কালার ইনসাইড

‘শান’ বাংলা চলচ্চিত্রের নতুন মাত্রা


প্রকাশ: 13/05/2022


Thumbnail

করোনার প্রকোপ কাটিয়ে আবারও স্বাভাবিক জীবনে ফিরছে মানুষ। অন্যান্য দেশের মতই গত দুই বছর আমাদের দেশেও সব স্থবির ছিলো। প্রেক্ষাগৃহেও ছিলো তালা। তবে সব ভয়কে জয় করে আবারও নতুনভাবে সব কিছু শুরু হয়েছে। এবার ঈদুল ফিতর উপলক্ষে দেশজুড়ে ১৬৫টি সিনেমা হলে মুক্তি পেয়েছে চারটি সিনেমা। তার মধ্যে ৩৪টি সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘শান’। পরিচালক এ রহিম এর প্রথম চলচ্চিত্রের নাম ‘শান’। টানটান উত্তেজনা আর আধুনিক চিত্রনাট্যনির্ভর এক গতিশীল সিনেমা এটি। নায়কনির্ভর এই সিনেমায় ‘ড্যাশিং হিরো’ হিসেবেই ফিরেছেন সিয়াম। আর তাঁর সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন পূজা চেরী।



পুলিশ অ্যাকশন ঘরানার এই সিনেমাটি ঘিরেও বেশ আগ্রহ দেখা গেছে দর্শকের মাঝে। ইতোমধ্যে সিনেমাটির ট্রেলার থেকে শুরু করে গান সবকিছু বেশ ইতিবাচক সাড়া ফেলেছে। সিয়াম-পূজার রসায়ন থেকে শুরু করে পুলিশের থ্রিলার কাহিনী–সবকিছুতেই ঈদের আমেজ খুঁজে পাচ্ছে দর্শক। পাশাপাশি দর্শকরা খুঁজে নিজের কিংবা আশাপাশের মানুষদের গল্প।

সিনেমাটির গল্পে দেখা যায় শান পুলিশে জয়েন করা এক স্মার্ট অফিসার। নায়িকা পূজা যে মঞ্চে গান গায়, সে মঞ্চে বোমা পেতে রাখার খবর পেয়ে সেখানে আসে শান, অডিটরিয়াম থেকে দর্শকদের বের করে দিয়ে মঞ্চ থেকে নামিয়ে আনতে যেয়ে শান চোখে চোখ রাখতে বলে পূজাকে। এরপর তাকে নিয়ে লাফ দেয়, ঝাঁপিয়ে পরে এক নিরাপদ স্পঞ্জ প্যাডে। ফর্মুলা সিনেমার সূত্র ধরে দুজনকে দুজনের মনে ধরে, পূজা কবিতা পাঠায় আর শান সেটা মোবাইলে শোনে, বিয়ে ঠিক করতে চাওয়া মা (শানরূপী সিয়ামের মা’র চরিত্রে অভিনয় করেছেন চম্পা) জানতে পারেন ঘটনা, প্রথম দেখতে যাওয়ার দিনই তাকে আংটি পরিয়ে আসে।

পূজাকে বাঁচানোর দিনই তার সঙ্গে দেখা হয় তাসকিনের, যে কিনা পূজার বাবার বন্ধুর ছেলে, যে দেশে এলে পূজাদের বাসাতেই থাকে। তাসকিন যে এই সিনেমার ভিলেন, এটা জানতে ২ ঘণ্টা ২৬ মিনিটের এই সিনেমার অনেকটাই দেখতে হবে, তারপরও স্পষ্ট হবে না। উত্তেজনা সেখানেই।

বাংলাদেশের প্রক্ষাপটে এমন অ্যাকশন ঘরানার সিনেমা দর্শক খুব কমই দেখেছে বলে মনে হয়। ছবির মারপিটের দৃশ্যগুলো ছিলো আমাদের দেশের অন্য সিনেমা থেকে আলাদা। আধুনিক এই মারপিট পরিচালনা করেছেন বলিউডের আব্বাস আলি মোঘল। পাশাপাশি বিদেশে নয় নিজেদের দেশেই এত সুন্দর লোকেশোনে খুব কম ছবির শুটিংই হয়েছে।


সিনেমাটির গান ও অ্যাকশনে ছিলো বেশ নতুনত্ব। পাশাপাশি রোমান্টিক হিরো হিসেবে পরিচিত নায়ক সিয়াম সম্পূর্ণ এক ভিন্ন চরিত্রে উপস্থিত হয়ে নিজেকে এক অন্য উচ্চচতায় নিয়ে গিয়েছেন তিনি।

এবার আসা যাক একটু ছবির প্রাণ গল্পের দিকে। কমার্শিয়াল সিনেমায় সাধারণত আমরা যা দেখি, অর্থাৎ, অ্যাকশন, সাসপেন্স, রোমান্স আর মারামারি। এখানেও ছিলো তা। তবে তাঁর মাঝেও ছিলো নতুনত্ব। এ সিনেমার গল্প হিসেবে যে থিম বাছাই করা হয়েছিলো তা ছিলো বেশ ইউনিক। ট্রেলার এবং পোস্টারের ফ্রন্টলাইনে, সেই 'হিউম্যান ট্রাফিকিং ও হিউম্যান অরগ্যান স্মাগলিং' থিম ছিলো 'শান' এর অন্যতম প্লাস পয়েন্ট। মানুষজন এই থিমের সিনেমা আগে দেখেনি, স্বভাবতই- আগ্রহও ছিলো আকাশচুম্বী।



ছবির গল্প, সিনে ফটোগ্রাফি, অ্যাকশনের পাশাপাশি বেশ কিছু ডায়লগ ছিলো যা ছবিতে অন্য মাত্রা যোগ করেছে। ভীতুরা বারবার মরে, সাহসী মানুষেরা মরে একবার কিংবা কুকুর দলে দলে আসে বাঘ আসে একা অথবা মানব সভ্যতার জন্য তোদের মতো পাচারকারীদের বিচার অনিবার্য-এমন ডায়ালগগুলো নজর কেড়েছে দর্শকদের।

এই ছবির অভিনয় শিল্পী চম্পা, নাদের চৌধুরী, মিশা সওদাগর, তাসকিন, অরুণা বিশ্বাস, ডন নয়নসহ সবাই ভালো অভিনয় করেছেন। ছবিতে কমেডি সিনগুলোও বেশ সুন্দর করে উপস্থাপন করা হয়েছে। যেখানে কোন ভাঁড়ামি ছিলো না বলেলেই চলে।



এদিকে প্রথম সপ্তাহের সফলতার পর দ্বিতীয় সপ্তাহে বেড়েছে ‘শান’র হল সংখ্যা। নতুন করে আরও ১০টি হলে দেখা যাবে শান। সেগুলো হলো  চিত্রামহল – ঢাকা, বি.জি.বি – ঢাকা, সেনা – ঢাকা, চাঁদমহল – ঢাকা,পান্না – মুক্তারপুর, মনিহার – যশোর, অভিরুচি - - বরিশাল, তিতাস – পটুয়াখালী, বনলতা – ফরিদপুর, মিলন – মাদারীপুর।

সর্বপরি বলা যায়  ‘শান’ বাংলা চলচ্চিত্রে এক নতুন মাত্রা যোগ করেছে। যা চলচ্চিত্রকে এগিয়ে নিয়ে যেতে ভুমিকা পালন করবে।





প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭