ইনসাইড গ্রাউন্ড

মুশফিককে কি রিভার্স সুইপ খেলতেই হবে?


প্রকাশ: 14/05/2022


Thumbnail

মুশফিকুর রহিম। বাংলাদেশ দলের একজন নির্ভরযোগ্য ব্যাটার এবং উইকেট কিপার। তাকে মিস্টার ডিপেন্ডেবলও বলা হয়ে থাকে। তার ব্যাট থেকে যে কতোবার বাংলাদেশ দল ভালো করেছে তা হয়তো হিসেব করা যাবে না। তাই তাকে এই উপাধি দেওয়া। কিন্তু এই উপাধির সঙ্গে নিজেকে যেনো ইদানিং খাপ খাওয়াতে পারছেন না 'মিস্টার ডিপেন্ডেবল'। গত অনেকগুলো ম্যাচে তিনি নিজেকে বিলিয়ে দিয়েছেন একটি শট খেলতে গিয়ে। আর সেটি হলো রিভার্স সুইপ। রিভার্স সুইপ মূলত মুশফিকের পছন্দের শট। কিন্তু এই শটটিই এখন তার ক্যারিয়ারের কাল হয়ে দাঁড়িয়েছে। এই এক রিভার্স সুইপ খেলতে গিয়ে কতবার যে আত্মাহুতি দিয়ে এসেছেন! কতবার যে অপ্রয়োজনীয় উইকেট দিয়ে এসেছেন তার কোনো ইয়ত্তা নেই। তবুও মুশফিক রিভার্সসুইপ খেলবেনই। যত আলোচনা-সমালোচনাই হোক না কেন। এখানে কেনো যানি মনে হয়, মুশফিক এই খেলোয়াড় জীবনের অনেকটা শেষ মূহুর্তে এসে দলের কথা চিন্তা না করে নিজের কথাই বেশি চিন্তা করছেন। আর এ কারণেই অনেকের মনে প্রশ্ন আসছে, যে শট খেলতে গিয়ে বার বার তাকে আউট হতে হচ্ছে সেই শট তাকে কেনো খেলতে হবে?

মুশফিকুর রহিম দলের ভরসার নাম। সেই ভরসার এই ধরসের কাণ্ডজ্ঞানহীন কর্মকাণ্ডের জন্য এখন মাঝে মধ্যে তাকে দল থেকে বাদ দেওয়ার কথাও কান পাতলে শোনা যাচ্ছে। দলের সংকটের মুহূর্তে যখন খুব প্রয়োজন মুশফিক দলের হাল ধরবেন, হয়তো উইকেটে সেট হচ্ছিলেন, হয়তো অনেকগুলো উইকেট পড়ে গেছে, মুশফিকের হাল ধরা উচিৎ- ওই সময়ই খেলে বসেন দায়িত্বজ্ঞানহীন শটটা। দলকে আরও বিপদের মুখে ফেলে রেখে ফিরে আসেন সাজঘরে। বিশেষ করে গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে তিনি সবচেয়ে বেশি সমালোচিত হচ্ছেন তার 'রিভার্স সুইপ' শট নিয়ে। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পোর্ট এলিজাবেথ টেস্টের তৃতীয় দিনে লাঞ্চ বিরতির ৪ মিনিট আগে তিনি রিভার্স সুইপ খেলতে গিয়ে আউট হন।

এই রিভার্স সুইপ নিয়ে একের পর এক সমালাচনার শিকার হলেও, মুশফিক যেন কোনো কিছুই কানে তোলেন না। কোনো কিছুরই তোয়াক্কা করেন না। এবার শ্রীলঙ্কা সিরিজের আগেও মুশফিকের সেই কাণ্ডজ্ঞানহীন রিভার্স সুইপ নিয়ে আলোচনা উঠে গেছে। এবারও কী এ ধরনের শট খেলতে উদ্যোগি হবেন মুশফিক? যদিও মুশফিকের এই রিভার্স সুইপ শট খেলা নিয়ে তাকে কী বার্তা দিয়েছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। শুক্রবার চট্টগ্রামে মিডিয়ার সামনে কথা বলতে গিয়ে মুশফিকের রিভার্স সুইপ সম্পর্কে তিনি বলেন, ‘রিভার্স সুইপে মুশফিক দুর্দান্ত, অতীতে এই শটে অনেক রানও করেছে। এই শট নিয়ে অনেক আত্মবিশ্বাসীও সে। স্রেফ সময়টা গুরুত্বপূর্ণ, কখন এই শট খেলবে। কাভার ড্রাইভও যেমন, খুব সুন্দর শট। কিন্তু বাঁ-হাতি ব্যাটার হলে প্রথম ২০-৩০ বলের মধ্যে কাভার ড্রাইভ খেলতে গেলে ঝুঁকি থাকবে। ৫০-৬০ বল খেলার পর কাভার ড্রাইভে সমস্যা নেই। ব্যাপারটি তাই হলো, কখন শটটি খেলছে (সেটা গুরুত্বপূর্ণ)।'

উদাহরণ দিয়ে বাংলাদেশ দলের কোচ বলেন, ‘ধরুন, ওপেনিং ব্যাটার কাভার ড্রাইভ করতে গিয়ে আউট হলো বা মিড উইকেটের দিকে খেলতে গিয়ে এলবিডব্লিউ হলো, এটা খেলা বন্ধ করতে বলবেন? কোনো শট নিয়ে যদি কারও আত্মবিশ্বাস থাকে, আস্থা থাকে এবং যদি সে মনে করে এটা ভালো বিকল্প, সেই শট খেলায় সমস্যা থাকতে পারে না। আমার মতে, শট খেলার সময়টা গুরুত্বপূর্ণ, কখন শটটি খেলা উচিত এবং কেন ওই শট খেলা প্রয়োজন।' অর্থাৎ এতে মনে হচ্ছে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো মুশফিককে রিভার্স সুইপ খেলার পরামর্শ দিয়েছেন এবং টাইমিংটাকে তিনি বুঝিয়ে দিয়েছে। এখন দেখার মুশফিক কি করেন।

ক্রিকেট বিশ্লেষকদের মতে, মুশফিক বাংলাদেশ দলের মিস্টার ডিপেন্ডেবল এ বিষয়ে কোনো সন্দেহ নেই। তিনি বাংলাদেশ দলের একজন নির্ভরযোগ্য ব্যাটার। তবে সব সময় একজন ব্যাটারের ভালো যায় না। মুশফিকের ক্ষেত্রেও তাই হয়েছে। ডমিঙ্গো মুশফিককে রিভার্স সুইপ খেলার বিষয়ে যে পরামর্শ দিয়েছেন আশা করছি সেটা কাজে দিবে এবং মুশফিক তার সমহিমায় ফিরে আসবেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭