ওয়ার্ল্ড ইনসাইড

আমিরাতের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান


প্রকাশ: 14/05/2022


Thumbnail

সংযুক্ত আরব আমিরাতের সাবেক প্রেসিডেন্ট ও আবুধাবির প্রয়াত শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের স্থলাভিষিক্ত হিসেবে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন তার ভাই শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। 

শনিবার (১৪ মে) মোহাম্মদ নাহিয়ানের নাম ঘোষণা করে দেশটির সাতটি রাজ্যের শাসকদের সমন্বয়ে গঠিত সুপ্রিম কাউন্সিল। 

শেখ মোহাম্মদের সৎ ভাই শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান বেশ কয়েক বছর ধরে নানা ধরনের শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। শুক্রবার ৭৩ বছর বয়সে মারা যান তিনি। তার মৃত্যুর পরদিন নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দেশটির সর্বোচ্চ নীতি-নির্ধারণী কর্তৃপক্ষ সুপ্রিম কাউন্সিলের বৈঠক আহ্বান করা হয়। 

৬১ বছর বয়সী এই নেতা প্রয়াত প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের স্থলাভিষিক্ত হবেন। তিনি দেশটির তৃতীয় প্রেসিডেন্ট হলেন। সেইসঙ্গে তিনি আবুধাবির ১৭তম শাসক হলেন। 

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে দেশটিতে ৪০ দিনের শোক ঘোষণা করা হয়েছে। গতকাল থেকে পতাকা অর্ধনমিত রেখে এই শোক পালন করা হচ্ছে। 

সেইসঙ্গে শনিবার থেকে দেশটির সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান তিন কার্যদিবস বন্ধ রয়েছে। আমিরাতের প্রেসিডেন্সিয়াল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় এই ঘোষণা দেয়। 

পশ্চিমা দুনিয়ায় ‘এমবিজেড’ নামে ব্যাপক পরিচিত শেখ মোহাম্মদকে আরব বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নেতাদের মধ্যে অন্যতম হিসেবে মনে করা হয়। ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টের স্নাতক এই ক্রাউন প্রিন্স উপসাগরীয় অঞ্চলের অন্যতম সেরা সামরিক বাহিনীর নেতৃত্বে রয়েছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭