ঘটনা সামনে  আসায় যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ জনসন অ্যান্ড জনসনের কোভিড-১৯ এর টিকা দান জরুরি ব্যবহারের আওতা সীমিত করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) বলেছে, প্রাপ্তবয়স্কদের মধ্যে যাঁদের এমআরএনএ টিকা গ্রহণ নিয়ে উদ্বেগ রয়েছে বা কোনো শারীরিক জটিলতার কারণে এ ধরনের টিকা নেওয়ার সুযোগ নেই, শুধু তাঁরাই জনসন অ্যান্ড জনসনের টিকা নিতে পারবেন। খবর এএফপির

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ওষুধ প্রশাসন (এফডিএ) এবং যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ এবং প্রতিরোধ সেন্টার যৌথ বিবৃতিতে এই পরামর্শ দেয় বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

এফডিএ থেকে বলা হয়, ‘বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে’ এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এফডিএর বিজ্ঞানী পিটার মার্কস এক বিবৃতিতে বলেন, ‘আজকের এ পদক্ষেপের মধ্য দিয়ে আমাদের নিরাপত্তা নজরদারি ব্যবস্থার বলিষ্ঠতা প্রকাশ হয়েছে। এর মধ্য দিয়ে বিজ্ঞান ও তথ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়ার যে প্রতিশ্রুতি আমরা দিয়েছিলাম, তা নিশ্চিত হয়েছে।’

যুক্তরাষ্ট্রে গত ১৮ মার্চ পর্যন্ত ৬০ জনের থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিন্ড্রোম (টিটিএস) ধরা পড়েছে। এতে প্রাণসংশয় হওয়ার মতো সমস্যা রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটে, যদিও সংখ্যায় তা খুব বেশি নয়। টিটিএসে রক্তের প্লাটিলেট কমে যায়। যুক্তরাষ্ট্রে যাঁদের টিটিএস ধরা পড়েছে, তাঁদের মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে।

এসব ঘটনায় দেখা গেছে, টিকা নেওয়ার এক থেকে দুই সপ্তাহের মধ্যে উপসর্গ দেখা দিতে শুরু করেছে। এই সমস্যায় প্রাণে বেঁচে গেলেও জীবনব্যাপী এর প্রভাব পড়ে। যেসব নারী মেনোপজ শুরু হওয়ার পূর্ববর্তী অবস্থায় আছেন, তাঁদের এই সমস্যা বেশি দেখা দেয়।

জনসন অ্যান্ড জনসনের টিকা নিয়ে উদ্বেগ আগেই ছিল। সে কারণে যুক্তরাষ্ট্রে এ টিকা নেওয়ার সংখ্যা তুলনামূলক কমই ছিল। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ১ কোটি ৮৭ লাখ ডোজ এই টিকা দেওয়া হয়েছে। যেখানে দেশটিতে মোট করোনার টিকা দেওয়া হয়েছে ৫৭ কোটি ৭০ লাখ ডোজ।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭