ইনসাইড পলিটিক্স

জাতীয় সরকারের দাবির পিছনে ওয়ান-ইলেভেনের অপচ্ছায়া


প্রকাশ: 17/05/2022


Thumbnail

জাতীয় সরকারের দাবি নিয়ে বেশকিছুদিন ধরে মাঠে নেমেছেন গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি প্রথমে জাতীয় সরকারের বিষয়টি ইনিয়ে-বিনিয়ে বলেছিলেন কিন্তু এখন তিনি খোলাসা করেই সুনির্দিষ্ট ফর্মুলা দিয়ে জাতীয় সরকারের দাবি তুলছেন। যদিও তার জাতীয় সরকারের এই দাবিকে প্রত্যাখ্যান করেছে দেশের প্রধান দুইটি রাজনৈতিক দলই। আওয়ামী লীগ এটিকে উদ্ভট এবং হাস্যকর হিসেবে বর্ণনা করেছে। অন্যদিকে বিএনপি বলেছে এটি অগ্রহণযোগ্য এবং ষড়যন্ত্রমূলক। প্রধান দুটি রাজনৈতিক দল জাতীয় সরকারের সমালোচনা করলেও রাজনীতিতে জাতীয় সরকারের বিষয়টি কেউ উপেক্ষা করতে পারছে। কারণ এর পিছনে একটি শক্তিশালী সিন্ডিকেট রয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন।

গত কিছুদিন ধরেই একদিকে জাতীয় সরকারের দাবি তুলছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। অন্যদিকে কয়েকজন ব্যক্তি সুপরিকল্পিতভাবে অর্থনৈতিক দুরবস্থার কথা বলছেন এবং সরকারকে নানাভাবে আক্রমণের চেষ্টা করছেন। অন্যদিকে একটি মহল আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে বিষেদাগার অব্যাহত রেখেছেন। এর ফলে সুস্পষ্টভাবে বোঝা যাচ্ছে যে, একটি অগণতান্ত্রিক শক্তি আস্তে আস্তে মাথাচাড়া দিয়ে উঠতে চাইছে। সেই অগণতান্ত্রিক শক্তির ছাতা হিসেবে জাতীয় সরকারের দাবিটি সামনে এসেছে বলে রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছেন। এই জাতীয় সরকার দাবির পেছনে ওয়ান ইলেভেন ষড়যন্ত্রের কথাও কোনো কোনো মহল মনে করছে। ওয়ান ইলেভেনের সময় আওয়ামী লীগ-বিএনপির বাইরে একটি তৃতীয় ধারা তৈরির চেষ্টা করা হয়েছিল এবং সেই সময় দেশের শীর্ষ দুইটি গণমাধ্যম তৎকালীন সরকার এবং বিরোধী দলের সমালোচনা করে জনগণের মধ্যে একটি বিরাজনীতিকরণ প্রেক্ষাপট তৈরির চেষ্টা করেছিল। সেই ধারায় ওয়ান ইলেভেন আসে এবং একটি অনির্বাচিত সরকার প্রায় দু'বছর দেশ পরিচালনা করে।

ওয়ান-ইলেভেন আসার পেছনে যারা কুশীলব ছিল সেই কুশীলবরা এখন আবার ইনিয়ে-বিনিয়ে সরকারের অযোগ্যতা, ব্যর্থতা এবং ক্ষতগুলো দেখানোর চেষ্টা করছে। জাফরুল্লাহ যখন জাতীয় সরকারের দাবি উত্থাপন করেছেন তখন দেশের প্রধান শীর্ষ দুটি দৈনিক বিভিন্ন বিষয়ে সরকারের সমালোচনায় সরব হয়েছে। এর মধ্যে একটি দৈনিক প্রতিদিন বিভিন্ন দ্রব্যমূল্যের বৃদ্ধি খবর ছেপে দ্রব্যমূল্যের পরিস্থিতিকে আরও উসকে দিতে চাইছে। দ্রব্যমূল্য বাড়িয়ে দেওয়ার মহান দায়িত্ব যেন এই পত্রিকাটি নিয়েছে। অন্যদিকে কিছু কিছু সংগঠন হঠাৎ করেই মার্কিন প্রেমিক হয়ে উঠেছেন। তারা বাংলাদেশের মানবাধিকার, ডিজিটাল নিরাপত্তা আইন ইত্যাদি বিষয় নিয়ে সরব এবং সোচ্চার হচ্ছেন। স্পষ্টতই তারা মার্কিন যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টায় ব্যস্ত। আবার ঠিক এই সময় বাংলাদেশের অর্থনৈতিক সংকট নিয়ে ড. দেবপ্রিয় ভট্টাচার্যের মধ্যে ব্যক্তিরা সরব হয়েছেন। একটু খতিয়ে দেখলেই বোঝা যায় যে, বিভিন্ন ক্ষেত্র থেকে যারা এ ধরনের কথাবার্তা বলছেন তারা সকলেই আসলে ওয়ান-ইলেভেনের সঙ্গে জড়িত। আর এই চক্রান্তের একটি আবরণ দেওয়ার জন্যই জাতীয় সরকারের দাবি উত্থাপন করা হচ্ছে কিনা, সেটি হলো দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭