ইনসাইড বাংলাদেশ

সরকার কি সংকটে?


প্রকাশ: 17/05/2022


Thumbnail

দ্রব্যমূল্যের দাম ক্রমশ বেড়ে চলেছে। প্রতিদিনই নিত্যনতুন পণ্যের দাম বাড়ছে। শুরু হয়েছিল সয়াবিন তেল থেকে। তারপর সেটি পেঁয়াজের বাজার ঘুরে এখন চালের বাজারে হানা দিয়েছে। আটা-ময়দার দামও প্রতিদিন হু হু করে বাড়ছে। এদিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে অবাধ সুষ্ঠু নির্বাচন নিয়ে নানামুখী কথাবার্তা হচ্ছে। জাতীয় সরকারের দাবি উঠেছে সুশীল সমাজের পক্ষ থেকে। অন্যদিকে কিছু কিছু অর্থনীতিবিদ বাংলাদেশের অর্থনৈতিক সংকটের পূর্বাভাস দিচ্ছেন। আর সরকার যে প্রবৃদ্ধির কথা বলেছে সেই প্রবৃদ্ধিকেও প্রত্যাখ্যান করেছে সিপিডিসহ কয়েকটি প্রতিষ্ঠান। এরকম পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে, সরকার কি সংকটের মধ্যে রয়েছে? সরকার কি চাপের মধ্যে রয়েছে?

এ কথা ঠিক যে, ২০১৮-১৯ এর বিশ্ব মন্দা এবং ২০২০-২১ দুই বছরের করোনা পরিস্থিতি এবং সর্বশেষ ইউক্রেন যুদ্ধ। বাংলাদেশ প্রথম দুটির ধাক্কা ভালোমতোই সামাল দিয়েছে, এখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কা সামাল দিচ্ছে। এর ফলে বিশ্ব বাজারে যে অস্থিরতা সেই অস্থিরতার প্রভাব বাংলাদেশে এসে পৌঁছেছে। বিশেষ করে ভোজ্যতেলসহ কিছু কিছু নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়েছে এবং কিছু কিছু পণ্য কিনতে মধ্যবিত্তরা হিমশিম খাচ্ছেন। এরকম পরিস্থিতিতে সরকার জরুরি ভিত্তিতে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করছে বলেও সরকারি দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। যেমন- ইউক্রেন এবং রাশা থেকে গম আমদানি বন্ধ হয়ে গেলে বাংলাদেশ বিকল্প উৎসের সন্ধান করছেন করছিল। এরমধ্যে ভারত, যেখান থেকে বাংলাদেশের মোট চাহিদার ১৭ ভাগ গম আমদানি করে সেই ভারতও গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল। কিন্তু সরকারের পক্ষ থেকে এখন জানানো হচ্ছে যে, এই নিষেধাজ্ঞা সরকারি খাতের জন্য প্রযোজ্য না এবং বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বলেছেন যে, বাংলাদেশে গম রপ্তানি অব্যাহত থাকবে। এটি সরকারের জন্য একটি স্বস্তির খবর। তাছাড়া সরকার বিকল্প উৎস থেকে গম সংগ্রহের জন্য উদ্যোগ গ্রহণ করেছে।

অন্যদিকে, অর্থনৈতিক বিভিন্ন সূচক নিয়ে কিছু কিছু অর্থনীতিবিদরা যে নেতিবাচক মন্তব্য করছে, সরকার মনে করছে সেটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। নির্বাচনের আগে সরকারকে চাপে ফেলার কৌশল হিসেবে বা সরকারের সমালোচনা অংশ হিসেবে এ ধরনের নেতিবাচক বিষয় গুলোকে সামনে নিয়ে আসা হচ্ছে। বাংলাদেশের অর্থনীতি কোন চাপের মধ্যে নেই। বরং বাংলাদেশ আগাম সর্তকতা অবলম্বন করছে। সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ইতিমধ্যে বিদেশ যাওয়ার উপর নিয়ন্ত্রণ করা হয়েছে। সরকারের কিছু কিছু ক্ষেত্রে বাহুল্য বর্জন করছে, এটির ইতিবাচক ফলাফল পাওয়া যাবে। এছাড়াও রেমিটেন্স প্রবাহ যেন আবার বাড়ে সেজন্য সরকার কিছু উদ্যোগ এবং পরিকল্পনা গ্রহণ করেছে। এই সবকিছুর দৃশ্যমান ফলাফল খুব শীঘ্রই পাওয়া যাবে বলে সরকার মনে করছে। তবে সরকারের বিভিন্ন মহল মনে করছে যে, নির্বাচনের আগে সরকারের বিরুদ্ধে নানামুখী চাপ অব্যাহত থাকবে। এই চাপগুলো মোকাবেলা করে সরকারকে এগিয়ে যেতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭