ইনসাইড ইকোনমি

রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের কর্মকর্তাদেরও বিদেশভ্রমণ নয়: অর্থ মন্ত্রণালয়


প্রকাশ: 17/05/2022


Thumbnail

সরকারি কর্মচারী ও কর্মকর্তাদের পর এবার রাষ্ট্রায়ত্ত কর্মকর্তাদেরও বিদেশভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে অর্থ মন্ত্রণালয়। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর পাশাপাশি রাষ্ট্রায়ত্ত আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদের বেলায়ও এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

সোমবার (১৬ মে) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এ–সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে। মন্ত্রণালয়ের উপসচিব আ ফ ম ফজলে রাব্বী স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। পরিপত্র অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থে বিদেশভ্রমণও বন্ধ থাকবে।

বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে ১২ মে বিশেষ প্রয়োজন ছাড়া রাজস্ব ও উন্নয়ন বাজেটের আওতায় বিদেশ সফর বন্ধ করা হয়। মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ শওকত উল্লাহর সই করা ওই পরিপত্রে বলা হয়, করোনা–পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার ও বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত এক্সপোজার ভিজিট, শিক্ষাসফর, এপিএ এবং ইনোভেশনের আওতামুক্ত ভ্রমণ ও ওয়ার্কশপ বা সেমিনারে অংশগ্রহণসহ সব ধরনের বিদেশভ্রমণ বন্ধ থাকবে। এ আদেশ উন্নয়ন বাজেট ও পরিচালন বাজেট উভয় ক্ষেত্রে প্রযোজ্য হবে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭