ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্ব খাদ্য সংকটের জন্য রাশিয়াকে দায়ী করলো জি-৭


প্রকাশ: 17/05/2022


Thumbnail

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে খাদ্য ও জ্বালানী সংকট সৃষ্টি হয়েছে বলে বিবৃতি দিয়েছে মহাশক্তিধর সাত দেশের সম্মিলিত সংঘ জি-৭। তারা জানিয়েছেন বর্তমান বিশ্বে অর্থনৈতিকভাবে দুর্বল দেশগুলোতে সৃষ্ট সংকট থেকে উত্তরণের জন্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করার জন্য মস্কোর প্রতি আহ্বান জানিয়েছেন। 

বর্তমান বৈশ্বিক সংকটের জন্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে দায়ী করে জার্মানীর পররাষ্ট্রমন্ত্রী আনালীনা বায়েরবক গত শনিবার জি-৭ এর সম্মেলনে বক্তব্য দিয়েছেন। তিনি বলেছেন, "রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ না হলে আগত দিনগুলোতে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের প্রায় ৫০ মিলিয়ন মানুষ ভয়াবহ খাদ্য সংকটের মুখোমুখি হবে।"

জি-৭ এর তিনদিন ব্যাপী সভায় এর নেতারা আগত দিনগুলোতে বৈশ্বিক সংকটের জন্য সবাইকে প্রস্তুত হতে বলেছেন এবং তাদের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দিয়েছেন। 

"রাশিয়ার আগ্রসী মনোভাব এই বৈশ্বিক সংকটের জন্য দায়ী। যা বিগত কয়েক দশকের সকল ভয়াবহতা অতিক্রম করবে এবং খাদ্য ও জ্বালানী সংকট সৃষ্টি করবে। এতে করে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হবে বিশ্বের দুর্বল অর্থনীতির দেশগুলোর জনগণ",  দাবী জি-৭ নেতৃবৃন্দের। 

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি বলেছেন, "কানাডা বিশ্বের অন্যতম কৃষিজাত পণ্য রপ্তানিকারক দেশ, এই সংকট থেকে উত্তরণের জন্য ইউরোপিয়ান বন্দরগুলোতে জাহাজ পাঠতে প্রস্তুত।" তিনি আরও বলেন, "আমাদের এখনই এইসব সংকট সমাধান করা জরুরি, নইলে বিশ্বের শত শত কোটি মানুষ দুর্ভিক্ষের সম্মুখীন হবে।"

এর আগে গত শুক্রবার ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা সামরিক সহযোহিতার জন্য ইউক্রেনের বন্ধু রাষ্ট্রদের আহ্বান জানিয়েছেন। তিনি আরও বলেছেন, "তিনি ও তার সরকার রাশিয়ার সাথে বৈঠকে বসতে আগ্রহী, কিন্তু মস্কো থেকে ইউক্রেন কোন সারা পায়নি।" 

জার্মান চ্যান্সেলর ওলফ শলয এক সাক্ষাৎকারে বলেছেন, "পুতিন তার সামরিক লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছেন, এবং এই যুদ্ধে যতোধিক সৈন্য নিহত হয়েছে তা রাশিয়ার আফগানিস্তান যুদ্ধের থেকেও বেশি।"

"আশাকরি পুতিন ইতোমধ্যে বুঝতে পারছেন যে এই সংকট থেকে উত্তরণের একমাত্র উপায় ইউক্রেনের সাথে আলোচনা শুরু করে সমাধান করা", যোগ করেন শলয। 

এই যুদ্ধের সকল ক্ষয়ক্ষতির দায়ভার রাশিয়াকেই নিতে হবে জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী বায়েরবক। তিনি আরও জানান যে, এই সকল ক্ষয়ক্ষতির জন্য রাশিয়াকে চরম মূল্য দিতে হবে।  




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭