ইনসাইড থট

শ্রীলংকায় বহুদলীয় সরকার হচ্ছে না!


প্রকাশ: 14/05/2022


Thumbnail

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বিরোধী দল এসজেবি-কে দলীয় রাজনীতি বাদ দিয়ে জ্বলন্ত সমস্যা সমাধানের জন্য নতুন সরকারের সাথে হাত মেলাতে আমন্ত্রণ জানিয়েছেন। বিরোধীদলীয় নেতা সজিথ প্রেমাদাসার কাছে একটি চিঠিতে, প্রধানমন্ত্রী জনগণের জ্বলন্ত সমস্যা গুলো অবিলম্বে সমাধান করতে এবং বৈদেশিক সহায়তা পেয়ে দেশকে অর্থনৈতিক, রাজনৈতিক এবং সামাজিকভাবে স্থিতিশীল করতে তাদের যৌথ প্রচেষ্টাকে সমর্থন করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

দেশের ভবিষ্যৎ দিন দিন ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হওয়ায় প্রধানমন্ত্রী বিরোধীদলীয় নেতার ইতিবাচক ও দ্রুত প্রতিক্রিয়া চেয়েছেন। বিরোধী দলের নেতা সজিথ প্রেমাদাসা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের জবাবে একটি চিঠিতে বলেছেন যে তিনি শুধুমাত্র একটি বহুদলীয় সরকারে সম্মত হবেন।

ইউএনপি উপনেতা রুয়ান উইজেবর্ধনে শুক্রবার বলেছেন, নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জাতিকে বাঁচাতে ইউএনপি সরকার নয়, একটি অন্তর্বর্তী সরকার গঠন করবেন যা সংসদের সকল দলকে নিয়ে গঠিত হবে । তিনি বলেন, আশাকরি সব দল সরকারে যোগ দেবে এবং জনগণের অর্থনৈতিক সংকট সমাধান করবে। বৈদেশিক রিজার্ভ ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে চলে যাওয়ায় শ্রীলঙ্কার অর্থনীতি একটি গুরুতর পরিস্থিতির মধ্যে রয়েছে, যখন মানুষ অপরিহার্য পণ্য ছাড়াই কষ্ট পাচ্ছে। এই সংকট সমাধান করা এবং জনগণের বোঝা লাঘব করা অপরিহার্য, উইজ বর্ধন লংকান পত্রিকা ডেইলি মিরর কে বলেন।

দায়িত্ব নেওয়ার পর তার প্রথম সাক্ষাৎকারে, বিক্রমাসিংহে বিবিসিকে বলেছিলেন যে তিনি নিশ্চিত করবেন যে পরিবারগুলি দিনে তিন বেলা খাবার পাবে। বিক্রমাসিংহে বৃহস্পতিবার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে শপথ গ্রহণ করেছিলেন। বিবিসির প্রতিবেদনে বলে হয়, তাঁর নিয়োগটি মূলত হতাশার সাথে দেখা হয়েছে, কারণ তাকে রাজনৈতিকভাবে প্রভাবশালী রাজাপাকসে পরিবারের খুব ঘনিষ্ঠ হিসাবে দেখা হয়।

এদিকে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের অধীন নিযুক্ত নতুন সরকারের চার মন্ত্রী শনিবার সকালে শপথ নিয়েছেন। এরা হলেন দীনেশ গুণ বর্ধন জনপ্রশাসন, জি এল পেইরিস পররাষ্ট্র, প্রসন্ন রানাতুঙ্গা নগর উন্নয়ন ও আবাসন ও কাঞ্চনা ইউজেস কারা বিদ্যুৎ ও জ্বালানি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭