ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্ব খাদ্য সংকটের আশঙ্কায় জাতিসংঘ


প্রকাশ: 19/05/2022


Thumbnail

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে আগামী মাসগুলোতে বিশ্বব্যাপী খাদ্য সংকট দেখা দিতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ক্রমবর্ধমান দামের কারণে দরিদ্র দেশগুলিতে খাদ্য নিরাপত্তাহীনতা আরও খারাপের দিকে যেতে পারে বলে আশংকা করা হচ্ছে। 

তিনি যোগ করেন, ইউক্রেনের রপ্তানি বানিজ্য যদি দ্রুত পুনরুদ্ধার করা না হয় তবে বিশ্ব দুর্ভিক্ষের মুখোমুখি হতে পারে যা বছরের পর বছর স্থায়ী হবে। এই সংঘাত ইউক্রেনের বন্দর থেকে সরবরাহ বন্ধ করে দেয়ার কারণে সূর্যমুখী তেলের পাশাপাশি ভুট্টা এবং গমের মতো অর্থকরী পণ্যের রপ্তানি বন্ধ হয়ে গিয়েছে। 

এটি বিশ্বব্যাপী সরবরাহ হ্রাস করেছে এবং বিকল্পগুলির দাম বৃদ্ধি করেছে। জাতিসংঘের মতে, বিশ্বব্যাপী খাদ্যের দাম গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ৩০% বেশি। বুধবার নিউইয়র্কে বক্তৃতায় মিঃ গুতেরেস বলেন, “এই সংঘাতের ফলে অপুষ্টি, ক্ষুধা এবং দুর্ভিক্ষ সহ লক্ষ লক্ষ মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগতে পারে"। 

"পৃথিবীতে এখন পর্যাপ্ত খাদ্য আছে যদি আমরা একসাথে কাজ করি। কিন্তু যদি আমরা আজ এই সমস্যার সমাধান না করি, আগামী মাসগুলিতে বিশ্বব্যাপী খাদ্য ঘাটতির সম্মুখীন হব," তিনি যোগ করেন। তিনি সতর্ক করে দিয়েছিলেন যে ইউক্রেনের খাদ্য উৎপাদন, সেইসাথে রাশিয়া ও বেলারুশের উৎপাদিত সারকে বৈশ্বিক বাজারে পুনঃসংহত না করে খাদ্য সংকটের কোনো কার্যকর সমাধান সম্ভব হবে না। 

"শক্ত নিরাপত্তা, অর্থনৈতিক ও আর্থিক প্রভাবের জন্য সব পক্ষেরই সদিচ্ছা প্রয়োজন," তিনি বলেন। বিশ্বব্যাংক খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলার প্রকল্পের জন্য ১২ বিলিয়ন ডলার মূল্যের অতিরিক্ত তহবিল ঘোষণার দিনেই তার মন্তব্য এসেছে।

সূত্রঃ বিবিসি

এ.ডি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭