ওয়ার্ল্ড ইনসাইড

ফিনল্যান্ড ন্যাটো জোটে যোগ দিলে প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে মস্কো


প্রকাশ: 13/05/2022


Thumbnail

ইউক্রেন যুদ্ধ শুরুর পর নিজেদের এতদিনের পররাষ্ট্রনীতির অমূল পরিবর্তনের ইঙ্গিত দিয়ে ন্যাটোতে যোগদানের বিষয়ে বিবৃতি দেয় ফিনল্যান্ড। মার্কিন নেতৃত্বাধীন সামরিক এই জোটে ফিনল্যান্ডের অংশগ্রহণ কোনভাবেই ভালো চোখে দেখছে না প্রতিবেশী রাশিয়া। আর তাইতো ন্যাটোতে যোগ দেয়ার ব্যাপারে ফিনল্যান্ডের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে মস্কো। 

ন্যাটোতে যোগ দেয়ার পরিণতির ব্যাপারে সতর্ক থাকার জন্য ফিনল্যান্ডের প্রতি আহ্বান জানিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ন্যাটোতে যোগ দেয়ার দায়িত্ব ও পরিণতি সম্পর্কে ফিনল্যান্ডের অবগত থাকা উচিত। কারণ দেশটি এই সামরিক জোটে যোগ দিলে রাশিয়া প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে বাধ্য হবে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, ফিনল্যান্ডের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী ন্যাটোতে যোগ দেয়ার আগ্রহ প্রকাশ করে যে যৌথ বিবৃতি দিয়েছেন তা দেশটির পররাষ্ট্রনীতির আমূল পরিবর্তনের আভাস দিচ্ছে। এ ধরনের বিপজ্জনক পদক্ষেপের পরিণতি ও দায় হেলসিংকিকে বহন করতে হবে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, ফিনল্যান্ড ন্যাটো জোটে যোগ দিলে রাশিয়ার জন্য যে নিরাপত্তা হুমকি তৈরি হবে তা প্রতিহত করতে প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে মস্কো। এই ব্যবস্থা সামরিক বা অন্য কোনা উপায়ে হতে পারে। 

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সৌলি নিনিস্তো এবং প্রধানমন্ত্রী সানা মারিন সম্প্রতি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে যোগ দেয়ার পক্ষে যৌথ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তারা ন্যাটো জোটে যোগ দেয়ার ব্যাপারে ফিনল্যান্ডের আগ্রহের কথা নিশ্চিত করেন। স্নায়ু যুদ্ধ চলাকালে এই দেশটি ন্যাটো জোটে যোগ দেয়া থেকে বিরত ছিল কিন্তু গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনার পর ফিনল্যান্ড তার অবস্থান থেকে ইউ টার্ন নিয়েছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭