ইনসাইড ইকোনমি

টাকার বিপরীতে পাকিস্তানি রুপির রেকর্ড দরপতন


প্রকাশ: 12/05/2022


Thumbnail

১৯৭১ সালে তৎকালীন পাকিস্তান থেকে স্বাধীনতা লাভের পর অর্থনৈতিকভাবে দুর্বল বাংলাদেশকে সেসময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার ‘তলাবিহীন ঝুড়ি’ বলে অভিহিত করেছিল। সেখানে আজ বাংলাদেশ তার সাবেক রাষ্ট্র থেকে অর্থনৈতিকভাবে যোজন যোজন দূরে এগিয়ে গেছে। যার সবচেয়ে বড় প্রমাণ দেশ দুটির মুদ্রার বিনিময় হার।  

এই শতাব্দীর শুরতেও যেখানে বাংলাদেশি এক টাকার বিনিময়ে পাকিস্তানি এক রুপিতে মুদ্রা বিনিময় হার ছিলো, সেখানে তা আজকের হিসেবে রেকর্ড পরিমাণ অবমূল্যায়ন ঘটেছে। বৃহস্পতিবারের (১২ মে) হিসেব অনুযায়ী বর্তমানে দুই দেশের মুদ্রার বিনিময় হার বাংলাদেশি এক টাকার বিনিময়ে পাকিস্তানি রুপি ২ দশমিক ২০ রুপিতে গিয়ে ঠেকেছে। যা এই শতাব্দী টাকার বিপরীতে পাকিস্তানি রুপির দ্বিগুণ অবমূল্যায়ন।

রাজনৈতিক অস্থিরতা, বেকারত্ব, জ্বালানী সংকটে উৎপাদ হ্রাস, সব মিলিয়ে পাকিস্তানের অর্থনীতি 'যা ইচ্ছে তা' অবস্থায় পরিণত হয়েছে। দেশটির অর্থনীতি যে খোদ বাংলাদেশের থেকে অনেক পিছিয়ে পড়ছে তা স্বীকার করছে দেশটির বড় বড় অর্থনীতিবিদ থেকে শুরু করে দেশটির শীর্ষস্থানীয় প্রশাসনের কর্তারাও। কিন্তু এর পরেও বাংলাদেশের চেয়ে কোনোভাবেই নিজেদের অর্থনীতিকে গুছিয়ে আনতে পারছেন না তারা। 

স্বাধীনতার পর পাকিস্তানের এক রুপির বিনিময়ে বাংলাদেশের টাকার বিনিময় হার ছিলো ১ টাকা ৬০ পয়সা। সেখানে গত ৫০ বছরে চিত্র যেনো পুরই উল্টে গেছে। পাকিস্তানি রুপির বিপরীতে উল্টো বাংলাদেশের টাকা শক্তিশালী হয়েছে প্রায় দ্বিগুণেরও বেশি। কারেন্সি এক্সচেঞ্জ (এক্সই) এর তথ্যমতে, বাংলাদেশের এক টাকা সমান পাকিস্তানের ২ দশমিক ২০ রুপি (২.১৯৭৭)। 

মুদ্রাস্ফীতির ধাক্কা পাকিস্তানের অর্থনীতিতে শুরু হয় ২০০৮ সালে। সেই বছরকে বলা হয় পাকিস্তানের মূল্যস্ফীতির বছর। সেই বছর মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় ডলারের বিপরীতে রুপির দর ৬১ থেকে এক ধাক্কায় ৭৯ রুপিতে পৌঁছায়। ২০১৫ সালের ডিসেম্বরে এক ডলারের বিপরীতে পাকিস্তানকে ব্যয় করতে হয়েছে ১০৪ থেকে ১০৫ রুপি, ২০১৭ সালের ডিসেম্বরে এক ডলার সমান ১০৯ রুপি ছিল। 

তবে ডলারের বিপরীতে পাকিস্তানের মুদ্রার বিনিময় হার রেকর্ড পতন ঘটে মঙ্গলবার। সেদিন এক ধাক্কায় ৮২ পয়সা কমে গেছে পাকিস্তানি রুপির মান। আন্তঃব্যাংক বাজারে প্রতি ডলারের বিপরীতে মিলছে ১৮৮ দশমিক ৬৬ রুপি। এর আগে কখনো পাকিস্তানের মুদ্রার দর এতো নিচে নামেনি। ফরেক্স ডিলারদের দাবি, লাহোরের খোলাবাজারে এক ডলার পাকিস্তানের ১৮৯ রুপিরও বেশি দরে বিক্রি হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭