ইনসাইড গ্রাউন্ড

ধোনিতেও শেষ রক্ষা হলো না চেন্নাইয়ের!


প্রকাশ: 13/05/2022


Thumbnail

দল যখন খাঁদের কিনারায় ঠিক তখনই যেনো ঘুম ভাঙে চেন্নাই সুপার কিংসের ম্যানেজমেন্টের। মৌসুমের মাঝপথে আচমকাই দলটির নতুন অধিনায়ক রবীন্দ্র জাদেজাকে সরিয়ে দেয় তারা। এর কারণ রবীন্দ্র জাদেজার কাঁধে অধিনায়কত্বের ভার পরার পর যে চেন্নাই তেমন কোনো ম্যাচই জিতেছিল না। যাও বা জিতেছিল সেখানেও ধোনির ব্যাটিং এর কারণেই। আর সে কারণেই মাঝ পথে ব্যর্থতার দায় নিয়ে নেতৃত্ব ছাড়তে হয়েছিল রবীন্দ্র জাদেজাকে। এরপরই অবশ্য সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে মাঠে নেমে চেন্নাই সুপার কিংস ধোনির নেতৃত্বে দারুণ এক জয় তুলে নেয়। এই জয়ে অনেকেই ধোনিকে মাথায় করে নাচছিল। অনেকে প্রশ্নও ছুড়ে দেয় যে, ধোনি নেতৃত্বে আসলে আছে টা কি? কিন্তু দলকে খাঁদের কিনারা থেকে এবার ধোনিও টেনে তুলতে পারলেন না। শেষ রক্ষা হলো না চেন্নাইয়ের। বৃহস্পতিবার মুম্বাইয়ের কাছে হেরে এবারের আসরের আইপিএল থেকে বিদায় নিয়েছে ধোনির চেন্নাই সুপার কিংস। ফলে এখন আলোচনা হচ্ছে ধোনিতেও শেষ রক্ষা হলো না চেন্নাইয়ের?

প্রথম দেখায় জয়ের জন্য যথেষ্ঠ রান করলেও শেষ ওভারে মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত ব্যাটিংয়ের কাছে হেরেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। আইপিএলের নতুন নিয়মে চেন্নাইয়ের সঙ্গে দুবার খেলার সুযোগ পেয়েছে রোহিত শর্মার দল। প্রথম দেখায় হারলেও দ্বিতীয় ম্যাচে প্রতিশোধ নিলো পাঁচবারের চ্যাম্পিয়নরা। বৃহস্পতিবার চেন্নাই সুপার কিংসকে ৫ উইকেটে হারিয়েছে মুম্বাই। আর এর ফলে মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হেরে আইপিএল থেকে বিদায় নিতে হলো চেন্নাইকে। চলতি আইপিএলে নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন ধোনি। অধিনায়কত্বের দায়িত্ব তুলে দিয়েছিলেন রবীন্দ্র জাদেজার হাতে। তিনি নিজে হয়তো আর বেশিদিন খেলবেন না। তাই ভবিষ্যতের নেতা তুলে আনতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে বলা হয় চেন্নাইয়ের পক্ষ থেকে। কিন্তু দায়িত্ব নিয়ে হতাশ করেন জাদেজা। চেন্নাইয়ের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়, নিজের খেলায় আরও বেশি মনোযোগ দেওয়ার জন্য ধোনিকে আবার নেতৃত্বের দায়িত্ব নিতে বলেন জাদেজা। ধোনি সেই দায়িত্ব নিতে রাজি হয়েছেন। কিন্তু ধোনিতেও কাজে দিলো না।

ক্রিকেট বিশ্লেষকদের মতে, ক্যাপ্টেন কুল ধোনি যে একজন ভালো অধিনায়ক, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। শুধু তাই নয়, তার নেতৃত্বে এখন পর্যন্ত চেন্নাই ৪ বার শিরোপা ঘরে তুলেছে। কিন্তু এমন সময় এসে ধোনির কাঁধে নেতৃত্ব তুলে দেওয়া হয়েছে যে, সেখান থেকে একটু পা ফসকালেই পুরোপুরি খাঁদে পড়তে হবে। আর ঘটলোও তাই। কারণ ক্রিকেট হলো গোল বলেন খেলা। কখন কি হবে, সেটা বলা অনেক মুশকিল। যে কোনো মুহূর্তে খেলা ঘুরে যেতে পারে। ফলে তেমনটাই ঘটেছে চেন্নাইয়ের ক্ষেত্রেও। সেখানে ধোনির তার অধিনায়কত্ব দেখানোর সময়ই পায় নি। ফলে চেন্নাইকে এবারের আসর থেকে এতো বাজেভাবে বিদায় নিতে হলো। সে কারণে ধোনিকে দোষ দেওয়া ঠিক হবে না। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭