ইনসাইড পলিটিক্স

‘জিয়া, এরশাদ, খালেদা জিয়া রবীন্দ্রচর্চার বিকাশ হতে দেয়নি’


প্রকাশ: 08/05/2022


Thumbnail

জিয়া, এরশাদ, খালেদা জিয়ারা বাংলাদেশে রবীন্দ্রচর্চা বিকশিত হতে দেননি বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, আমাদের হৃদয়ের চিন্তা-ভাবনার মধ‍্যে রবীন্দ্রনাথকে ধারণ করার পথটি তারা বন্ধ করে দিয়েছিলেন। রবীন্দ্র গবেষকদের নির্যাতন করা হয়েছিল; তাদের সময়ে রবীন্দ্র গবেষণা তেমনভাবে হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবীন্দ্র গবেষণার ব্যবস্থা করেছেন। জিয়া, এরশাদ, খালেদা জিয়াদের সময়ে রবীন্দ্র মেলার জন্য সংস্কৃতি মন্ত্রণালয়ে বাজেট ছিল না; তাদের বাজেট ছিল হাউজি খেলা ও নাচের জন্য।

রোববার (৮ মে)  সিরাজগঞ্জের শাহজাদপুরস্হ উপজেলা শিল্পকলা একাডেমিতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথ শুধু একজন কবি নন, তিনি সব ক্ষেত্রে পথ দেখানো একজন মহাপুরুষ। সবদিকে তার বিচরণ আছে। এটা দুঃখজনক যে রবীন্দ্রনাথকে আমরা অনুসরণ করিনি। তার সাহিত্যের উর্বরতার জায়গায় যেতে পারিনি। বঙ্গবন্ধু রবীন্দ্রনাথকে হৃদয়ে ধারণ করেছিলেন। আমরা রবীন্দ্রনাথকে ধারণ করতে পারলে আরও মানসম্মত জাতিতে পরিণত হতাম।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী আরও বলেন, সিরাজগঞ্জ ও পাবনার নৌপথ এবং নদীবন্দরগুলোর আরও উন্নয়ন করা হবে। বাঘাবাড়ি নৌপথটিকে এক নম্বর রুটে উন্নীত করা হবে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশকে ঘিরে এখানকার নৌপথের উন্নয়ন করা হবে।

প্রতিমন্ত্রী ফিতা কেটে রবীন্দ্র জন্মবার্ষিকী অনুষ্ঠানমালা উদ্বোধন করেন। পরে তিনি সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭