ইনসাইড গ্রাউন্ড

নতুন দলের হাতেই কি যাচ্ছে এবারের আইপিএল শিরোপা?


প্রকাশ: 08/05/2022


Thumbnail

এবারের আইপিএল যেনো সব হিসেব নিকেশই পাল্টে ফেলেছে। পয়েন্ট টেবিল দেখলে অন্তত তাই মনে হয়। বর্তমান পয়েন্ট টেবিলের যে অবস্থা, তা দেখলে নিজের চোখকে বিশ্বাস করারই কঠিন হবে। ২০০৮ সাল থেকে শুরু হওয়া আইপিএল এ যেসব দল শুরু থেকেই তাদের দাপট দেখিয়েছে, সেসব দলের অবস্থান একেবারে তলানীতে। সেই তুলনায় এবারের আসরের নতুন দল লাখনৌ এবং গুজরাট অনেক ভালো করেছে। বিশেষ করে এখন তারা রয়েছে এবারের আইপিএলে পয়েন্ট তালিকার শীর্ষে। আর মুম্বাই, চেন্নাই বা কলকাতার মতো বাঘা বাঘা দলগুলাে পড়ে গিয়েছে পয়েন্ট তালিকার একেবারে শেষে। বিশেষ করে মুম্বাইয়ের কথা না বললেই নয়। আইপিএল এর সবচেয়ে ধনী দল হিসেবে খ্যাত মুম্বাই এবারের আইপিএলে টানা ৮ ম্যাচ হেরেছে এবং পরবর্তী ২ ম্যাচ জিতলেও রয়েছে পয়েন্ট তালিকার একেবারে শেষে, অর্থাৎ ১০ নাম্বারে। এর ঠিক উপরেই অবস্থান চেন্নাইয়ের। তারা ১০ ম্যাচ খেলে ৭ হার এবং ৩ জয়ে রয়েছে ৯ নাম্বারে। আর অন্য আরেক জায়েন্ট খ্যাত কলকাতা রয়েছে ঠিক তার উপরে, অর্থাৎ ৮ নাম্বারে। ফলে এখন প্রশ্ন উঠেছে আইপিএলে কি পুরাতনদের দিন শেষ হতে চললো?

স্পন্সর ও মিডিয়া সত্ত্ব মিলিয়ে আইপিএল বিশ্বের সব থেকে প্রভাবশালী ক্রিকেট লিগ। আর এই প্রভাব তারা ধরে রেখেছে সেই ২০০৮ সাল থেকেই। কিন্তু পুরাতন দলগুলোর দিকে তাকালে এবার তাদের অবস্থা অনেকটাই খারাপ। ২০২২ সালের আইপিএল ট্রফি যে টাকা দিয়ে কেনা যাচ্ছে না তার প্রমাণ এবারের আইপিএলের পয়েন্ট টেবিল। আসরটির শীর্ষ ধনী দল মুম্বাই ইন্ডিয়ান্স; যার দাম ১.৩ বিলিয়ন ডলার, বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় ১১ হাজার ২৯৪ কোটি টাকা । এমনকি যুক্তরাষ্ট্রের মেজর লিগ বেসবলের এবং মেজর সকার লিগের দলগুলোর চাইতেও দাম বেশি মুম্বাইয়ের। মুম্বাইয়ের পরেই রয়েছে চেন্নাই সুপার কিংস। ড্যাডিস আর্মিদের দলের মূল্য ১.১৫ বিলিয়ন ডলার। এরপরই আছে কলকাতা নাইট রাইডার্স। শাহরুখ খানের দলের দাম ১.১ বিলিয়ন ডলার । মজার ব্যাপার, শীর্ষ ধনী ৩ দল আছে পয়েন্ট তালিকার শেষের দিক থেকে ১,২,৩ এ।

এবারের আইপিএলের সব থেকে কম বাজেটের দল গুজরাট টাইটান্স, যার মূল্যমান ৮৫০ মিলিয়ন ডলার। শিরোপার দৌড়ে সব থেকে এগিয়ে আছে সব থেকে কম বাজেটের এই দলটি। বিনিয়োগকারীদের জন্য আইপিএল হচ্ছে সোনার খনি। ২০০৯ সালে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর গড় দাম যেখানে ছিল ৬.৭০ কোটি ডলার, ২০২২ সালে এসে তা দাঁড়িয়েছে ১.০৪ বিলিয়ন ডলার। কিন্তু দিন শেষে মাঠের পারফর্মেন্সটাই বড় কথা, যেখানে এগিয়ে আছে কম ব্র্যান্ড ভ্যালুর দলগুলোই। তাতে কি সব সময় ব্র্যান্ড ভ্যালু যে কাজ করে না সেটিও এবারের আইপিএল এ বড় প্রমাণ। কারণ এবারের আইপিএলের সব থেকে কম বাজেটের দল গুজরাট টাইটান্স বা লাখনৌ যদি আইপিএল এর শিরোপা জেতে তাহলে তাদেরও  ব্র্যান্ড ভ্যালু বৃদ্ধি পাবে। ফলে এগুলো সব সময় কাজে দেয় না। খেলাটাই এখানে মূখ্য বিষয়।

ক্রিকেট বিশ্লেষকদের মতে, এবারের আইপিএল এ পুরাতন দলগুলোর যে অবস্থা, তাতে করে মনে হচ্ছে তারা যেনো খেলতে আসে নি। প্রতিটি ম্যাচ হারাই যেনো তাদের প্রধান লক্ষ্য। সেই তুলনায় নতুন দলগুলো ভালো করছে। অবস্থা চিত্রে মনে হচ্ছে এবারের আইপিএল এর শিরোপা কোনো নতুন দলের হাতেই যাবে। ফলে একটি দল যতই ধনী হোক না কেনাে বা যত ভালো খেলোয়াড়ই কিনুক না কেনো, দিনশেষে খেলাটাই মূখ্য এবং জেতাটাই বড় বিষয়। সেক্ষেত্রে এবারের আসরে পুরাতন দলগুলো পুরোপুরি ব্যর্থ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭