ওয়ার্ল্ড ইনসাইড

ন্যাটো জোটে যোগ দিতে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর যৌথ বিবৃতি


প্রকাশ: 12/05/2022


Thumbnail

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সৌলি নিনিস্তো এবং প্রধানমন্ত্রী সানা মারিন মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে যোগ দেয়ার পক্ষে যৌথ বিবৃতি দিয়েছেন।  

বৃহস্পতিবার (১২ মে) সকালে প্রকাশিত বিবৃতিতে তারা ন্যাটো জোটে যোগ দেয়ার ব্যাপারে ফিনল্যান্ডের আগ্রহের কথা নিশ্চিত করেন।

স্নায়ু যুদ্ধ চলাকালে এই দেশটি ন্যাটো জোটে যোগ দেয়া থেকে বিরত ছিল কিন্তু গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনার পর ফিনল্যান্ড তার অবস্থান থেকে ইউ টার্ন নিয়েছে।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী যৌথ বিবৃতিতে বলেছেন, ন্যাটোর সদস্য হিসেবে ফিনল্যান্ড সামরিক জোটকে শক্তিশালী করবে। কোনো রকমের দেরি না করে জোটের সদস্য পদ পাওয়ার জন্য এখনই আবেদন করা উচিত বলেও প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন।

ন্যাটো জোট দাবি করে আসছে, এটি সম্পূর্ণভাবে আত্মরক্ষামূলক সংস্থা কিন্তু আমেরিকা এই জোটকে আগ্রাসী সংস্থা হিসেবে বিবেচনা করে। ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার ১৩৪০ কিলোমিটার অভিন্ন সীমান্ত রয়েছে। ন্যাটো জোটে ফিনল্যান্ডের অন্তর্ভুক্তিকে রাশিয়া নিজের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি মনে করে। মস্কো হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ফিনল্যান্ড ন্যাটো জোটে যোগ দিলে হেলসিঙ্কি বিশ্বস্ত মধ্যস্থতাকারীর মর্যাদা হারাবে। এছাড়া, ন্যাটো জোটে যোগ দিলে রাশিয়া তার জবাব দেবে ফলে, ফিনল্যান্ডের নিরাপত্তা ও আগের মতো নিশ্চিত থাকবে না।

রাশিয়ার নিকট প্রতিবেশী দেশ ইউক্রেন ন্যাটো জোটে যোগ দেয়ার জন্য পীড়াপীড়ি শুরু করলো তা ভালো চোখে দেখেনি এবং চূড়ান্তভাবে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সামরিক সংঘাত শুরু হয়েছে। অন্য দুই সীমান্তবর্তী দেশ সুইডেন এবং ফিনল্যান্ড যদি ন্যাটো জোটে যোগ দেয় তাহলে সামরিক সংঘাত সেখানেও ছড়িয়ে পড়তে পারে- এমন আশঙ্কা বিশেষজ্ঞদের। সূত্র: পার্সটুডে


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭