ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে নতুন মাদক সুড়ঙ্গপথের সন্ধান


প্রকাশ: 17/05/2022


Thumbnail

মেক্সিকোর টিজুয়ানা থেকে যুক্তরাষ্ট্রের সান দিয়েগোর পর্যন্ত ১৭৭৪ ফুট (৫৩১ মিটার) দীর্ঘ মাদক সুড়ঙ্গপথের সন্ধান পাওয়া গেছে। এই সুড়ঙ্গপথে রেললাইন, বিদ্যুৎ ব্যবস্থা এবং অবাধে বায়ু চলাচলের ব্যবস্থা রয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে বিবিসি। 

মাদক সুড়ঙ্গপথটি আবিষ্কার করার আগে থেকেই মার্কিন কর্তৃপক্ষ কোকেন চোরাচালানের জন্য আগে ব্যবহৃত একটি সম্পত্তির উপর নজরদারি চালাচ্ছিল। 

সুড়ঙ্গ পথটি আবিষ্কার করার পর মাদক পাচারের অভিযোগে ছয়জনকে আটক করা হয়েছে। তাদের কাছ থেকে কোকেন, মেথামফেটামিন ও হেরোইন জব্দ করা হয়েছে। 

যুক্তরাষ্ট্রের পশ্চিমের দক্ষিণাঞ্চল ক্যালিফর্নিয়ার  আইন প্রয়োগকারী সংস্থা থেকে জানিয়েছে সুড়ঙ্গটির গভীরতা ৬১ ফুট (১৮ মিটার) এবং ব্যাস ৪ ফুট (১ মিটার)।


মার্কিন প্রসিকিউটররা বলেছেন যে, সুড়ঙ্গটি আবিষ্কারের আগে, অফিসাররা ১৩ মে শুক্রবার টিজুয়ানা থেকে বেশ কয়েকটি গাড়ি আসতে এবং যেতে দেখেছিল। তাদের সন্দেহ হলে গাড়িগুলো থামিয়ে তল্লাশি করার পরে মাদক জব্দ করা হয় এবং পাচারকারীদের গ্রেপ্তার করা হয়।

অফিসাররা গুদামে প্রবেশ করার পরে আন্তঃসীমান্ত সুড়ঙ্গের প্রস্থান পয়েন্ট আবিষ্কার করেন। এরপরে সেখান থেকে ৭৯৯ কেজি কোকেন, ৭৪ কেজি মেথামফেটামিন, এবং ১.৫ কেজি হেরোইন জব্দ করা করা হয়।

আইনপ্রয়োগকারী কর্মকতা জানান আটককৃত মাদক চোরাচালানকারীদের বয়স আনুমানিক ৩১ থেকে ৫৫। এই কাজের সাথে তাদের সংশ্লিষ্টা প্রমাণিত হলে যাবতজীবন কারাদণ্ড সহ ১ মিলয়ন ডলার জড়িমানা হবে। 

"আমাদের দেশের রাস্তায় অবৈধ মাদক যাতে না পৌঁছায় এবং আমাদের পরিবার ও সম্প্রদায়কে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে আমরা এমন প্রতিটি ভূগর্ভস্থ চোরাচালানের পথ আমরা বন্ধ করে দেব”, বলেছেন আইনপ্রয়োগকারী কর্মকর্তা রান্ডি গ্রোসম্যান। 

এর আগে, ক্যালিফোর্নিয়ায় পাওয়া শেষ টানেলটির সন্ধান মিলেছিল ২০২০ সালে। এটি এখন পর্যন্ত দীর্ঘতম, যার দৈর্ঘ্য ৪৩০৯ ফুট (১৩১৩ মিটার)। ১৯৯৩ সাল থেকে, এই ধরণের ৯০ টি গোপন পথ আবিষ্কৃত হয়েছে।

সূত্রঃ বিবিসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭