ইনসাইড পলিটিক্স

বিপুল ঘোষের শোডাউন: ফরিদপুরে আতঙ্ক!


প্রকাশ: 09/05/2022


Thumbnail

ফরিদপুরে জেলা আওয়ামী লীগের সভাপতি প্রার্থী বিপুল ঘোষ গতকাল রোববার (৮ মে) শোডাউন করেছেন। এই শোডাউনে মোশাররফপন্থীরা প্রকাশ্যে মহড়া দেয়ায় আতঙ্ক বিরাজ করছে ফরিদপুরে। বিশেষ করে দীর্ঘদিন পর প্রকাশ্যে এসেছে বরকত--রুবেলদের ক্যাডার বাহিনী। এখন প্রশ্ন হচ্ছে, বিপুল ঘোষের শোডাউনে কেন মোশাররফপন্থীরা? কাদের শক্তি ও অর্থে মহড়া দিলেন বিপুল ঘোষ?

এ বিষয়ে জেলা আওয়ামী লীগের কয়েকজন প্রবীণ নেতা বলেন, গতকালের মহড়ায় ফরিদপুরের মানুষ হতাশ, শঙ্কিত এবং আতঙ্কিত। বিপুল ঘোষ ফরিদপুরের রাজনীতিতে এতটা জনপ্রিয় কিংবা শক্তিশালী ব্যক্তি নয় যে তিনি ডাক দিলেই অনেক বড় জমায়েত হবে। বিপুল ঘোষের মহড়ার নেপথ্যে ছিলো সাবেক মন্ত্রী মোশররফের মদদ। এর সঙ্গে যুক্ত হয়েছে বরকত-রুবেলদের কালো টাকা, হেলমেট আর হাতুড়ি বাহিনী। শুদ্ধি অভিযান পরবর্তী ফরিদপুরের শান্ত পরিবেশ বিরাজ করায় নেতাকর্মীরা আশায় বুক বেঁধেছিল ১২ তারিখের সম্মেলনের মধ্যে দিয়ে ফরিদপুরবাসী ত্যাগী, পরিক্ষিত ও পরিচ্ছন্ন নেতা পাবেন। কিন্তু গতকাল বিপুল ঘোষ যে মহড়া দিয়েছেন সেখানে মোশাররফপন্থী, বরকত-বুবেল বাহিনীর গা ঢাকা দেয়া অনেকে প্রকাশ্যে এসেছে। এতে করে আতঙ্কিত ফরিদপুরবাসী।

অন্য একটি সূত্র বলছে, ফরিদপুরে এবারের সম্মেলন মোশররফপন্থীদের বাঁচা-মরার লড়াই। তারা যদি তাদের পক্ষের কাউকে জেলা আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদে বসাতে না পারে তাহলে তাদের রাজনীতি সংকটে পড়বে। একদিকে সন্ত্রাস, দুর্নীতি, চাঁদাবাজি ও মানি লন্ডারিং মামলা অন্যদিকে রাজনৈতিক ক্ষমতা না থাকায় তারা অনেকটা নেপথ্যে চলে গেছে। তাই এই সম্মেলনে অর্থ, শক্তি, লোকবল সবকিছু দিয়ে হলেও বিপুল ঘোষকে সভাপতি করতে মরিয়া তারা। বিপুল ঘোষের শারীরিক অসুস্থতা, লোকবল কম এবং স্থানীয়ভাবে দুর্বল হওয়ায় তাকে পুতুলের মত ব্যবহার করে মোশাররফ পন্থীরা আবার ফরিদপুর শহরে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত করতে চাইছে।

জেলা আওয়ামী লীগের কয়েকজন নেতা বলেন, কোতোয়ালী আওয়ামী লীগের সহ-সভাপতি সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে বিপুল ঘোষ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কেএম সেলিম, পৌর আওয়ামী লীগের আহবায়ক মনিরুল হাসান মিঠু, বীর মুক্তিযোদ্ধা আশরাফউজ্জামান মুরাদ প্রমুখ বক্তব্য রাখেন। আর এদের উপস্থিতিই প্রমাণ করে মোশাররফপন্থীদের অবস্থান। গতকালের শোডাউনে যারা উপস্থিত ছিলেন তাদের সিংহভাগই মোশাররফ বলয়ের লোক। এছাড়া সদর উপজেলার সব কয়টি ইউনিয়নের মোশাররফপন্থী চেয়ারম্যান, মোশাররফপন্থী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদক শোডাউনে লোক পাঠিয়েছে, অর্থ যোগান দিয়েছে।

অনেক নেতা বলছেন, এবারের সম্মেলনের মধ্য ‍দিয়ে শান্ত ফরিদপুর আবার উত্তপ্ত হবে, নাকি শুদ্ধি অভিযান পরবর্তী রাজনীতিতে ত্যাগী-পরীক্ষিত নেতা হিসেবে পরিচিত শামীম হক, জিয়াউল হাসান মিঠুদের মত নেতারা আওয়ামী লীগের নেতৃত্বে আসবেন সেটা দেখার জন্য তারা উন্মুখ হয়ে আছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭