ইনসাইড টক

'ইলেকট্রিক ভেইকেলে চালনা খরচ শতকরা ৯০ ভাগ কমে যাবে'


প্রকাশ: 13/05/2022


Thumbnail

ম্যাঙ্গো টেলিসার্ভিসেসের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উদ্যোক্তা, বাংলাদেশে ইলেকট্রিক গাড়ির স্বপ্নদ্রষ্টা মীর মাসুদ কবির বলেছেন, ইলেকট্রিক ভেইকেলের ইনিশিয়াল পারসেস প্রাইস অন্যান্য গাড়ির তুলনায় বর্তমানে প্রায় অর্ধেক হবে বলে আশা করছি আমরা এবং এটি চালাতে গিয়ে এর খরচ শতকরা ১০ ভাগ হবে। অর্থাৎ শতকরা ৯০ ভাগ কমে যাবে।

বাংলাদেশে ইলেকট্রিক গাড়ির উৎপাদন শুরু, দাম এবং এই গাড়ির খুঁটিনাটি বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন মীর মাসুদ কবির। পাঠকদের জন্য মীর মাসুদ কবির এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের প্রধান বার্তা সম্পাদক মো.মাহমুদুল হাসান।

মীর মাসুদ কবির বলেন, বাংলাদেশে ইলেকট্রিক ভেইকেল একটি পরিবর্তন আনবে বলে আমরা মনে করছি। যদি বাংলাদেশে আমরা ঠিকমত করতে পারি তাহলে আমরা এগুলো উৎপাদনের গ্লোবাল হাব হতে পারি। আমরা আশা করছি এই বছরের শেষের দিকে আমরা প্রোডাকশন শুরু করবো। আমরা মিরসরাই ইকোনমিক জোনের প্লটটা পেয়েছি ২০১৯ সালে। আমাদের সিভিল কনস্ট্রাকশন শেষ। এখন বিল্ডিং এন্ড মেশিনারি বসানোর কাজ হচ্ছে। 

তিনি বলেন, আমরা খুব ভালোমতোই আশা করছি যে, বাংলাদেশের মানুষ এই ইলেকট্রিক ভেইকেল গ্রহণ করবে। এর কারণ দুটি। প্রথম কারণটি হলো ইনিশিয়াল পারসেস প্রাইস অন্যান্য গাড়ির তুলনায় বর্তমানে প্রায় অর্ধেক হবে বলে আশা করছি আমরা এবং এটি চালাতে গিয়ে এর খরচ শতকরা ১০ ভাগ হবে। অর্থাৎ শতকরা ৯০ ভাগ কমে যাবে। এই বেনিফিট আমাদের মত দেশের জন্য অনেক বড় একটি বিষয়। 

তিনি আরও বলেন, আমাদের কাছে একটি গাড়ি মানে কিন্তু দেশের একটি গাছ বাঁচানো এবং দেশের ভবিষ্যৎ বাঁচানো। কারণ এতে কার্বণ ডাই অক্সাইড নাই। ইলেকট্রিক গাড়ির সুবিধা হচ্ছে এই গাড়ির কোনো ইঞ্জিন নাই। ফলে এর পার্স অনেক কম। যার ফলে অনেক বেশি টেকশই এবং মেইনটেনেন্স ও অনেক কম। ফলে খরচটাও অনেক কমে যাবে। আমাদের গাড়ির মডেলগুলো আমরা সেইভাবেই ডেভেলপ করেছি যাতে আমাদের দেশের কনটেক্সট এ ভালো চলে। এটির ফলে বাংলাদেশের মানুষের ব্যবসার খরচ অনেক কমে আসবে।

গাড়ির দামের বিষয়ে মীর মাসুদ কবির বলেন, গাড়ির দাম আমরা আশা করছি ফোর হুইলার গাড়ি হ্যাচব্যাক মূলত ৮ লাখ টাকা থেকে শুরু হবে। ৮ লাখ থেকে ১২ লাখ টাকার ভেতরে। সেডান গাড়িগুলো ১২ লাখ থেকে ১৬ লাখের ভেতরে, এসইউভি ২০ লাখ থেকে ২৫ লাখের ভেতরে পাওয়া যাবে। এছাড়াও আমাদের মোটরবাইক থাকবে। এগুলো ৫০ হাজার থেকে দেড় লাখ টাকার ভেতরে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭