ইনসাইড টক

‘মাত্রাতিরিক্ত সুগার লেভেল থাকলে সেকেন্ডারি ইনফেকশনের সুযোগ থাকে’


প্রকাশ: 16/05/2022


Thumbnail

ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ এবং বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. মো. হুমায়ুন কবীর বুলবুল বলেছেন, ডায়াবেটিস রোগীর দাঁতের চিকিৎসার বেলায় আমরা যে আধুনিক চিকিৎসা পদ্ধতি ইমপ্লান্ট এর কথা বলি, সেটা যারা ডায়াবেটিক রোগী তাদের বেলায় এটা শত ভাগ সফল হয় না। অর্থাৎ সব ক্ষেত্রে এটার ভালো ফল পাওয়া যায় না। আরেকটা বিষয় হলো দাঁত তোলার ক্ষেত্রে, আমরা যখন একটা দাঁত তুলে ফেলার সিদ্ধান্ত নেই তখন যাদের ডায়াবেটিক থাকে তাদের বেলায় ডায়াবেটিক মাত্রা চেক করে নিতে হয়। 

ডায়াবেটিস রোগীর দাঁতের সমস্যা, দাঁতের যত্ন সহ বিভিন্ন বিষয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা বলেছেন অধ্যাপক ডা. মো. হুমায়ুন কবীর বুলবুল। পাঠকদের জন্য অধ্যাপক ডা. মো. হুমায়ুন কবীর বুলবুল এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ডা. মো. হুমায়ুন কবীর বুলবুল বলেন, মাত্রাতিরিক্ত সুগার লেভেল থাকলে তখন সেকেন্ডারি ইনফেকশনের সুযোগ থাকে। সেজন্য ডায়াবেটিক রোগীর ক্ষেত্রে খুব যত্নবান হতে হয়। আর অন্যান্য ফিলিং বা রুট ক্যানেলের ক্ষেত্রে ডায়াবেটিসের মাত্রা যাই থাকুক না কেন সেটা সমস্যা হয় না। আরেকটা বিষয় খুব বেশি কনসার্ন রাখতে হয়, যারা ডায়াবেটিক রোগী তাদের পেরিওডনটাইটিস প্রকোপ বা দাঁতের মাড়ির রোগ এবং দাঁতের সন্নিহিত টিস্যুগুলোর রোগ বেশি হয়ে থাকে। যার ফলে পেরিওডনটাইটিস ডেভেলপ হলে মাড়ি ফুলে যাওয়া, মাড়ি লাল হয়ে যাওয়া, যেকোন টাচে আঙ্গুল লাগলে বা ব্রাশ লাগলে তাতে রক্ত পড়া এই গুলো হলো উপসর্গ এবং আস্তে আস্তে পেরিওডনটাইটিস ডেভেলপ করে এবং পেরিওডনটাইটিস ডেভেলপ করলে মুখে গন্ধ হয়।

তিনি বলেন, আমরা যে প্রতিদিনের পরিচর্যার কথা বলি, নিয়মিত পরিচর্যা, দাঁতের যত্ন, এগুলো যদি সঠিকভাবে না করা হয় তাহলে অল্প বয়সে দাঁত নানা রোগে আক্রান্ত হয়। আমরা যে বলি দিনে দুইবার ব্রাশ করতে হবে। সকালের নাস্তার পরে এবং রাত্রে খাবারের পরে। অত্যন্ত যদি একবার ব্রাশ করে রাতে শোবার আগে। এটা যদি না মানা হয় অথবা নিয়মিত ব্রাশ করা, মাউথ ওয়াশ ব্যবহার না করা তাহলে দাঁতের এবং মাড়ির অন্যান্য রোগ দেখা দেয়। ব্রাশ করার একটা বৈজ্ঞানিক নিয়ম আছে, ব্রাশ করার সময় দুই তিন মিনিট ধরে ব্রাশ করা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭