ইনসাইড টক

'স্থায়ী প্রকল্প নেওয়ায় ধীরে ধীরে নদীভাঙন এলাকা কমে আসছে'


প্রকাশ: 11/05/2022


Thumbnail

পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, সব জায়গায় আমাদের আগাম প্রস্তুতি নেওয়া আছে। ঝুঁকিপূণ এলাকাগুলো, উপকূল এবং হাওর এলাকাগুলোতে আমরা অনেক আগে থেকেই কাজ করেছি। এরপরও আমাদের সর্তক থাকার কারণে হাওরে বড় ধরনের কোনো ক্ষতি হয়নি। আমাদের কাছে ঝুঁকিপূণ এলাকাগুলো, নদীভাঙন কবলিত এলাকাগুলো চিহ্নিত করা আছে এবং এগুলো মাথায় রেখেই আমরা কাজ করছি। আমরা আগাম প্রস্তুতি নিয়ে রেখেছি এবং সব ধরনের প্রস্তুতি রেখেই আমরা কাজ করছি।

দেশে নদীভাঙন এবং নদীভাঙন রোধে স্থায়ী প্রকল্পসহ পানি সম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকাণ্ডের নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেন। পাঠকদের জন্য এ কে এম এনামুল হক শামীম এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর প্রধান বার্তা সম্পাদক মো. মাহমুদুল হাসান।

নদীভাঙন রোধে স্থায়ী প্রকল্প সম্পর্কে এ কে এম এনামুল হক শামীম বলেন, এটা পর্যায়ক্রমে হচ্ছে। ১৩ বছর আগে নদীভাঙন ছিল সাড়ে নয় হাজার হেক্টর। গত ১৩ বছর কাজ করে আমরা সেটা কমিয়ে সাড়ে ৩ হাজার হেক্টরে নামিয়ে নিয়ে এসেছি। এ সমস্ত জায়গাগুলোতে স্থায়ী প্রকল্প পর্যায়ক্রমে নেওয়া হচ্ছে। ধীরে ধীরে নদীভাঙন এলাকা আরও কমে আসছে। সর্বোপরি আমাদের ডেল্টা প্ল্যান আছে। স্থায়ীভাবে বাধঁ নিমাণ করার উদ্যোগ নেওয়া হয়েছে এবং সেজন্য নদী ভাঙ্গন এলাকা ধীরে ধীরে কমে আসছে। 

তিনি বলেন, প্রতি বছরই এপ্রিল থেকে সেপ্টেম্বর অনেক ক্ষেত্রে অক্টোবর পর্যন্ত আমাদের দেশে বন্যা কয়েক দফা হয়, বর্ষা হয়, নদীভাঙন হয়, ঘূর্ণিঝড় হয়, সাইক্লোন হয় এটা আমরা প্রতি বছরই জানি এবং সেই ভাবেই আমরা আগাম প্রস্তুতি রাখি। মূলত এপ্রিল থেকে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত সব সময় এলার্ট থাকে পানি সম্পদ মন্ত্রণালয়। ঝুঁকিপূর্ণ এলাকাগুলো এলার্ট থাকি। নির্বাহী প্রকৌশলীরা কাজ করে যাচ্ছে। বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকায় মনিটরিং এর জন্য আমি বিভিন্ন জায়গায় যাচ্ছি। সেসব জায়গার অবস্থা নিজে থেকে মনিটরিং করছি। 

তিনি আরও বলেন, আমাদের অর্থনৈতিক সক্ষমতা বাড়ছে। আমরা বাঁধগুলোকে উচু করছি প্রশস্ত করছি। ডেজিং করে নদীর গতিপথকে আমরা স্বাভাবিক রাখার চেষ্টা করছি। বনায়ন করছি যাতে টেকসই হয়। অর্থাৎ টেকসই উন্নয়নের জন্য যা দরকার আমরা করছি। সর্বোপরি ডেল্টা প্ল্যান তো আমাদের আছেই। এই ডেল্টা প্ল্যানের ৮০ শতাংশই আমরা পনি সম্পদ মন্ত্রণালয় থেকে করবো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭