ইনসাইড হেলথ

সাত দিনে ডায়রিয়া আক্রান্ত ৩৩৮৯ জন


প্রকাশ: 10/05/2022


Thumbnail

দেশে ডায়রিয়া আক্রান্তের হার অনেকটাই কমে এসেছে। তবে, ঈদের দিন থেকে পরবর্তী সাতদিনে রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকাগুলোয় তিন হাজার ৩৮৯ জন ডায়রিয়া আক্রান্ত হয়ে উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআর,বি) হাসপাতালে ভর্তি হয়েছেন। মঙ্গলবার (১০ মে) আইসিডিডিআর,বি সূত্রে জানা যায়।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, গত পহেলা মে ৬৩১ জন ডায়রিয়া আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এরপর ২ মে ৫৫৯ জন, ৩ মে ৪২৯ জন, ৪ মে ৬৪১ জন, ৫ মে ৫৪৭ জন, ৬ মে ৪৫৭ জন, ৭ মে ৪৭২ জন, ৮ মে ৪৩৮, ৯ মে ৪০৫ জন, এবং ১০ মে সকাল ৭টা পর্যন্ত ৫৭ জন ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গত ৩ মে থেকে ৯ মে পর্যন্ত (৭ দিন) হাসপাতালটিতে মোট ৩ হাজার ৩৮৯ জন ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এ বিষয়ে আইসিডিডিআর,বির জনসংযোগ শাখার সিনিয়র ম্যানেজার তারিফুল ইসলাম খান বলেন, দেশে ডায়রিয়া প্রকোপ অনেকটাই কমতে শুরু করেছে। হাসপাতালে রোগীর সংখ্যাও অনেকটা কমে এসেছে। ঈদে অন্যান্য সবাই ছুটি কাটালেও আমাদের চিকিৎসক স্বাস্থ্যকর্মীরা ডায়রিয়া প্রকোপ মোকাবিলায় অক্লান্ত পরিশ্রম করেছেন।

তিনি বলেন, গত এপ্রিলের মাঝামাঝি সময়ে হঠাৎ করে ডায়রিয়া প্রকোপ বেড়ে গেলে রোগীদের চাপ সামলাতে আমাদের হিমশিম খেতে হয়েছে। তখন হাসপাতালের নির্ধারিত শয্যার বাইরেও খোলা জায়গায় নতুন করে দুইটি তাঁবু স্থাপন করে চিকিৎসা সেবা পরিচালনা করতে হয়েছে। তবে, এখন সংক্রমণ কমে আসায় দুইটি তাঁবুর মধ্যে থেকে একটি খুলে ফেলা হয়েছে।

উল্লেখ্য, শুরু থেকেই রোগীর সংখ্যা ঊর্ধ্বমুখী থাকলেও গত ৮ এপ্রিলের পর থেকে হাসপাতালটিতে রোগী ভর্তির সংখ্যা কিছুটা কমতে থাকে। এরপর ১৪ এপ্রিল দীর্ঘ একমাস পর হাসপাতালটিতে ভর্তি রোগীর সংখ্যা এক হাজারের নিচে নেমে আসে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭