ওয়ার্ল্ড ইনসাইড

সোমালিয়ায় ফিরছে মার্কিন সৈন্যবাহিনী


প্রকাশ: 17/05/2022


Thumbnail

সোমালিয়ার শান্তি রক্ষায় আবারও সৈন্য পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ২০২০ সালে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সোমালিয়া থেকে মার্কিন সৈন্য অপসরণ নীতি থেকে সরে এসে আবারও সেখানে সৈন্য পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সরকার, এমনটাই জানানো হয়েছে পেন্টাগন থেকে। 

হাসান শেখ মাহমুদ, গত পড়শু সোমালিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হবার পর পরই এমন ঘোষণা আসে। সোমালিয়ায় দীর্ঘদিন থেকেই আল-সাবাব নামের একটি ইসলামী চরমপন্থি গোষ্ঠী দেশটির ক্ষমতা নিতে বিভিন্ন তৎপরতা চালিয়ে আসছিল। সোমালিয়ায় শান্তি ফিরিয়ে আনতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বাইডেন প্রশাসন।

২০২০ সালে সোমালিয়া থেকে ট্রাম্পের সৈন্য অপসারণের সময় বিশ্বের অনেক দেশই উদ্বেগ প্রকাশ করেছিল। আমেরিকার নিরাপত্তা কমিশনের মুখপাত্র আদ্রিয়ানে ওয়াটসন বলেছেন, "পরিস্থিতি পর্যবেক্ষণ করতে এবার নতুন করে কয়েক দফার আপাতাত ৫০০ সৈন্য মোতায়ন করা হবে।"

গত কয়েক দশক ধরেই দুর্বল রাষ্ট্রীয় কাঠামো এবং  অব্যবস্থাপনা, এবং দুর্ভিক্ষ সহ বিভিন্ন রকম সমস্যায় জর্জরিত সোমালিয়া। এখন দেখার বিষয় নতুন রাষ্ট্রপ্রধান দেশটি পুনর্গঠনে কি ভূমিকা রাখতে পারেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭