ইনসাইড গ্রাউন্ড

বিনা উইকেটে দেড়শ রান পেরিয়ে ইনিংস বিরতিতে বাংলাদেশ


প্রকাশ: 17/05/2022


Thumbnail

দীর্ঘ পাঁচ বছর পর টেস্ট ক্রিকেটে ওপেনিং জুটিতে শতরানের দেখা পেলো বাংলাদেশ দল। এই পাঁচ বছরে ৬২ ইনিংসে কোন শতরানের জুটি গড়ে তুলতে পারেনি কোন বাংলাদেশি ব্যাটার। তবে সেই আফসোস শ্রীলঙ্কা সাথে খেলায় গোচালেন তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়। আর সেই সাথে ১৫৭ রানে কোন উইকেট না হারিয়েই তৃতীয় দিনের প্রথম সেশনে বিরতিতে গেলো বাংলাদেশ দল। 

যদিও শত রানের ইনিংসে বাংলাদেশের দুই ব্যাটারের যত অবদান তার কোন অংশও কম পাবে না শ্রীলঙ্কার ফিল্ডাররাও। কিছু সহজ ক্যাচ মিস কাজে লাগাতে পারলে হয়ত বাংলাদেশের ব্যাটিংয়ে ভিন্ন চেহারার দেখা পাওয়া যেতো। তবে তৃতীয় দিনের প্রথম ইনিংসের খেলা শেষ বাংলাদেশের দুই ব্যাটার তামিম ইকবাল ১৫২ বল মোকাবেলায় ৮৯ রান এবং মাহমুদুল হাসান জয় ১৩৪ বল মোকাবেলায় ৫৮ রানে অপরাজিত রয়েছেন। 

সকাল থেকেই শ্রীলঙ্কান বোলারদের বিপক্ষে দারুণ স্বাচ্ছন্দ্য তামিম ইকবাল ও মাহমুদুল হাসান। এই সেশনে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের মালিকও হয়েছেন তামিম। এই ইনিংসের আগে সর্বোচ্চ রান ছিল মুশফিকুর রহিমের। তামিম দাঁড়িয়ে ছিলেন ৪ হাজার ৮৪৮ রানে। মুশফিককে (৮১ টেস্টে ৪৯৩২) পেরিয়ে যেতে তামিমের দরকার ছিল ৮৪ রান। সেটি আজ তুলে ফেলেছেন বাঁ হাতি ব্যাটসম্যান। এই প্রতিবেদন লেখার সময় তামিম ১০ বাউন্ডারিতে ১৫২ বলে অপরাজিত ৮৯ রানে। মুশফিকের চেয়ে তিনি এগিয়ে গেছেন ৫ রানে।

তামিমকে দারুণ সঙ্গ দিচ্ছেন তরুণ মাহমুদুল হাসানও। তিনিও দেখেশুনে খেলছেন শ্রীলঙ্কান বোলারদের। মারার বলটাই মারছেন। ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটিটি তুলে নিয়েছেন মাহমুদুলও। তিনি অপরাজিত ১৩৪ বলে ৫৮ রান নিয়ে। তাঁর ইনিংসে বাউন্ডারি ৯টি। তবে তাঁর ইনিংসে একটাই খুঁত রয়ে যাচ্ছে। আসিত ফার্নান্দোর বলে পুল করতে গিয়ে ফাইন লেগে লাসিথ এম্বুলদিনিয়াকে ক্যাচ দিয়েছিলেন তিনি। কিন্তু সেটি ধরতে পারেননি এম্বুলদিনিয়া।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭