ইনসাইড গ্রাউন্ড

আর কতদিন জয়-পরাজয়ের অঙ্ক কষবে বাংলাদেশ?


প্রকাশ: 09/05/2022


Thumbnail

বাংলাদেশ ক্রিকেট দল টেস্ট স্ট্যাটাস পেয়েছে প্রায় ২২ বছর। ২০০০ সালের ২৬ জুন এই স্ট্যাটাস পায় বাংলাদেশ। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে নিঃসন্দেহে সেরা প্রাপ্তির দিন ছিল এটি। যে দিনে একটি ঘোষণার মাধ্যমেই বাংলাদেশের সর্বস্তরে ক্রিকেট খেলার দুয়ার খুলে যায়। কিন্তু এই টেস্ট স্ট্যাটাস পাওয়ার ২২ বছর পর এসেও আমরা টেস্টের জন্য প্রস্তুত নয়, এমন কথা কান পাতলেই শোনা যায়। বিশেষ করে যখন বিসিবি'র কর্তা ব্যক্তিরা বলেন যে, বাংলাদেশ এখনও টেস্টের জন্য ভালো দল নয়, তখন খারাপ লাগাটা অনেকটাই স্বাভাবিক। কারণ টেস্টকে বলা হয়ে থাকে ক্রিকেটের সব থেকে সম্মানজনক সংস্করণ। এই খেলা খেলে বিশ্বের অন্য দেশগুলো যেমন তাদের হাত পাকাচ্ছে, তেমনি তারা এই খেলাটাকে ভালোবেসে খেলে সেটিও বোঝা যায়। সেখানে আমাদের দেশ সম্পূর্ণ ভিন্ন। আজ ২২ বছর পর এসেই আমাদের হিসেব-নিকেশ, অঙ্ক কষতে হয় জয়-পরাজয় নিয়ে। তাহলে আমরা কি টেস্টে ব্যর্থতার পরিচয় দিচ্ছি?

প্রস্তুতির ঘাটতি নিয়ে রোববার সন্ধ্যায় চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করেছে বাংলাদেশ দল। সেখানে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলবে টাইগাররা। ১৫ তারিখ ম্যাচ শুরুর আগে নিজেদের প্রস্তুত করার জন্য মাত্র ৬ দিন সুযোগ পাচ্ছে বাংলাদেশ দল। প্রস্তুতি বলতে এটুকুই! এজন্য দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন জানালেন, আগে অনুশীলন পর্বটা ঠিকঠাক সারতে হবে। এখনি জয়-পরাজয়ের অঙ্ক কষছে না স্বাগতিকরা। খালেদ মাহমুদ সুজন বলছিলেন, ‘আমাদের শুরুটা ভালো করতে হবে। অনুশীলনটা ভালো করতে হবে। আমার মনে হয় দক্ষতায় আমাদের কোনো সমস্যা নেই। আমাদের মানসিকতাটা গুরুত্বপূর্ণ। আমাদের পাঁচ দিন ভালো করতে হবে। জুটি ভালো গড়তে হবে। আমার বিশ্বাস এসব আমরা ভালো করতে পারব।’ তিনি আরও বলেন, ‘আমি জেতা-হারার প্রশ্নে যেতে চাই না। আমি চাই আমরা যেন ভালো ক্রিকেট খেলি। আমাদের যে পরিকল্পনা সেটা যেন ধরে রাখতে পারি।’

তিনি বলেন, বাংলাদেশ দলে সাকিব আল হাসান থাকলে টিম কম্বিনেশনের কাজটা সহজ হয়ে যায়। এতে বাড়তি একজন বোলার বা ব্যাটার খেলানোর প্রয়োজন পড়ে না। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে সাকিবের ভূমিকা ‘একের মধ্য দুই’; তবে টেস্ট সিরিজ আসলেই শুরু হয় বিপত্তি। সহজে পাওয়া যায় না বাঁহাতি অলরাউন্ডারকে। এ পর্যায়ে এসে সুজনের কথায় মাথায় একটি প্রশ্ন বারবার ঘুরে ফিরেই আসতে পারে যে, তাহলে গত ২২ বছরে আমরা কি করেছি টেস্টের জন্য। আমরা টেস্টের জন্য ভালো খেলোয়াড় তৈরি করতে পারিনি। আমরা টেস্টে ভালো পারফরমেন্স করতে শিখিনি। আমরা খেলোয়াড়দের টেস্ট খেলার মানসিকতা সৃষ্টি করতে পারিনি। আমরা একজন খেলােয়াড়ের ওপরে নির্ভর করে থাকছি। তাহলে আমরা গত ২২ বছরে করেছিটা কি? 

এটা মানতে হবে সাকিব আল হাসান বাংলাদেশ দলের জন্য একটি বাড়তি অনুপ্রেরণা। তাই বলে একজনের ওপর সব ভরসা করা তো ঠিক না। আমরা কেনো টেস্টের জন্য একজন সাকিব তৈরি করতে ব্যর্থ হয়েছি। আমাদের তো খেলোয়াড়ের অভাব সৃষ্টি হওয়ার কথা নয়। আমরাদের ঘরোয়া লিগ খেলা হয়, নতুন নতুন অনেক খেলােয়াড় সৃষ্টি হওয়ার কথা সেখান থেকেই। তাহলে আমরা কেনো পারছি না। আমরা কেনো ২২ বছর পরে এসেও টেস্ট র্যাংকিং এ তলানিতে পড়ে আছি?

ক্রিকেট বিশ্লেষকদের মতে, বাংলাদেশ ক্রিকেটে টেস্টে খেলার মানসিকতা তৈরি করা যায় নি। তারা টেস্ট খেলাকে বিরক্তিকর সংস্করণ মনে করে। ফলে অনেক খেলোয়াড় টেস্ট খেলতে অনীহা প্রকাশ করছে। মুস্তাফিজের মতো বলারও টেস্ট খেলতে অনীহা প্রকাশ করেছে। সাকিব টেস্ট খেলতে চান না এটা তার অবস্থাতেই বোঝা যায়। ক্রিকেট হলো একটি মাইন্ড গেম। এই গেম এর জন্য মানসিকতা ভালো থাকতে হয়। কিন্তু মন থেকে যদি নাই খেলা হয়, তাহলে সেই ম্যাচ কিভাবে জেতা যাবে? ফলে এই অবস্থায় আমাদের টেস্টের দিকে আরও মনোযোগি হতে হবে। তাহলেই আর জয়-পরাজয়ের অঙ্ক কষতে হবে না।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭