ইনসাইড পলিটিক্স

রহস্যময় ডা. জাফরুল্লাহ চৌধুরী!


প্রকাশ: 18/05/2022


Thumbnail

ডা. জাফরুল্লাহ চৌধুরী গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা। একজন মুক্তিযোদ্ধা। একজন সুশীল। বিএনপির শুভাকাঙ্খী। তাকে বিএনপির একজন উপদেষ্টা বলে মনে করেন অনেকে। আবার সরকারের সমালোচনাকারী বলয়ের বুদ্ধিজীবী হিসেবেও পরিচিত তিনি। তিনি ভাসানী অনুসারী পরিষদ সংগঠনের চেয়ারম্যান। দাবি করেন তার কোন রাজনৈতিক দল নেই, রাজনীতিও করেন না। কোন রাজনৈতিক দলের সাথে তার সংশ্লিষ্টও না বলে দাবি তার। তবে দেশের রাজনীতিতে তার অবস্থান সক্রিয় দৃশ্যমান। কথা বলেন রাজনীতির নানা ইস্যুতে। ডা. জাফরুল্লাহ চৌধুরীকে ঘিরে দেশের রাজনৈতিক অঙ্গনে রয়েছে নানা কৌতুল আর বিতর্ক। যেন এক রহস্যময় চরিত্রে অবতীর্ণ তিনি।  

দেশের রাজনৈতিক অঙ্গনে বিভিন্ন সময় বিভিন্ন চরিত্রে আবর্তন হয়েছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি জাতির পিতা বঙ্গবন্ধুর গুণগান করেন আবার সামরিক স্বৈরশাসক জিয়ারও প্রশংসা করেন। এ যেন এক সঙ্গে দুই মনিবের সেবা করার নামান্তর।উঠা-বসা আছে দেশের বাম রাজনৈতিক দলগুলোর সাথেও। বাম রাজনৈতিক দলগুলোর প্রায় প্রতিটি কর্মসূচিতে তার সরব উপস্থিতি লক্ষ করা যায়। এসমস্ত কারণে অনেকে তাকে রাজনৈতিক স্ট্যান্টবাজি বলেও অভিহিত করেছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বিএনপির নেতৃত্বে ড. কামাল হোসেনের গণফোরামসহ কয়েকটি দল নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনে অগ্রণী ভূমিকা রেখেছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। অংশ নিয়েছেন নতুন ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপে। অভিনন্দন এবং বাহবা জানিয়েছেন নতুন নির্বাচন কমিশনকে। নতুন নির্বাচন কমিশনকে মেনে নিতে আহ্বান জানিয়েছিলেন বিএনপিসহ সব দলের প্রতি। এতে জাফরুল্লাহর ওপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন বিএনপির নেতারা। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী মুক্তিযোদ্ধা হয়েও তিনি মুক্তিযুদ্ধবিরোধী পাকিস্তান পন্থার লোকজনের সঙ্গেই ওঠাবসা করেন। ধর্মীয় উগ্রতা ছড়ানোর সুনিদিষ্ট অভিযোগে গ্রেফতার হওয়ার আলেমদের মুক্তি চেয়েছিলেন ডা. জাফরুল্লাহ। অভিযোগ উঠেছে অন্যান্যদের বেলায় তিনি কেন মুক্তি চাইলেন না। দ্রব্য মূল্য বৃদ্ধির প্রতিবাদে হরতাল ডেকে দেশ থেকে উধাও হয়েছিলেন তিনি। এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় তৈরি হয়েছিল নানা বির্তক। 

সাম্প্রতিক সময়ে নিবন্ধিত-অনিবন্ধিত সাতটি দল ও সংগঠনের সমন্বয়ে গঠিত ‘গণতন্ত্র মঞ্চে’ যোগ দেওয়ার পর আবার গণতন্ত্র মঞ্চে না থাকার কথাও জানিয়েছেন তিনি। তবে গণতন্ত্র মঞ্চের একজন শুভাকাঙ্ক্ষী হিসেবে সবসময় থাকবেন তিনি। তিনি এও বলেছেন, তিনি না থাকলেও রাজনৈতিক মঞ্চের সঙ্গে তারই সংগঠন ভাসানী অনুসারী পরিষদের দুজন সদস্য যুক্ত থাকবেন। ফলে ডা. জাফরুল্লাহ চৌধুরীর রাজনৈতিক ভূমিকা বা তার মিশন নিয়ে আবারও রাজনৈতিক অঙ্গনে গুঞ্জনের নানা ডাল পালা ছড়িয়েছে। সব কিছু মিলিয়ে এক রহস্যময় চরিত্রে অধরাই থেকে যাচ্ছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭