ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ান যুদ্ধ জাহাজ ডুবাতে সাহায্যের কথা অস্বীকার ওয়াশিংটনের


প্রকাশ: 07/05/2022


Thumbnail

ইউক্রেনে চলমান রাশিয়ার বিশেষ অভিযানে এখন পর্যন্ত রাশিয়ার সবচেয়ে বড় ক্ষতির নাম কৃষ্ণ সাগরে দেশটির ফ্ল্যাগশীপ যুদ্ধ জাহাজ মস্কোভা ডুবির ঘটনা। জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রর আঘাতে জাহাজটি ধ্বংস হয়ে যায়। এই ঘটনায় আমেরিকা সম্পৃক্ততার কথা উচ্চারিত হলেও সেটি সরাসরি উড়িয়ে দিয়েছেন ওয়াশিংটন। 

বৃহস্পতিবার (০৫ মে) মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসিতে প্রকাশিত একটি রিপোর্টের প্রতিক্রিয়া জানাতে গিয়ে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এই ঘটনা অস্বীকার করেন। 

এনবিসির রিপোর্টে বলা হয়, মার্কিন সেনা কর্মকর্তারা মস্কোভা যুদ্ধজাহাজ ডুবিয়ে দেয়ার ক্ষেত্রে ইউক্রেনের সেনাদেরকে সহযোগিতা করেছে। 

এই রিপোর্টের প্রতিক্রিয়ায় জন কিরবি জানান, মস্কোভা যুদ্ধজাহাজকে কৃষ্ণসাগরের ওডেসা উপকূলে ডুবিয়ে ব্যাপারে আমেরিকা ইউক্রেনের সেনাদেরকে গোয়েন্দা তথ্য সরবরাহ করে কোনো ধরনের সহযোগিতা করে নি।

তিনি বলেন, রাশিয়ার জাহাজ শনাক্ত ও ধ্বংস করার জন্য ইউক্রেনের সেনাদের গোয়েন্দা সক্ষমতা রয়েছে এবং তারা মস্কোভা ডোবানোর ক্ষেত্রে সেই সক্ষমতা কাজে লাগিয়েছে। আমেরিকা এ ক্ষেত্রে কোনো ভূমিকা পালন করে নি।

গত ১৪ এপ্রিল রুশ যুদ্ধজাহাজ মস্কোভা কৃষ্ণসাগরে ডুবে যায়। মস্কো বার বার বলেছে, জাহাজটিতে কেউ হামলা করে নি বরং অজ্ঞাত কারণে বিস্ফোরণের পর এটি ডুবে যায়। এ ঘটনায় রাশিয়ার এক সেনা নিহত ও ২৭ জন নিখোঁজ হন। জাহাজ থেকে ৩৯৬ জন সেনাকে নিরাপদে উদ্ধার করা হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭