ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হচ্ছেন রনিল বিক্রমাসিংহে


প্রকাশ: 12/05/2022


Thumbnail

সকাল থেকেই জল্পনা-কল্পনা হচ্ছিলো ইউএনপি নেতা রনিল বিক্রমাসিংহে শ্রীলঙ্কার পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন। গতরাতে তিনি রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের সাথে  রুদ্ধদ্বার আলোচনা করার পর থেকেই এই জল্পনা ছিল। তার দলের বরাত দিয়ে শ্রীলংকান ডেইলি মিরর পত্রিকা এ খবর নিশ্চিত করেছে। তিনি আজ স্থানীয় সময়  সন্ধ্যে সাড়ে ছয়টায় শপথ গ্রহণ করবেন। মাহিন্দা রাজাপাকসের প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগের তিন দিন পর রাষ্ট্রপতি এ সিদ্ধান্ত নিলেন। সোমবারের সহিংসতায় একজন সংসদ সদস্যসহ এ যাবৎ নয়জন মারা গেছে।  

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম দ্য ডেইলি মিরর জানিয়েছে, রনিল বিক্রমাসিংহের সঙ্গে প্রেসিডেন্ট বুধবার (১১ মে) সন্ধ্যায় রুদ্ধদ্বার বৈঠক করেছেন। বৈঠকে গোতাবায়া প্রধানমন্ত্রী হওয়ার জন্য তাকে প্রস্তাব দিয়েছেন। 

এদিকে প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের সময় রনিল বিক্রমাসিংহে তাকে গলের বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ বিক্ষোভ চালিয়ে যেতে দিতে বলেন। তবে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন কিনা সেই ব্যাপারে বিক্রমাসিংহে আনুষ্ঠানিকভাবে কিছু জানাননি। যদিও জ্যেষ্ঠ রাজনৈতিক নেতাদের বরাতে ডেইলি মিরর জানিয়েছে, চলতি সপ্তাহে প্রধানমন্ত্রী হিসেবে রনিল বিক্রমাসিংহে নিয়োগ পেতে পারেন। এরপর আগ্রহী রাজনৈতিক দলগুলো নিয়ে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে। 

তবে রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে প্রথমে সংসদে বিরোধী দলীয় নেতা এবং এসজেবি -এর নেতা সজিথ প্রেমাদাসাকে প্রধানমন্ত্রী পদের প্রস্তাব দিয়েছিলেন। তিনি বলেছিলেন যে রাজাপাকসে পদত্যাগ করলেই তিনি এটি গ্রহণ করবেন। এ নিয়ে এসজেবি শিবির গতকাল দিনভর মিটিং করেছে।  এই সিদ্ধান্তে পার্টি দ্বিধা বিভক্ত।  কিছু সদস্য সজিথকে এই গুরুতর রাজনৈতিক অস্থিতিশীলতা এবং সহিংসতার গুরুত্বপূর্ণ সময়ে শর্ত না রেখে এটি গ্রহণ করার আহ্বান জানিয়েছেন। হারিন ফার্নান্দো ছিলেন প্রথম সাংসদ যিনি দল ছেড়ে ঘোষণা করেছেন যে তিনি স্বতন্ত্রভাবে সংসদে বসবেন।  কারণ সজিথের শর্ত অসময়ে ছিল।

শ্রীলংকার সংসদের অধিবেশন পূর্ব নির্ধারিত ১৭ মে ডাকা হবে বলে স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে আজ সকালে আবারো নিশ্চিত করেছেন । সেদিনই ইউএনপি নেতা রনিল বিক্রমাসিংহকে সংসদে সংখ্যাগরিষ্ঠতা প্রমান করতে হবে।  এদিকে আজ সকাল থেকে দেশজুড়ে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। রাস্তায় রাস্তায় সেনাবাহিনী টহল দিচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭