ওয়ার্ল্ড ইনসাইড

রুশ আগ্রাসনে ইউক্রেনের ৩৭৫২ বেসামরিক নাগরিক নিহত


প্রকাশ: 18/05/2022


Thumbnail

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের (ওএইচসিএইচআর) কার্যালয় জানিয়েছে, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে সাড়ে তিন হাজারেরও বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে সারে চার হাজারেরও বেশি মানুষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ৩ হাজার ৭৫২ জন বেসামরিক লোক নিহত হয়েছে। আহত হয়েছে ৪ হাজার ৬২ জন।

বেসামরিক মৃত্যুর প্রকৃত পরিসংখ্যান আরও বেশি বলে জানিয়েছে  ওএইচসিএইচআর। অধিকাংশ বেসামরিক মানুষের প্রাণহানি হয়েছে গোলাবর্ষণ, ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলার কারণে।

ইউক্রেন সরকার যোদ্ধাদের নিজের জীবন রক্ষার নির্দেশ দিয়েছে। এদিকে রাশিয়া দাবি অস্বীকার করে ইউক্রেন জানিয়েছে তাদের সৈন্যরা আত্মসমর্পণ করেনি। 

এদিকে, আজভ সাগরের উত্তর উপকূলে ইউক্রেনের শহর মারিওপোল দখলে নিয়েছে রুশ সেনারা। রাশিয়া জানিয়েছে, দখলে নেওয়ার পর ইউক্রেনের প্রায় ১ হাজার সেনা আত্মসমর্পণ করেছে। 

রাশিয়ার দাবি সত্য হয়ে থাকলে, মারিওপোল হবে রুশ সেনাদের দখলে নেওয়া প্রথম কোনো গুরুত্বপূর্ণ শহর। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেছেন, পুরো মারিওপোল সম্পূর্ণভাবে মুক্ত করা হয়েছে। 


সূত্রঃ বিবিসি

এ.ডি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭