ইনসাইড গ্রাউন্ড

চেলসিতে রোমান আব্রামোভিচ যুগের অবসান


প্রকাশ: 07/05/2022


Thumbnail

রোমান আব্রামোভিচ। খেলোয়াড় না হয়েও ইংলিশ ফুটবলে যেনো তিনিই এক তারকা। ২০০৩ সালে ইংলিশ ফুটবল ক্লাব চেলসি কিনে নেওয়ার পর তার হাত ধরেই যেনো নতুন এক যুগে প্রবেশ করে ইংলিশ জায়ান্টরা। দলে ভেড়ান বড় বড় তারকাদের। তার যুগেই চ্যাম্পিয়নস লীগের শিরোপা খরা গুচায় ইংলিশ ক্লাবটি। তবে ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ান এই ধনকুবের বেচে দিলেন ক্লাবটি। শেষ হলো ইংলিশ ফুটবলে এক মহা তারকার যুগের। নতুন মালিক পেলো ক্লাবটি। 

রাশিয়ান বিলিয়নিয়ার আব্রামোভিচের কাছ থেকে ৪৫ হাজার ৩৩০ কোটি টাকায় ক্লাবটি কিনে নিয়েছে আমেরিকান ব্যবসায়ী টড বোয়েলির নেতৃত্বাধীন কনসোর্টিয়াম। শনিবার (০৭ মে) এক আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে চেলসি বিষয়টি নিশ্চিত করেছে।

আমেরিকান বেসবল ক্লাব এলএ ডজার্সের মালিক বোয়েলি, মার্ক ওয়াল্টার, সুইস বিলিয়নিয়ার হান্সইয়োর্গ উইস এবং ক্লিয়ারলেক ক্যাপিটালের সম্মিলিত কনসোর্টিয়ামই এখন চেলসির নতুন মালিক।

শুক্রবারই বোয়েলির নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের প্রস্তাব আব্রামোভিচ গ্রহণ করেছেন বলে জানিয়েছিল ব্রিটিশ সংবাদমাধ্যম। তবে এরপর সরকারি অনুমোদন প্রয়োজন ছিল, সেটা পেয়ে যাওয়ার পরই আনুষ্ঠানিকভাবে ক্লাবটির মালিকানা হস্তান্তর হয়েছে।

চেলসির বিবৃতিতে জানানো হয়েছে, মোট বিনিয়োগ থেকে ২৬ হাজার ৬৬৫ কোটি টাকায় ক্লাবের শেয়ার কিনে নেবে বোয়েলির নেতৃত্বাধীন কনসোর্টিয়াম। সেই অর্থ পরবর্তীতে ফ্রিজ করে দেওয়া একটি ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে। রোমান আব্রামোভিচের প্রতিশ্রুতি অনুযায়ী শতভাগ অর্থই পরে দান করে দেয়া হবে।

এছাড়াও ক্লাবে নতুন মালিকপক্ষ শুরুতেই ১৮ হাজার ৬৬৫ কোটি টাকা বিনিয়োগ করবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। মে’র শেষাংশে ক্লাব বিক্রয়ের এই প্রক্রিয়া সমাপ্ত হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭