ওয়ার্ল্ড ইনসাইড

পুতিন গণহত্যাকারী: আনাস্তাসিয়া গুলেজ


প্রকাশ: 15/05/2022


Thumbnail

আনাস্তাসিয়া গুলেজ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯ বছর বয়সী যুবতী ছিলেন এই ইউক্রেনিয়ান নাগরিক। ১৯৪৫ সালে জার্মানীর বার্জেন-বেলসেন ক্যাম্পে বন্দী থাকা এই নারী দেখেছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলারের নাৎসি বাহিনীর নৃশংসতা, স্ট্যালিনের ভয়াবহ শাসন আমলসহ বিংশ শতাব্দীর বহু রাজনৈতিক উত্থানপতনের জীবন্ত সাক্ষী গুলেজের বর্তমান বয়স ৯৬।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যখন তিনি পোল্যান্ডের আউসভিটজ কনসেন্ট্রেশন ক্যাম্পে বন্দী, সেই সময়ে বিখ্যাত লেখিকা আনা ফ্রাঙ্কও সেখানে ছিলেন। প্রায় শতবর্ষী এই নারী জীবনের শেষ প্রান্তে এসে দেখলেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ডামাডোল। ফেব্রুয়ারীতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হবার পরে তিনি ইউক্রেন থেকে জার্মানীতে গিয়ে বসবাস শুরু করেছেন। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেন আগ্রাসনকে তিনি বলেছেন “স্রেফ গনহত্যা”।

মে মাসের শুরুতে বার্জেন-বেলসেন ক্যাম্পের ৭৭ বছর পুর্তির এক অনুষ্ঠানে তিনি এই কথা বলেন।

“ইউক্রেনে রাশিয়ান আগ্রাসন স্মরণকালের যেকোন ঘটনাকে অতিক্রম করেছে। বুখা এবং ক্রেমলিনে যে আগ্রাসন এবং গণহত্যা চালানো হয়েছে তা নিয়ে আমি কিছু বলার ভাষা হারিয়ে ফেলেছি। এরা নাৎসি বাহিনীর থেকেও ভয়াবহ এবং নৃশংস।”

কিছুদিন আগে বুখার পুলিশ সূত্র জানিয়েছিল যে, সেখানের বেশিরভাগ মানুষ রাশিয়ান সৈন্যদের গুলিতে নিহত হয়েছে। মারিউপুল এবং কিয়েভের বিভিন্ন এলাকায় হাজার হাজার মানুষের মৃতদেহ ছড়িয়ে-ছিটিয়ে ছিল এবং তারা এই অঞ্চলগুলোতে একাধিক গণকবরের সন্ধানও পেয়েছেন।

গুলেজ বলেছেন, তিনি তার জন্মভূমি ইউক্রেনে জীবনের শেষ দিনগুলো কাটাতে চান। তিনি আশা করেন খুব দ্রুতই রাশিয়া-ইউক্রেন সমস্যার নিষ্পত্তি হবে। ইউক্রেনে রাশিয়ান আগ্রাসন শুরু হলে তিনি তার পুত্র ভাসিল ও কন্যা ভালেন্তিনাকে নিয়ে এক জার্মান বন্ধুর সহায়তায় জার্মানীতে গিয়ে আশ্রয় নেন। “আমি হিটলার ও স্ট্যালিনের শাসন আমলে পেরিয়ে বেঁচে এসেছি এবং আশাকরি পুতিনের শেষ না দেখেও আমি মরবো না”, জানান গুলেজ।

কালের সাক্ষী আনাস্তাসিয়া গুলেজের জীবনী নিয়ে গতমাসেই একটি বই প্রকাশিত হবার কথা ছিল। আরেকটি নতুন অধ্যায় তাতে সংযোজনের জন্য সেটি বিলম্বিত হচ্ছে। যেখানে উল্লেখ থাকবে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং গুলেজ ও তার সন্তানদের জার্মানীতে গিয়ে প্রাণ বাঁচানোর গল্প।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭