ইনসাইড থট

নতুন স্বাভাবিক সম্পর্কে বিভিন্ন দৃষ্টিভঙ্গি আছে: তবুও, আমাদের এটা মেনে নিতে হবে


প্রকাশ: 09/05/2022


Thumbnail

যেহেতু আরও বেশি সংখ্যক লোককে টিকা দেওয়া হচ্ছে এবং মহামারী-পরবর্তী "নতুন স্বাভাবিক" পৌঁছানোর মধ্যে রয়েছে, আমাদের এই নতুন পর্যায়ে রূপান্তর হিসাবে অনেক পরিবর্তন এবং সমন্বয়ের মধ্য দিয়ে যেতে হবে।

দার্শনিক টম হোয়াম্যান সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসে লিখেছেন, মানুষ তাদের বিশ্বের সাথে সম্পর্কযুক্তভাবে রূপান্তরিতভাবে বিদ্যমান। আমরা যখন প্রয়োজন তখন মানিয়ে নিই এবং এগিয়ে যাই। আমরা এই মুহূর্তে এটা করছি। আমাদের স্বাভাবিক অবস্থা সবসময়ই নতুন। সমাজ বিজ্ঞানীরা মনে করেন, একটি নতুন স্বাভাবিক গঠন করতে পারে, কারণ আমাদের সমাজ আগামী কয়েক বছর ধরে ইনফ্লুয়েঞ্জার বিষাক্ত স্ট্রেনগুলির সাথে বসবাস করতে শিখবে।

সমাজ বিজ্ঞানীরা বলেছেন যে মানুষ মৌলিকভাবে স্থিতিস্থাপক, স্বল্পমেয়াদে সমন্বয় সাধন করে তবে তীব্র ঝুঁকি অতিক্রম করার পরে পুরানো অভ্যাসে ফিরে আসে। হাত মেলানোর (hand shake) উদাহরণ নিন ((ব্লুমবার্গ, ২৬ মে, ২০২০)। এটা যদি অ্যান্টনি ফাউসির উপর নির্ভর করত, তাহলে আমরা আর কখনও হাত মেলাতে পারতাম না। কিন্তু ইতিহাস থেকে জানা যায় যে, হ্যান্ডশেক, যা এত সামাজিক গুরুত্বের সাথে পরিপূর্ণ, জনস্বাস্থ্য বিপর্যয়ের তরঙ্গের সাথে আসে এবং যায়।

ভাইরাস স্ক্রীনিং সম্ভবত আমাদের জীবনের অংশ হয়ে উঠবে। ভবিষ্যতে ভাইরাল প্রাদুর্ভাব সনাক্ত করার জন্য প্রয়োজনীয় অবকাঠামোতে বিনিয়োগ করা গুরুত্বপূর্ণ। এই বিনিয়োগটি অর্থনীতিকে রক্ষা করার জন্য, যদি কোভিড-১৯ এর বিরুদ্ধে immunity সাময়িক বলে প্রমাণিত হয় (সার্জিও রেবেলো, নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের কেলগ স্কুল অফ ম্যানেজমেন্টের আন্তর্জাতিক অর্থায়নের অধ্যাপক)। SERGIO REBELO আরও বলেন যে মহামারী সংকট ডিজিটাল রূপান্তরের গতি ত্বরান্বিত করেছে, ই-কমার্সে আরও সম্প্রসারণ এবং টেলিমেডিসিন, ভিডিও কনফারেন্সিং, অনলাইন শিক্ষাদান এবং ফিনটেক (আর্থিক প্রযুক্তি) গ্রহণের গতি বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশে এ পর্যন্ত ৩৯০.৭ বিলিয়ন টাকা (প্রায় ৪.৬ বিলিয়ন মার্কিন ডলার) আর্থিক প্রণোদনা ঘোষণা করা হয়েছে, যার মধ্যে ২০২১ সালের এপ্রিল ের শেষ পর্যন্ত ১৮৬ বিলিয়ন টাকা (প্রায় ২.২ বিলিয়ন মার্কিন ডলার) বিতরণ করা হয়েছে। এছাড়া সুরক্ষা সরঞ্জাম ও টেস্ট কিটসহ চিকিৎসা সামগ্রী আমদানির ওপর শুল্ক ও কর স্থগিত করেছে জাতীয় রাজস্ব বোর্ড। ২০২২ সালের বাজেটে স্বাস্থ্য, কৃষি এবং সামাজিক সুরক্ষা নেট প্রোগ্রামের জন্য উচ্চতর বরাদ্দ (টাকায়) অন্তর্ভুক্ত রয়েছে।

বিল গেটস আমাদের সতর্ক করে দিয়ে বলেছেন, সম্ভবত প্রতিটি প্রজন্মই মহামারীর আশা করবে। কভিড-১৯-এর মতো চ্যালেঞ্জ মোকাবেলায় ও তার জবাব দেওয়ার জন্য আমাদের সক্ষমতা অত্যন্ত অপ্রতুল। আমাদের একটি উচ্চাভিলাষী পুনর্গঠন পরিকল্পনা ডিজাইন করা দরকার কারণ আমরা এখন মহামারীটি পুরোপুরি বন্ধ করার জন্য কাজ করছি। আন্তর্জাতিক সমর্থন সমষ্টিগতভাবে বেঁচে থাকার এবং স্বাস্থ্য ও বিশ্ব অর্থনীতির ভবিষ্যতে আরও বিনিয়োগের জন্য একটি বিষয়। পছন্দটি আমাদের, এবং বিশ্ব নেতাদের কর্ম এবং বহুপাক্ষিক (multilater) ব্যবস্থা একটি নির্ণায়ক ফ্যাক্টর হবে। আমাদের অবশ্যই বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে হবে এবং একটি মহামারী-প্রস্তুত স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং মহামারী-প্রস্তুত শিল্প গড়ে তুলতে হবে যা দ্রুত মানিয়ে নিতে পারে এবং চাপের মধ্যে কাজ চালিয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ, নির্মাতারা হাইপার-নমনীয় শিল্প ৪.০ পদ্ধতির আলিঙ্গন করা উচিত (শিল্প ৪.০ এর যুগে এইচআর প্রসেসগুলি স্মার্ট এইচআর ৪.০ এর ফলাফল। বাস্তবায়ন শিল্প ৪.০ এর চ্যালেঞ্জগুলির সাথে মোকাবিলা করার জন্য অত্যাবশ্যক। টেক মাহিন্দ্রাতে এইচআর প্রক্রিয়াগুলির রূপান্তরের ফলে উন্নত উত্পাদনশীলতা, কম খরচ, ম্যানুয়াল কাজ হ্রাস, স্মার্ট ওয়ার্কফোর্স, প্রতিভা ধরে রাখা এবং প্রতিযোগিতামূলক প্রান্তটি ধরে রাখা হয়েছিল)। 

বিভিন্ন মানুষকে একত্রিত করা, সম্প্রদায়কে লালন-পালন করা, সংযোগ স্থাপন করা, সচেতনতা ও জ্ঞান বৃদ্ধি, তথ্য বিশ্লেষণ করা এবং সমাজকে এগিয়ে নিয়ে যাওয়া - এই বিষয়গুলি এখন গুরুত্বপূর্ণ। আমাদের শুধু গভীরভাবে চিন্তা করতে হবে, এবং অপরিহার্য জিনিসগুলি করতে হবে, ভিন্নভাবে এবং স্মার্টভাবে।

এই ধরনের ব্যাপক পরিবর্তনের মুখে, আমরা সম্ভবত সবচেয়ে বড় যে ভুলটি করতে পারি তা হ'ল আমরা শীঘ্রই প্রাক-মহামারী স্বাভাবিকতার কিছু অনুভূতিতে ফিরে আসব। বর্তমান চ্যালেঞ্জ হচ্ছে, কভিড-১৯ মহামারির সম্ভাব্য দীর্ঘস্থায়ী প্রভাবগুলো সমাধান করা, তারা যে ঐতিহাসিক বিচ্ছিন্নতার প্রতিনিধিত্ব করছে তা স্বীকার করা এবং আমাদের কীভাবে সাড়া দেওয়া উচিত সে বিষয়ে সতর্কতার সঙ্গে সিদ্ধান্তে পৌঁছানো। এই রূপান্তরগুলি মিস করার জন্য আমরা আরও বড় সংকটের মুখোমুখি হতে পারি (পল লাউডিসিনা, ফোর্বস, ২০২১)।

"আমরা এটা (কভিড ১৯-এর শক্তি ও ধ্বংসাত্মক চিত্র) কখনোই ভুলব না। মানুষের মস্তিষ্ক একটি সংযোজক অঙ্গ ধরনের - আমরা এটি জিনিস যোগ করি, কিন্তু আমরা বিয়োগ করি না, "কেভিন লারকিন, ওয়েস্ট ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল মনোবিজ্ঞানের অধ্যাপক, মার্কিন যুক্তরাষ্ট্র। "আমরা যে অভিজ্ঞতার মধ্য দিয়ে গিয়েছিলাম তা আমরা ভুলে যাব না, তবে আমরা আমাদের আচরণগুলি এগিয়ে যাওয়ার উপর নিয়ন্ত্রণ করতে পারি," আমরা সম্মিলিতভাবে যে কষ্ট সহ্য করেছি তা সত্ত্বেও।

আমরা এখন শুধু আশা-আকাঙ্ক্ষার ওপর নির্ভর করি না, বরং বিজ্ঞান ও প্রযুক্তির ওপর নির্ভর করি। আমাদের বিশ্বব্যাপী জনসংখ্যা ৭.৫ বিলিয়ন এবং সাক্ষরতার হার ৮৬ শতাংশ, যার অর্থ ৬.৫ বিলিয়নেরও বেশি মানুষ যা ভেঙে গেছে তা ঠিক করার প্রচেষ্টার অংশ হতে পারে। ঠিক যেমন গুরুত্বপূর্ণভাবে, আমরা একে অপরের সাথে আগের চেয়ে আরও বেশি সংযুক্ত। অতীতে জ্ঞান ছড়িয়ে পড়তে হাজার হাজার বছর সময় লাগতো - এখন এটি কয়েক মিনিটের মধ্যে ইন্টারনেটের মাধ্যমে সারা বিশ্ব জুড়ে উড়তে পারে। "মহামারী বিশ্বায়নের গতিতে চলে, কিন্তু এটি প্রতিরোধের জন্য পদক্ষেপগুলিও তাই করে," মেটজল (জেমি মেটজল, আটলান্টিক কাউন্সিলের সিনিয়র ফেলো)বলেন। "এই লড়াইয়ে আমরা যে সরঞ্জামগুলি নিয়ে আসছি তা আমাদের পূর্বপুরুষরা সম্ভবত কল্পনা করতে পারে এমন কিছুর চেয়ে বড়”।

তারেক মাহমুদ হুসেন, জাতিসংঘের সাবেক আন্তর্জাতিক উন্নয়ন বিশেষজ্ঞ


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭