লিট ইনসাইড

একটি ই-মেইল ও একজন সফল তেল ব্যবসায়ী


প্রকাশ: 08/05/2022


Thumbnail

জন্মের আগেই বাবাকে হারিয়েছে আবুল মিয়া। আবুলের মা বাসা-বাড়িতে ঝি'র কাজ করে আবুলকে অনেক কষ্টে বড় করেছে। টেনেটুনে মেট্রিক শ্রেণি পাশ করেছে আবুল।রেজাল্ট থার্ড ক্লাস। কাওরান বাজার বস্তিতে আবুলের বসবাস।

একটি স্বনামধন্য মাল্টিন্যাশনাল কোম্পানির কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি দেখে আবুল একদিন সিভি নিয়ে কোম্পানিটির হেড অফিসে গেলো। মানবসম্পদ বিভাগের কর্মকর্তা সিভি দেখে থ মেরে গেলো। আবুল সাহেব! একবিংশ শতাব্দীতে এসে আপনার একটা ই-মেইল আইডি নেই? আবুল ভয়ে ভয়ে উত্তর করল, "স্যার আমি তো নাইট গার্ড পদে চাকরির জন্য আসছি, আমারও ই-মেইল লাগব স্যার?" কর্মকর্তা সাফ জানিয়ে দিলেন, যে ব্যক্তির ই-মেইল আইডি নেই, এমন কেয়ারলেস এমপ্লয়ি তাদের প্রতিষ্ঠানে দরকার নেই। একবুক হতাশা নিয়ে আবুল অফিস থেকে বেরিয়ে আসলো।

আবুলের বন্ধু মফিজ কাওরানবাজারের  স্বনামধন্য চা বিক্রেতা। মুখ ভার দেখে আবুলকে ডাকলো মফিজ। সব কথা শোনে আবুলকে কাঁচামালের ব্যবসায় নামতে পরামর্শ দিল মফিজ। মফিজের পরামর্শে আবুল মফিজের থেকে ধার করা তিনশ টাকা পুঁজিতে পেয়াজের ব্যবসা শুরু করল আবুল। সে কাওরানবাজার থেকে পেয়াজ কিনে ফকিন্নি বাজার গিয়ে বিক্রি করত। হুট করে পেয়াজের দাম বেড়ে গেলে একবার বেশ লাভ পেল আবুল। এর মাঝে ব্যবসার খুঁটিনাটি সব ফাঁকফোকর শিখে গেল আবুল।

আবুল কাওরানবাজারে একটি গোডাউন ভাড়া নিয়ে সয়াবিন তেলের ব্যবসা শুরু করল। সুযোগ বুঝে প্রচুর তেল স্টক করল আবুল। এলাকায় একবার তেলের অভাব দেখা দিলে আবুল বেশি দামে তেল বিক্রি শুরু করল। প্রচুর টাকা লাভ হল।আবুল দোকান বাড়াতে লাগল। আবুল এখন কাওরানবাজারের সফল ব্যবসায়ী আবুল সাহেব।

সুযোগ বুঝে একটি ওয়ার্ডের কাউন্সিলর হয়ে গেল আবুল। এবার আবুলের ব্যবসা দেশব্যাপী ছড়িয়ে গেল। দুহাত ভর্তি টাকা আসতে লাগল। এক রাজনীতিবিদের মেয়ের সাথে আবুলের বিয়ে হল।আবুলের আর পিছে ফিরে তাকাতে হয়নি। আবুল আর মফিজের চা স্টলে চা খেতে যায় না। আবুল সাহেবের আর বন্ধু মফিজের তিনশত টাকা ফেরত দেওয়া হয়নি।

আবুল সাহেব এখন প্রচুর টাকার মালিক। আবুল সাহেবের কাছের মানুষরা তাকে পরামর্শ দিলেন একটা গ্রুপ অফ কোম্পানি খুলতে। পরামর্শ অনুযায়ী আবুল সাহেব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদনের ফর্ম ফিলাপ করতে বসেছেন। এবারও আবুল সাহেবের ই-মেইল এর ঘর ফাঁকা রাখলেন। কর্তৃপক্ষ একদিন আবুল সাহেবকে ডাকলেন। আবুল সাহেবকে কর্মকর্তা খুব খাতির করলেন। ফর্মে ই-মেইলের ঘরটা ফিল আপ করতে বললে চোখটা ছলছল করে উঠল আবুল সাহেবের। কর্মকর্তাকে বললেন, "এই ই-মেইল টা নাই বলেই আজ আমি গ্রুপ অফ কোম্পানির মালিক হতে যাচ্ছি "! কর্মকর্তা এবার নড়েচড়ে বসলেন। আবুল সাহেব সেই মাল্টিন্যাশনাল কোম্পানির পুরনো ঘটনাটি খুলে বললেন। আবুল সাহেবের কাহিনী শোনে কর্মকর্তা থ মেরে বসে রইলেন। সেই দিনই চাকরি থেকে ইস্তফা দিয়ে কর্মকর্তা পেয়াজ ও তেলের ব্যবসায় নেমে পড়লেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭