ইনসাইড বাংলাদেশ

ভালো খাবারের আশায় রোহিঙ্গারা ভারত থেকে বাংলাদেশে আসছে: পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশ: 17/05/2022


Thumbnail

ভারত থেকে দলে দলে রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে প্রবেশ করছে বলে অভিযোগ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, দেশটি থেকে রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে নিরাপত্তা বাড়ানো হবে।

মঙ্গলবার (১৭ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ অভিযোগ করেন পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বলেন, সম্প্রতি ভারত থেকে দুর্ভাগ্যবশত অনেক রোহিঙ্গা আসছে। এ রোহিঙ্গারা নয় বছর আগে ওখানে (ভারতে) গিয়েছিল, বিভিন্ন প্রদেশে ছিল। এখন তারা শুনেছে, বাংলাদেশে এলে তারা ভালো খাওয়া-দাওয়া পাবে। জাতিসংঘ ওদের খুব ভালো খাবার দেয়। আমাদের দেশে কক্সবাজার যারা আছে, তারা খুব সুখে আছে।

মোমেন বলেন, রোহিঙ্গাদের আত্মীয়-স্বজনরা তাদের এখানে আসার খবর দিয়েছে। তার ফলে তারা এখন দলে দলে আমাদের দেশে আসছে। দুসংবাদ হচ্ছে, তারা যেখানে ফেন্স (বেড়া) আছে, গেট আছে ওইগুলো তারা ম্যানেজ করছে। ওপারে দালাল আছে, এ পারেও আছে। যেখানে ফেন্স আছে সেখান দিয়েও তারা ঢুকছে। এটা দুশ্চিন্তার কারণ।

ভারত থেকে বাংলাদেশে অনুপ্রেবেশ করা অনেক রোহিঙ্গাকে আটক করা হয়েছে বলেও জানান ড. মোমেন। তিনি বলেন, যারা আসছে, আমরা কিছু আটকও করেছি। ওদের মূল কারণটা জিজ্ঞেস করলে বলছে, ‘তোমরা ভালো খাবার দিচ্ছ, আমরা এত বছর ভারতে কষ্টে ছিলাম।’ তারা এখানে না এসে মিয়ানমারে যেতে পারে। ওখানে যায় না, এখানে আসে তারা।

বাংলাদেশে অনুপ্রেবেশ করা কত রোহিঙ্গা আটক করা হয়েছে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেশ কিছু আটক করা হয়েছে। এরমধ্যে আমরা আরও ১৮ জন ধরলাম। প্রায়ই ধরছি একটু একটু করে।

ড. মোমেন জানান, রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা আরও বাড়ানো হবে। যাতে তারা আর আসতে না পারে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭